ICC Test Team-এ রোহিত, পন্থ, অশ্বিন, ওডিআই ভারত শূন্য

ICC Test Team

জাস্ট দুনিয়া ডেস্ক: ICC Test Team-এ তিন ভারতীয়ের নাম দেখা গেলেও একদিনের দলে একজনেরই জায়গা হল না। বৃহস্পতিবার বছরের সেরা দল ঘোষণা করেছে আইসিসি। টেস্ট দলে ওপেনার হিসেবে নাম রয়েছে ভারতীয় ওপেনার রোহিত শর্মার। উইকেট কিপার হিসেবে রয়েছেন ঋষভ পন্থ এবং একমাত্র স্পেশালিস্ট স্পিনার হিসেবে রয়েছে রবিচন্দ্রন অশ্বিন। এছাড়া আর কোনও দলেই জায়গা হয়নি কোনও ভারতীয়ের। তবে মাত্র ছ’টি ওডিআই খেলা আয়ারল্যান্ডের দু’জন ক্রিকেটার জায়গা করে নিয়েছেন দলে। টেস্ট দলের অধিনায়ক বেছে নেওয়া হয়েছে নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসনকে।

২০২১-এ ভারতীয় টেস্ট ক্রিকেট দল খেলেছে মোট ১৪টি টেস্ট ম্যাচ। তার মধ্যে জয় এসেছে মাত্র ৮টিতে। হারতে হয়েছে ৩টিতে। তার মধ্যে অন্যতম বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে হার। একদিনের দলে ভারতীয় ছাড়াও বাদ পড়েছে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউজিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের প্লেয়াররা। পাকিস্তানের বাবর আজমকে দলের অধিনায়ক বেছে নেওয়া হয়েছে। এছাড়া রয়েছেন তাঁর সতীর্থ ফখর জামান।

টেস্ট র‍্যাঙ্কিংয়ে ৩ নম্বরে নেমে গেল ভারত। শীর্ষে জায়গা করেন নিল অস্ট্রেলিয়া। অ্যাশেজে ৪-০-তে ইংল্যান্ডকে হারানোর পুরস্কার পেল অজিরা।  অন্যদিকে ২-১-এ দক্ষিণ আফ্রিকার কাছে টেস্ট সিরিজ হারল ভারত। যার ফলে বাংলাদেশের বিরুদ্ধে ১-১ ড্র করে দ্বিতীয় স্থান ধরে রাখল নিউজিল্যান্ড। ইংল্যান্ড ৪ ও দক্ষিণ আফ্রিকা থাকল ৫-এ।

বছরের সেরা টেস্ট দল: দিমুথ করুনারত্নে, রোহিত শর্মা, মার্নাস লাবুশাগনে, জো রুট, কেন উইলিয়ামসন (অধিনায়ক), ফাওয়াদ আলম, ঋষভ পন্থ (উইকেট কিপার), রবিচন্দ্রন অশ্বিন, কেইল জ্যামিসন, হাসান আলি, শাহিন আফ্রিদি।

বছরের সেরা একদিনের দল: পল স্টার্লিং, জানেমন মালান, বাবর আজম (অধিনায়ক), ফখর আজম, রসি ভ্যান দার দুসেন, শাকিব আল হাসান, মুশফিকুর রহিম (উইকেট কিপার), ওয়ানিন্দু হাসারাঙ্গা, মুস্তাফিজুর রহমান, সিমি সিং, দুষ্মন্ত চামিরা।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)