চাঁদে পৌঁছবে চন্দ্রযান-২, শুক্রবার ইসরোর সেন্টারে রাত জাগবেন প্রধানমন্ত্রী

চাঁদে পৌঁছবে চন্দ্রযান-২চাঁদে পৌঁছবে চন্দ্রযান-২

জাস্ট দুনিয়া ডেস্ক: চাঁদে পৌঁছবে চন্দ্রযান-২ শুক্রবার। এসে গেল সেই মাহেন্দ্রক্ষণ। যার জন্য এতদিনের বিরাট কর্মযজ্ঞ। যা দেখার জন্য, জানার জন্য মুখিয়ে গোটা দেশ। একবার ভেস্তে যাওয়ার কয়েকদিন পর সফল উৎক্ষেপণ, সব শেষে এ বার চাঁদের মাটিতে পার রাখার সময় চলে এল বিক্রমের সামনে। আর মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা। আর তার পরই চাঁদে নামবে চন্দ্রযান টু। ইতিমধ্যেই বেশ কিছু ছবি পাঠিয়েছে চন্দ্রযান। কিন্তু সে সব যাত যাত্রাপথের। এ বার চাঁদের ছবি উঠে আসবে পৃথিবীর হাতে।

রাত একটা থেকে দুটোর মধ্যে চাঁদের মাটিতে নামা শুরু হবে, যা সম্পন্ন হতে সময় লাগার কথা মাত্র ৩০ মিনিট। ঠিক যেভাবে বিমান নামে সেই একই পদ্ধতিতে ক্রমশ গতি ও উচ্চতা কমবে চন্দ্রযানের। এবং কোনও ঝাঁকুনি ছাড়াই চাঁদের মাটি ছোঁয়ার কথা বিক্রমের।

এদিনই এক লাফে চাঁদের কাছে পৌঁছে গিয়েছে বিক্রম। শুক্রবার গভীররাতে এই অবতরণ ইসরোর বেঙ্গালুরুর  কন্ট্রোল সেন্টারে বসে এই ঐতিহাসির ঘটনার সাক্ষী থাকবেন স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। চাঁদের দক্ষিইণ মেরুতে যখন সফলভাবে নামার পর কাজ শুরু করবে বিক্রম। এর পর একের পর এক তথ্য পাঠানোর কথা। সব ঠিক থাকলে তার পর থেকেই চাঁদ সম্পর্কে একটু একটু করে কাটতে থাকবে সব জল্পনা। শুধু চাই সফল অবতরণ। তাই সেই শেষ কয়েক মিনিট খুব কঠিন।

জেনে নিন বিক্রম সম্পর্কে

(জেনে নিন যেদিন চন্দ্রযান টু উৎক্ষেপণ হয়েছিল সেদিনের কাহিনি)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)