‘ধোনির অভিজ্ঞতা বাজারে কিনতে পাওয়া যায় না’

এমএস ধোনিএমএস ধোনি

ধোনির বিরুদ্ধে যতবারই গেল গেল রব উঠেছে ততবারই রুখে দাঁড়িয়েছেন অধিনায়ক বিরাট কোহালি ও কোচ রবি শাস্ত্রী।যদিও বার বার নিজেকে প্রমাণ করেছেন ধোনি। ছেড়ে দিয়েছেন অধিনায়কত্ব শুধুমাত্র নিজের খেলায় মনোনিবেশ করার জন্য। তবুও দক্ষিণ আফ্রিকা সফরে ফিনিশার ধোনিকে সে ভাবে খুঁজে পাওয়া যায়নি।

সেই সময় থেকেই তাঁর বিরুদ্ধে আবার নতুন করে মুখ খোলা শুরু করেছেন অনেকেই। সেই তালিকায় রয়েছেন অনেক প্রাক্তন ক্রিকেটারও। কিন্তু দল যে তাঁর পাশেই রয়েছে তা আবারও বুঝিয়ে দিলেন স্বয়ং রবি শাস্ত্রী। ইন্ডিয়া টুডেকে দেওয়া এক সাক্ষা঑কারে রবি শাস্ত্রী বলেন, “অভিজ্ঞতার কোনও বিকল্প হয় না। সেটা বাজারে বিক্রি হয় না, বাজার থেকে কিনতেও পাওয়া যায় না।”

রবি শাস্ত্রী বিশ্বাস করেন ধোনি বিশ্বের সেরা ওয়ান ডে প্লেয়ারদের মধ্যে একজন। বলেন, “বিশ্বের গ্রেটেস্ট ওয়ান ডে প্লেয়ার হিসেবে একদিন বিবেচিত হবে ধোনি, যা কখনও বিশ্ব ক্রিকেট দেখেনি।” সঙ্গে ধোনির অভিজ্ঞতা, এই বয়সেও যে ফিটনেস ধরে রেখেছেন তিনি, তার প্রশংসাও শোনা যায় ভারতীয় দলের হেড কোচের গলায়।

ম্যাচ ফিনিশার থেকে ম্যাচ অ্যাঙ্কর হয়ে যাওয়াটা সহজ ছিল না। শুধু তাই নয়, ভূমিকা বদলে ব্যাটিংয়ে পরিবর্তন না হওয়াটাও খুব কম ক্রিকেটারই পারেন বলে মনে করেন শাস্ত্রী। তিনি বলেন, “যখন ম্যাচ শেষ করার কথা আসবে বা যখন ফাইনাল ওভারে ব্যাট করতে হবে তখন ক্রিকেটের ইতিহাসে ধোনির থেকে সেরা কেউ নেই।”

এর সঙ্গে শাস্ত্রী জুড়ে দেন, “কোনও দলে যখন এমন একজন থাকে যে পাঁচ, ছয় এমনকী সাত নম্বরেও ব্যাট করতে আসতে পারেন তখন তার একটা আলাদা প্রভাব থেকেই যায়।”