Euro 2020, England vs Germany: ইংল্যান্ডের জোড়া গোলে বিদায় জার্মানি

Euro 2020, England vs Germany

জাস্ট দুনিয়া ডেস্ক: Euro 2020, England vs Germany ম্যাচ সোমবারের তুলনায় অনেকটাই ফিকে। এক কথায় এই ইউরোর সেরা দিন ছিল গত সোমবারই। টানটান দুটো হাইস্কোরিং ম্যাচের পর ইংল্যান্ড-জার্মানি ২ গোলের ম্যাচ সত্যিই  সেই উত্তেজনার পারদকে ধরতে পারল না। দুই হাইপ্রোফাইল দলের সমানে সমানে একে অপরকে মেপে নেওয়ার লড়াইয়ে শেষ পর্যন্ত ৭৫ মিনিটে গোলের মুখ দেখল গ্যালারি। স্টার্লিংয়ের গোলে জার্মানিকে পিছনে ফেলে এগিয়ে গেল ইংল্যান্ড। এদিন গ্যালারিতে যেমন ছিলেন ইংল্যান্ড ফুটবলের গ্ল্যামার বয় বেকহ্যাম তেমনই ছিলেন স্বস্ত্রীক প্রিন্স চার্লস। দেশের গোলে গ্যালারিতে দু’জনকেই উচ্ছ্বাসে ফেটে পড়তে দেখা গেল।

১-০-কে ২-০ করল ইংল্যান্ডের হ্যারিকেন। জার্মানি প্রথম থেকেই লো ফুটবল খেলছিল যা তুলে ধরতে পারল না জোয়ামিক লো-র ছেলেরা। সেই মঞ্চে শেষ বেলায় দুরন্ত লড়াই ব্রিটিশ ফুটবলের। যেমন ইংল্যান্ডের শেষ বেলায় ম্যাচে দাপট মনে থাকবে তেমনই ১-০ থেকে ১-১ করার সহজ সুযোগ নষ্ট নাইটমেয়ার হয়ে দেখা দেবে মুলারের নিশ্চিত। ওই সময় ওই গোল নষ্টের জন্য তিনি নিজেকেই কখনও ক্ষমা করতে পারবেন না। কেরিয়ারের শেষটা এক কথায় ভাল হল না মুলারের। ধরে নেওয়াই যায় মুলারের জাতীয় দল পর্ব এখানেই শেষ হয়ে যাবে।

ম্যাচ শুরুর ৫ মিনিটের মধ্যেই সুযোগ চলে এসেছিল জার্মানির সামনে। গোরেৎজার দূরপাল্লার ডান পায়ের শট বাঁদিকের কোনা দিয়ে ঢোকার আগেই গোলাকিপারের সেভ। প্রথম দিকে গোরেৎজাকে গোলের জন্য ছটফট করতে দেখা গেল। কিন্তু ওই টুকুই সার। প্রথমার্ধে সুযোগ পেয়েছিল ইংল্যান্ডও। ন্যুয়ারের হাতে আটকে যায় সেই প্রচেষ্টা। তার এক মিনিটের মধ্যেই স্টার্লিংয়ের সুযোগ আটকালের সেই ন্যুয়ার।

৩৩ মিনিটে পিকফোর্ডের দুরন্ত সেভ এবং জার্মানির নিশ্চিত গোলের সুযোগ হাতছাড়া।  হার্ভাটজের পাস থেকে ওয়ের্নারের শট মাথার উপর দিয়ে ক্রসবারের বাইরে পাঠালেন পিকফোর্ড। শেষ বেলায় মুলারের নিশ্চিত গোলের সুযোগ মিসের আগে এটিই ছিল জার্মানির সেরা সুযোগ। সুযোগ কম পায়নি জোয়াকিম লো-র দল কিন্তু কাজে লাগাতে ব্যর্থ। অন্যদিকে সাউথগেটের জন্য প্রথমার্ধে জার্মানিকে আটকে রাখাটা বড় প্রাপ্তি।। তবে দ্বিতীয়ার্ধের শুরু থেকে সেই প্রথমার্ধের অ্যাকশন রি-প্লেই দেখা যায়। গেম ঘুরতে সময় লেগে যায় ৭৫ মিনিট।

শ-এর নিচু হয়ে আসা ক্রস গোলের সামনে পেয়ে গিয়েছিলেন স্টার্লিং। চলতি বলেই তাঁর শট ন্যুয়ারের কোনও তৎপড়তাই আটকাতে পারেনি। হাতে তখনও ১৫ মিনিট বাকি। ম্যাচে ফিরতেই পারত জার্মানি। সুযোগও এসে গিয়েছিল। কিন্তু মুলারের ইতিহাস বলছে তিনি কখনও ইউরোতে গোল করতে পারেননি। সেটা বজায় থাকল এই অসাধারণ সুযোগ নষ্টের সঙ্গে। সেখানেই শেষ হয়ে যেতে পারত ম্যাচ। কিন্তু ৮৬ মিনিটে অধিনায়ক হ্যারি কেনের দুরন্ত হেড দেখার ছিল। গ্রিলিশের বাঁ দিক থেকে গোলের সামনে ক্রস প্রায় মাটি ছুঁয়ে ফেলেছিল কিন্তু মাটি ছুঁতে না দিয়ে অধিনায়কের ডাইভিং হেডার ন্যুয়ারকে বুড়ো আঙুল দেখিয়ে জার্মান গোলে আছড়ে পড়ল। ইংল্যান্ড গ্যালারির উচ্ছ্বাস জার্মান গ্যালারির হতাশায় ডুবে যাওয়ার ছবি ধরা পড়ল এক ফ্রেমে।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)