Anhelina Kalinina উইম্বলডন জিততে চান ইউক্রেনের জন্য

Anhelina Kalinina

জাস্ট দুনিয়া ডেস্ক: তাঁর দেশ পরিণত হয়েছে প্রায় ধ্বংসস্তুপে। চারপাশ থেকে শুধুই শোনা যাচ্ছে হাহাকার। তার মধ্যেই উইম্বলডনের (Anhelina Kalinina) আসরে নেমেছেন এই মেয়ে। আরও এক দাঁতচাপা লড়াইয়ের জন্য। তাঁর কোর্টের লড়াই জয় হয়তো ইউক্রেনকে যুদ্ধের হাত থেকে বাঁচাতে পারবে না কিন্তু সাময়িক জয়ের ভাললাগাটা তো দেবে। তিনি ইউক্রেনের টেনিস খেলোয়াড় আনহেলিনা কালিনিনা। তিনি জিততে চান উইম্বলডন। আর সেই পুরস্কার মূল্য দিয়ে নতুন করে তৈরি করে দিতে চান তাঁর বাবা-মায়ের ভেঙে যাওয়া বাড়ি। রাশিয়ার বোমার আঘাতে ধ্বংস হয়ে গিয়েছে কালিনিনার ছোটবেলার আস্তানা। তিনি জানিয়েছেন, তাঁর বাবা-মা এখন তাঁর বাড়িতেই থাকছেন। ইরপিনের সেই ভেঙে যাওয়া বাড়িতে ইতিমধ্যেই কাজ শুরু হয়েছে।

শুরুতে ইরপিন দখল করে নিয়েছিল রাশিয়া। কিন্তু কিছুদিনের মধ্যেই ইরপিন আবার রাশিয়ার হাত থেকে ছিনিয়ে নেয় ইউক্রেন। কিন্তু প্রায় ধ্বংস হয়ে গিয়েছে গোটা শহর। কিভের কাছে হওয়ায় সব আক্রমণ গিয়ে পড়েছিল ইরপিনের উপর। যুদ্ধ ঘোষণার শুরুতেই ইরপিন দখল করেছিল রাশিয়া। কালিনিনা জানিয়েছেন, তাঁদের বাড়ির উপর আক্রমণ করা হয়েছিল। ঘরের দেওয়ালগুলোতে এখন রয়েছে বড় বড় গর্ত। সেখানে আর কোনও আ্যাপার্টমেন্ট নেই.

গ্রাসকোর্ট গ্র্যান্ডস্লামের ২৯ নম্বর বাছাই কালিনিনার তাই এখন একটাই লক্ষ্য। লক্ষ্য উইম্বলডনে নিজেকে উজাড় করে দেওয়া। তিনি জানিয়েছেন, ‘‘ওই বাড়ি এখন তৈরি হচ্ছে। কিন্তু ওরা আপাতত ওখানে থাকতে পারবে না। তাই আমি আর আমার স্বামী যেখানে থাকি সেখানেই রয়েছে। এখন ওরা নিরাপদ। শান্তিতে বাঁচতে পারছে আর আমি টেনিস খেলার সুযোগ পাচ্ছি।’’ ইতিমধ্যেই প্রথম রাউন্ড জিতে নিয়েছে কালিনিনা। তিনি ৪-৬, ৬-২, ৬-৪-এ হারান আন্না বোন্ডারকে।

উইম্বলডন এই মরসুমের জন্য নির্বাসিত করেছে রাশিয়া ও বেলারুশকে। তার মধ্যেই ইউক্রেন থেকে এই মঞ্চেই স্বপ্ন দেখছেন কালিনিনা। কিভের উপর নতুন করে হামলা তাঁকে ভাবাচ্ছে। তাঁর কাছে একটাই লক্ষ্য, জয়। আর সেটা ট্রফি পাওয়ার জন্য নয় বরং পুরস্কার মূল্যের জন্য। সেই টাকা পেয়ে তিনি ইউক্রেনের সেই মানুষগুলোর পাশে দাঁড়াতে চান যাঁরা যুদ্ধের জন্য ক্ষতিগ্রস্থ হয়েছেন। কালিনিনার জন্য গোটা ইউক্রেন প্রার্থণা করবে নিশ্চই। আর কালিনিনা উইম্বলডনের মঞ্চ প্রার্থণা করবেন দেশের জন্য।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle