FIFA U-17 Women’s WC 2022: হার দিয়ে শুরু ভারতের মেয়েদের

U-17 Women’s WC 2022

জাস্ট দুনিয়া ডেস্ক: বিশ্বকাপ খেলাটা ভারতের কাছে স্বপ্নের মতো। পারফর্মেন্স দিয়ে বিশ্বকাপের দরজা ভারত কবে খুলতে পারবে তা নিয়ে বিশেষজ্ঞ মহলে নানান জল্পনা রয়েছে। তবে আরওএকটা রাস্তা রয়েছে। যেভাবে বিশ্বকাপের দরজা খোলা যায়। অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ দিয়ে সেই দরজা ২০১৭ সালেই খুলে ফেলেছিল সর্ব ভারতীয় ফুটবল ফেডারেশন। যার ফলে আয়োজক দেখ হিসেবে বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছিল ভারতের অনূর্ধ্ব-১৭ পুরুষ দল। যদিও সব ম্যাচে হেরেই বিদায় নিতে হয়েছিল ভারতকে। কিন্তু সেখান থেকে উঠে এসেছিল একাধিক তারকা। যাঁরা এই মুহূর্তে দেশের বিভিন্ন বড় দলের গুরুত্বপূর্ণ সদস্য। এবার মহিলাদের (FIFA U-17 Women’s WC 2022) সে সুযোগ করে দিল আয়োজন।

ঠিক একইভাবে এই বছর অনূর্ধ্ব-১৭ মহিলাদের বিশ্বকাপ আয়োজন করার ছাড়পত্র পেয়েছে ভারত। কিছুদিন আগে নানা টানাপড়েন ও ফিফার নিয়ম ভেঙে সেটাও প্রায় ভেস্তে যেতে বসেছিল। কিন্তু শেষ মুহূর্তে তা সামলে দেওয়া গিয়েছে। মঙ্গলবার থেকে দেশের বিভিন্ন জায়গায় শুরু হয়েছে বিশ্বকাপ। আর দেশের মাটিতে বিশ্বকাপ হওয়ায় খেলার যোগ্যতা অর্জন করেছে ভারত। কিন্তু শুরুটা মোটেও ভাল হল না।

ভুবনেশ্বরের কলিঙ্গ স্টেডিয়ামে আমেরিকার কাছে আট গোল হজম করে বিশ্বকাপ শুরু করল ভারতের মেয়েরা। প্রথম থেকেই হোম টিমকে চাপে রেখেছিল আমেরিকা। যে চাপ কাটিয়ে মাথা তুলে দাঁড়াতে পারেনি ভারত। প্রথমার্ধেই পাঁচ গোল হজম করে মানসকিভাবেই অনেকটা পিছিয়ে পড়েছিল দল। দ্বিতীয়ার্ধে এখান থেকে ঘুরে দাঁড়া‌নো ছিল প্রায় অসম্ভব। তেমনটা হয়ওনি। কিন্তু পাল্টা লড়াইটাও দেখা যায়নি ভারতের মেয়েদের মধ্যে। কিছুটা অসহায় আত্মসমর্পণ যেন দেখা গেল এদিন।

এদিন ম্যাচ শুরুর ন’মিনিটের মধ্যেই এগিয়ে গিয়েছিল আমেরিকা। এর পর ১৫, ২৩, ৩১, ৩৯ মিনিটে গোল করে প্রথমার্ধেই পাঁচ গোলে ভারতকে পিছনে ফেলে দেয় আমেরিকা। দ্বিতীয়ার্ধে আরও তিন গোল আসে। ৫১, ৫৯ ও ৬২ মিনিটে গোল করে আমেরিকা। তবে দ্বিতীয়ার্ধে কিছুটা রক্ষণ শক্ত রেখেছিল ভারতের মেয়েরা। কিন্তু আক্রমণে কোনও বদল দেখা যায়নি। রক্ষণ সামলাতে এতটাই ব্যস্ত হয়ে গিয়েছিল আক্রমণে ওঠার সুযোগ ছিল না। অন্যদিকে আমেরিকার দুর্ভেদ্য রক্ষণের ফাঁক গলে এগিয়ে যাওয়ার রাস্তা তৈরি করতে ব্যর্থ ভারত। আমেরিকার হয়ে গোল করেন মেলিনা-২, শার্লট রুথ, ওনেকা পালোমা, এমিরি, চেলর, মিয়া।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle