ভারত-অস্ট্রেলিয়া ওডিআই সিরিজ: শেষ ম্যাচ জিতে সিরিজ জয় ভারতের

ভারত-অস্ট্রেলিয়া ওডিআই সিরিজসিরিজ জয় ভারতের। ছবি-বিসিসিআই।

জাস্ট দুনিয়া ডেস্ক: ভারত-অস্ট্রেলিয়া ওডিআই সিরিজ লেখা থাকল ভারতের নামেই। প্রথম ম্যাচ বিশ্রীভাবে হারের পর দ্বিতীয় ম্যাচেই দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছিল ভারতীয় ক্রিকেট দল। শেষ ম্যাচেও সেই ধারা ধরে রাখলেন বিরাট কোহলিরা। রবিবার বেঙ্গালুরুতে তিন ম্যাচের সিরিজের শেষ ম্যাচ খেলতে নেমেছিল ভারত-অস্ট্রেলিয়া ১-১ ফল নিয়ে। যে কারণে এই ম্যাচ ছিল হাড্ডাহাড্ডি লড়াইয়ের। যা সাত উইকেটে জিতে নিল ভারত।

টস জিতে এ দিন প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিল অস্ট্রেলিয়া। ব্যাট হাতে শুরুটা মোটেও ভাল হয়নি অস্ট্রেলিয়ার। দুই ওপেনার ডেভিড ওয়ার্নার তিন ও অ্যারন ফিঞ্চ ১৯ রান করে আউট হয়ে যান। এখান থেকেই অস্ট্রেলিয়ার ব্যাটিংয়ের হাল ধরেন স্টিভ স্মিথ ও মার্নাস লাবুশাঙ্গে। ১৩২ বলে ১৩১ রানের ইনিংস খেলেন স্মিথ। ৬৪ বলে ৫৪ রন করেন লাবুশাঙ্গে।

পাঁচ নম্বরে ব্যাট করতে নেমে কোনও রান না করেই ফিরে যান মিচেল স্টার্ক।  অ্যালেক্স ক্যারি ৩৫ রান করে কিছুটা ভরসা দেন। কিন্তু তা যে যথেষ্ট ছিল না সেটা প্রমান করে দেন ভারতের ব্যাটসম্যানরা। যদিও শেষ পর্যন্ত অস্ট্রেলিয়া ভাল রানই তুলেছিল। ৫০ ওভারে অস্ট্রেলিয়া থামে ২৮৬-৯-এ।

ভারতের হয়ে বল হাতে দারুণ সফল মহম্মদ শামি। চার উইকেট নেন তিনি। দুই উইকেট নেন রবীন্দ্র জাডেজা। একটি করে উইকেট নেন নভদীপ সাইনি ও কুলদীপ যাদব। জবাবে ব্যাট করতে নেমে ৪৭.৩ ওভারেই লক্ষ্যে পৌঁছে যায় ভারত।

চোটের জন্য ওপেনার রোহিত শর্মা ও  শিখর ধাওয়ানের খেলা অনিশ্চিত ছিল। দ্বিতীয় ম্যাচে দু’জনেই চোট পেয়েছিলেন। ধাওয়ান না খেললেও রোহিত নামেন। আর ১২৮ রানে১১৯ রানের দুরন্ত ইনিংস খেলে বড় রানের লক্ষ্যটা স্থির করে দেন তিনি। তাঁর এই ইনিংস সাজানো ছি ছ’টি ওভার বাউন্ডারি ও আটটি বাউন্ডডারি দিয়ে।

রোহিতের সঙ্গে ওপেন করতে নামা লোকেশ রাহুল এ দিন রান পাননি। মাত্র ১৯ রান করে আউট হয়ে যান তিনি। তিন নম্বরে নেমে বিরাট কোহলি ৯১ বলে ৮৯ রান করেন। রোহিত-বিরাটের ব্যাটেই পথ মসৃণ করে ফেলেছিল ভারত। চার নম্বরে নেমে ৩৫ বলে ৪৪ রান করে অপারিজত থাকেন শ্রেয়াস আয়ার ও আট রানে মণীশ পাণ্ড্যে। তিন উইকেট হারিয়ে ২৮৯ রান তুলে নেয় ভারত।

অস্ট্রেলিয়ার হয়ে একটি করে উইকেট নেন জোস হেজেলউড, অ্যাস্টন আগর ও অ্যাডাম জাম্পা।

(খেলার আরও খবরের জন্য ক্লিক করুন এই লিঙ্কে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)