ভারতীয় ক্রিকেট দল ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজ জিতেই বছর শেষ করল

ভারতীয় ক্রিকেট দল

জাস্ট দুনিয়া ডেস্ক: ভারতীয় ক্রিকেট দল বছরের শেষটা সিরিজ জিতেই করল। এই বছরের সব ভালর মধ্যে একটা ছোট্ট খারাপ লাগা থেকে গেল বিশ্বকাপ না পাওয়াটা। তবে শেষটা ভাল মতোই করে দিলেন বিরাট কোহলিরা। ওয়েস্ট ইন্ডিজকে তিন ম্যাচের সিরিজের শেষ ম্যাচে চার উইকেটে হারিয়ে সিরিজ জিতে নিল ভারত। প্রথম ম্যাচে হারের পর দ্বিতীয় ম্যাচে দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছিল ভারতীয় ক্রিকেট দল। সেই ধারা ধরে রাখল শেষ ম্যাচেও।

রবিবার কটকে টস জিতে প্রথমে ওয়েস্ট ইন্ডিজকে ব্যাট করতে পাঠিয়েছিলেন বিরাট কোহলি। রান তাড়া করতেই চেয়েছিলেন তিনি। যাতে সফল ভারতের ব্যাটসম্যানরা। প্রথমে ব্যাট করে ভারতের সামনে ৩১৬ রানের লক্ষমাত্রা রেখেছিলেন কেরন পোলার্ডরা। যা সহজেই ছুঁয়ে ফেলল ভারত।

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

প্রথমে ব্যাট করতে নেমে ক্যারিবিয়ান ওপেনার এভিন লুইস ২১ রানে আউট হন। প্রথম দুই ম্যাচে দারুণ ব্যাট করা শাই হোপ এদিনও আশার আলো দেখিয়েছিলেন। ৫০ বলে ৪২ রানের ইনিংস খেলেন তিনি। এর পর রোস্টন চেস ৩৮, শিমরন হেটমেয়ার ৩৭, নিকোলাস পুরান ৮৯ ও অধিনায়ক কেরন পোলার্ডের অপরাজিত ৭৪ রানের সৌজন্যে ওয়েস্ট ইন্ডিজ ৫০ ওভারে পাঁচ উইকেট হারিয়ে ৩১৫ রান তুলে নেয়। যা তাড়া করার জন্য যথেষ্ট কঠিন টার্গেট ছিল।

যদিও ভারতের ব্যাটসম্যানরা সেই কঠিন পরিস্থিতিতে প্রথম থেকেই সহজপথ দেখাতে শুরু করেন। দুই ওপেনার রোহিত শর্মা ও লোকেশ রাহুল যে ফর্মের তুঙ্গে রয়েছে তা পর পর দুই ম্যাচে তাঁদের ধারাবাহিক পারফর্মেন্সই বলে দিচ্ছে। এ দিন দু’জনের ব্যাট থেকেই আসে হাফ সেঞ্চুরি। রোহিত শর্মা ৬৩ ও লোকেশ রাহুল ৭৭ রান করে আউট হন।

 

(এই সংক্রান্ত আরও খবর পড়তে ক্লিক করুন)

এর পর ভারতীয় ব্যাটিংকে আবার দিশা দেখান বিরাট কোহলি। তার ৮৫ রানের ইনিংসের সৌজন্যে ভারতের রানের গতি বজায় থাকে। কারণ মিডল অর্ডারেএ নেমে পর পর শ্রেয়াস আয়ার ৭, ঋষভ পন্থ ৭ ও কেদার যাদব ৯ রান করে আউট হয়ে যান। সেই সময় কিছুটা চাপে পড়ে যায় ভারতীয় ব্যাটিং। রান আর বলের দুরত্বও বাড়তে থাকে। কিন্তু সাত ও আটে ব্যাট করতে নেমে রবীন্দ্র জাডেজা ও শার্দূল ঠাকুর ভারতের ব্যাটিংকে আবার রানের পথে নিয়ে আসেন।

শার্দূলের ঝোড়ো ব্যাটিংয়ে বল-রানের ব্যবধান কমে যায় অনেকটাই। ৪৮.৪ ওভারে ছয় উইকেট হারিয়ে ৩১৬ রান তুলে নেয় ভারত। রবীন্দ্র জাডেজা ৩১ বলে ৩৯ রান করে অপরাজিত থাকেন। শার্দূল ঠাকুর ৬ বলে ১৭ রান করেন।

ভারতের হয়ে বল হাতেও সফল শার্দূল। এক উইকেট নেন তিনি। একটি করে উইকেট নেন মহম্মদ শামি ও রবীন্দ্র জাডেজা। দুই উইকেট নভদীপ সাইনির। ওয়েস্ট ইন্ডিজের হয়েতিন উইকেট নেন কেমো পল। একটি করে উইকেট নেন শেএলডন কটরেল, জেসন হোল্ডার ও আলজারি জোসেফ।