Euro 2020, Italy vs Austria: অতিরিক্ত সময়ে ম্যাচের দখল নিল ইতালি

Euro 2020, Italy vs Austria

জাস্ট দুনিয়া ডেস্ক: Euro 2020, Italy vs Austria ম্যাচে নির্ধারিত সময়ে অস্ট্রিয়ার একটি দুরন্ত গোল বাতিল হল অফসাইডের জন্য। এই মরসুমে গোল চেক ইউরোতে প্রচুর গোল বাতিল করেছে। যা খালি চোখে দেখে বোঝা মুশকিল। কিন্তু মুহূর্তেই কোনও দলের উৎসব হতাশার রূপ নিয়েছে। এদিন যেমনটা হল। ৯০ মিনিট অস্ট্রিয়ার কাছে আটকে থাকল ইতালি। তার মধ্যে অসাধারণ একটি গোল বাতিল না হলে ইতালিকে ছিটকে দিয়ে শেষ আটে চলে যেতে পারত অস্ট্রিয়া। ৬৫ মিনিটে আরনতোভিচের একদম সামনে থেকে হেড ক্রসবারে লেগে ঢুকে গিয়েছিল গোলে কিন্তু শেষ পর্যন্ত তা বাতিল হয়। ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে।

অতিরিক্ত সময়ের শুরুতেই গোল করে ইতালিকে এগিয়ে দিলেন চেইসা। সবে তিন মিনিটই হয়েছিল এক্সট্রা টাইমের। পরিবর্ত হিসেবে নেমেছিলেন চেইসা। আর তিনিই খুললেন গোলের দরজা।  এর পর অতিরিক্ত সময়ের প্রথমার্ধেই ২-০ করে দিল ইতালি। পেসিনার গোলে অস্ট্রিয়ার ৯০ মিনিটের লড়াই ফিকে হয়ে গিয়েছিল। এখান থেকে ফেরাটা যে কঠিন তা প্রথমার্ধেই বুঝে গিয়েছিল অস্ট্রিয়া। হলও তাই।

হতাশা ঝড়ে পড়তে দেখা গেল গোটা দলের বডি ল্যাঙ্গুয়েজে। তখন টগবগে ইতালি শুধুই গোলের খোঁজে। তার মধ্যেও গোল হজম করতে হল ইতালিকে। কর্নার থেকে উড়ে আসা বল রীতিমতো শুয়ে পড়ে হেডে ইতালির গোলে পাঠান কালাডজিক। কিন্তু এই দুরন্ত গোলও জয় এনে দিতে পারল না অস্ট্রিয়াকে। ম্যাচ ২-১ গোলে জিতে নিল ইতালি।

৯০ মিনিটের ম্যাচ শেষ হয়েছিল সমানে সমানেই। প্রথমার্ধের ম্যাচে গোলের যা সুযোগ তৈরি হল তা হয় ভাল সেভে পর্যবসিত হল অথবা বাধা হয়ে দাঁড়াল পোস্ট। তবে এই সুযোগে বেশ কয়েকটি ভাল সেভ দেখা গেল। এই তো যেমন ১৭ মিনিটে বাঁ দিক থেকে স্পিনাজোলা উঠেছিলেন বল নিয়ে এবং বক্সের মধ্যেই মাপা শট রাখেন। সামনে তখন ইমোবাইল ও ইনসাইন দু’জনেই হাজির। কিন্তু তা গিয়ে পড়ে বারেলার গণ্ডির মধ্যে। সময় নষ্ট না করে তিনি শট নেন গোলে। কিন্তু বাকম্যানের পা সেই বল গোলে যাওয়া আটকে দেয়।

৩২ মিনিটে এবার বাধা হয়ে দাঁড়ায় পোস্ট। এবার আবার পালা ছিল ইতালির। একদম বক্সের বাইরে বল পেয়ে গিয়েছিলেন। সেখান থেকেই শট নেন গোলে। বাকম্যান সঠিক দিকে না ঝাঁপালেও গোল হজম করতে হয়নি। কারণ ইনমোবাইলের শট পোস্টের বাইরে লেগে চলে যায়। প্রথমার্ধের শেষে আরও একবার নিশ্চিত গোলের সুযোগ চলে এসেছিল। স্পিনাজোলা বাঁ দিক থেকে লম্বা শট নিয়েছিলেন গোলে কারণ বক্স পর্যন্ত পৌঁছনো সম্ভব ছিল না। কিন্তু শেষ মুহূর্তে বাকম্যান শুয়ে পড়ে সেই বল কর্নারের বিনিময়ে বাইরে পাঠান।

প্রথমার্ধ শেষ হয় গোলশূন্যভাবেই। দ্বিতীয়ার্ধে অস্ট্রিয়া ছিল অনেকটাই এগিয়ে। বার বার চাপে রাখল ইতালি রক্ষণকে। তার মধ্যে অনবদ্য গোল বাতিল অফ সাইডের জন্য। সব মিলে হতাশায় শেষ হল অস্ট্রিয়ার ইউরো।দ্বিতীয়ার্ধও গোল শূন্য থাকার পর ম্যাচের ফল হয় অতিরিক্ত সময়ে। অস্ট্রিয়াকে হারিয়ে শেষ আটে জায়গা করে নেয় ইতালি।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)