India Football Team Probable-এ বাংলার চার জন

Igor Stimac Interview

জাস্ট দুনিয়া ডেস্ক: বাহরিনে আসন্ন জোড়া ফ্রেন্ডলির জন্য ৩৮ জনের সম্ভাব্য খেলোয়াড়ের তালিকা (India Football Team Probable) প্রকাশ করলেন জাতীয় দলের কোচ ইগর স্টিমাচ। এই ১৮জনকে নিয়ে নিয়ে প্রস্তুতি শিবির করবেন তিনি। চলতি মাসে হিরো আইেসএল শেষ হওয়ার পরেই বাহরিন ও বেলারুশের বিরুদ্ধে দু’টি ফ্রেন্ডলি ম্যাচ খেলতে চলেছে ভারতীয় দল। বাহরিনের মানামায় এই ম্যাচগুলি হওয়ার কথা। এ বছর জুনে ভারতীয় দল ২০২৩ এশিয়ান ফুটবল কনফেডারেশন বা এএফসি এশিয়ান কাপের বাছাই পর্বের তৃতীয় রাউন্ডে খেলবে। তারই প্রস্তুতি হিসেবে এই দু’টি ফ্রেন্ডলি ম্যাচ খেলবে ভারত।

এই সফরের জন্যই সম্ভাব্য ৩৮ জনকে বেছে নিলেন স্টিমাচ। ১০ মার্চ এই ফুটবলারদের পুনেয় জাতীয় দলের প্রস্তুতি শিবিরে যোগ দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। তবে যাঁরা হিরো আইএসএল সেমিফাইনালে খেলবেন, তাঁরা পরে এই শিবিরে যোগ দেবেন।

ভারতীয় দল বাহারিনে উড়ে যাবে ২১ মার্চ, হিরো আইএসএল ফাইনালের পরের দিনই। বাহরিনের বিরুদ্ধে ২৩ মার্চ ও বেলারুশের বিরুদ্ধে ২৬ মার্চ এই দু’টি ম্যাচ খেলবে ভারতীয় দল। দু’টি ম্যাচই শুরু হওয়ার কথা ভারতীয় সময়ে রাত সাড়ে ন’টায়। দশ বছর পরে কোনও উয়েফা সদস্য দেশের বিরুদ্ধে মাঠে নামার সুযোগ পাচ্ছে ভারত। ২০১২-র ফেব্রুয়ারিতে শেষবার ভারতীয় দল উয়েফা সদস্য দেশ আজারবাইজানের বিরুদ্ধে খেলেছিল। সেই ম্যাচে আজারবাইজান ৩-০-য় জিতেছিল।

জোড়া ম্যাচ নিয়ে ভারতীয় দলের কোচ স্টিমাচ বলেন, “এই দুই ম্যাচে আমাদের ছেলেরা শক্তিশালী দেশের বিরুদ্ধে খেলে আরও অভিজ্ঞতা অর্জন করবে এবং আরও পরিণত হবে। তবে আমাদের ছেলেদের কাছে এটা জুনে এশিয়ান কাপ বাছাই পর্বের দলে জায়গা পাওয়ার পরীক্ষা”। সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের ওয়েবসাইটে এই কথাগুলি বলেন স্টিমাচ।

এই দলে আটজন নতুন মুখ রয়েছে। প্রভসুখন গিল, মহম্মদ নাওয়াজ, দীপক টাঙরি, রোশন সিং, বিক্রম প্রতাপ সিং, ভিপি সুহের, অনিকেত যাদব ও জেরি মাউইমিংথাঙ্গা। বাংলার চার ফুটবলার এই তালিকায় রয়েছেন। প্রীতম কোটাল, শুভাশিস বসু, প্রণয় হালদার ও রহিম আলি। এটিকে মোহনবাগানের আট সদস্য অমরিন্দর সিং, প্রীতম, শুভাশিস, সন্দেশ ঝিঙ্গন, আশুতোষ মেহতা, দীপক টাঙরি, মনবীর সিং ও লিস্টন কোলাসো এই সম্ভাব্য তালিকায় রয়েছেন।

ভারতীয় দলের ক্রোয়েশিয়ান কোচ বলেন, “আমি লিগের প্রতিটি ম্যাচই দেখছি। ছেলেগুলো ক্লাবের জন্য যে ভাবে সর্বস্ব উজাড় করে দিচ্ছে, তার প্রশংসা করতেই হবে। অতিমারির ধাক্কায় সংশ্লিষ্ট সকলের কাছেই পরিস্থিতি খুব কঠিন হয়ে উঠলেও কাজটা তো শেষ করতেই হবে”।

সম্প্রতি এশিয়ান ফুটবল কনফেডারেশন ঘোষণা করেছে, আসন্ন এশিয়ান কাপ বাছাই পর্বে গ্রুপ ডি-র খেলাগুলি হবে কলকাতায়। এই গ্রুপে ভারত ছাড়াও রয়েছে হংকং, আফগানিস্তান ও কম্বোডিয়া। এরা প্রত্যেকেই ফিফা ক্রমতালিকায় ভারতের নীচে রয়েছে। জুনের ৮, ১১ ও ১৪ তারিখে এই ম্যাচগুলি হওয়ার কথা কলকাতায়। তার এক বছর পরে ২০২৩-এর ১৬ জুন থেকে চিনে আগামী এএফসি এশিয়ান কাপ হওয়ার কথা।

এএফসি এশিয়ান কাপের বাছাই পর্বে ছ’টি গ্রুপের জয়ীরা যেমন মূলপর্বে খেলার যোগ্যতা অর্জন করবে, তেমনই দ্বিতীয় স্থানাধিকারী দলগুলির মধ্যে থেকে সেরা পাঁচটি দলকে মূলপর্বে খেলার ছাড়পত্র দেওয়া হবে। ভারত টানা দ্বিতীয়বারের জন্য এই টুর্নামেন্টের মূলপর্বে যোগ্যতা অর্জন করার লক্ষ্য নিয়ে নামবে।

ভারতীয় স্কোয়াড:  

গোলকিপার- গুরপ্রীত সিং সান্ধু, অমরিন্দর সিং, ধীরজ সিং, প্রভসুখন গিল, মহম্মদ নাওয়াজ

ডিফেন্ডার- প্রীতম কোটাল, আশুতোষ মেহতা, সেরিটন ফার্নান্ডেজ, চিঙলেনসানা সিং, রাহুল ভেকে, শুভাশিস বসু, মন্দার রাও দেশাই, আশিস রাই, সন্দেশ ঝিঙ্গন, দীপক টাঙরি, নরেন্দর গেহলট, আকাশ মিশ্র ও রোশন সিং।

মিডফিল্ডার- উদান্ত সিং, ব্র্যান্ডন ফার্নান্ডেজ, লালেংমাউইয়া, অনিরুদ্ধ থাপা, সাহাল আব্দুল সামাদ, জিকসন সিং, গ্ল্যান মার্টিন্স, মহম্মদ ইয়াসির, বিক্রম প্রতাপ সিং, প্রণয় হালদার, ভিপি সুহের, আশিক কুরুনিয়ান, অনিকেত যাদব, লালিয়ানজুয়ালা ছাঙতে, বিপিন সিং, জেরি মাউইমিংথাঙ্গা

ফরোয়ার্ড- মনবীর সিং, লিস্টন কোলাসো, রহিম আলি ও সুনীল ছেত্রী।

(তথ্য ও লেখা আইএসএল ওয়েবসাইট)

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)