Euro Cup 2020 England vs Denmark ম্যাচ ঘিরে বিতর্ক তুঙ্গে, তদন্তে উয়েফা

Euro Cup 2020 England vs Denmarkডেনমার্ক গোলকিপারের কপালে দেখা যাচ্ছে সেই সবুজ রশ্মি

জাস্ট দুনিয়া ডেস্ক: Euro Cup 2020 England vs Denmark ম্যাচে হাড্ডাহাড্ডি লড়াই দেখেছে ফুটবল বিশ্ব। বুধবার রাতে অতিরিক্ত সময়ে সেই ম্যাচ জিতে ফাইনালে চলে গিয়েছে সাউথগেটের ইংল্যান্ড। ফাইনালে রবিবার ইতালির বিরুদ্ধে খেলতে নামবেন হ্যারি কেনরা। কিন্তু জিতেও স্বস্তিতে নেই ইংল্যান্ড। ইংল্যান্ড সমর্থকদের বিরুদ্ধে বেজায় চটেছে উয়েফা। ঘটনা এমন জায়গায় পৌঁছেছে যে ইতিমধ্যেই তদন্তের নির্দেশও দেওয়া হয়েছে। দোষ প্রমানিত হলে কী শাস্তি হবে তা ঠিক করবে ইউরোপ ফুটবলের নিয়ামক সংস্থা।

ফুটবল বিশ্বে ইংল্যান্ড সমর্থকদের কুখ্যাতির কথা কে না জানে। ক্লাব ফুটবল ঘিরে নিরাপত্তার ঘেরাটোপ থাকেব সব সময়। তাও ইংল্যান্ড ফুটবলপ্রেমীদের কাণ্ড কারখানা আটকানো সম্ভব হয় না বেশিরভাগ সময়ই। আর এটা তো দেশের ফুটবলের মঞ্চ। আবেগ ছিল রীতিমতো আকাশ ছোঁয়া। তার উপর ইউরো কাপের সেমিফাইনাল ম্যাচ। আর সেখানেই দর্শকদের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠে গিয়েছে।

ইউরো কাপের দ্বিতীয় সেমিফাইনাল ম্যাচ নির্ধারিত সময়ে ছিল ১-১। যার ফলে ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। যদিও গোটা ইউরো কাপে যে উচ্চমানের ফুটবল ইংল্যান্ড উপহার দিয়েছে সেমিফাইনালে তেমনটা দেখা যায়নি। বরং ডেনমার্ক বার বার ইংল্যান্ডকে মাত দিয়েছে। প্রথমে গোল করে এগিয়ে গিয়েছিল ডেনমার্কই। তার পর ইংল্যান্ড সমতায় ফেরে সেম সাইড গোলে।

অতিরিক্ত সময়ে পেনাল্টি থেকে গোল করে দলকে জয় এনে দেন ইংল্যান্ড অধিনায়ক হ্যারি কেন। তাও প্রথম শট বাঁচিয়ে দিয়েছিলেন ডেনমার্ক গোলকিপার। দ্বিতীয় শটে গোল করেন কেন। সেটাই ছিল জয়ের গোল। কিন্তু সেই পেনাল্টি গোলের সময়ই গ্যালারি থেকে লেজার রশ্মি দিয়ে ডেনমার্ক গোলকিপারকে সমস্যায় ফেলার চেষ্টা করা হয়। সেই ছবি ছড়িয়ে পড়েছে নেট মাধ্যমে। যেখানে দেখা যাচ্ছে হ্যারি কেন পেনাল্টি শট নেওয়ার সময় ডেনমার্ক গোলকিপারের গায়ের বিভিন্ন জায়গায় সবুজ লেজার রশ্মি।

অভিযোগ ম্যাচ শুরুর আগে যখন ডেনমার্কের জাতীয় সঙ্গীত চলছিল তখনও ইংল্যান্ড গ্যালারি থেকে না না রকমের অনভিপ্রেত মন্তব্য উড়ে আসে। জয়ের পরও খান্ত হননি ইংল্যান্ড সমর্থকরা। ম্যাচ শেষে তাঁদের বিরুদ্ধে বাজি ফাটানোরও অভিযোগ রয়েছে। ইংল্যান্ড সমর্থকদের বিরুদ্ধে একগুচ্ছ এমন অভিযোগ জমা পড়েছে উয়েফার কাছে। তা পেয়েই তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। উয়েফার তরফে বার্তা দিয়ে এই কথা জানানো হয়েছে।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)