প্রাক্তন পাক ক্রিকেটার ইনজামাম উল হক হাসপাতালে ভর্তি, আক্রান্ত হৃদ্‌রোগে

প্রাক্তন পাক ক্রিকেটার ইনজামাম উল হক হাসপাতালেইনজামাম উল হক

জাস্ট দুনিয়া ডেস্ক: প্রাক্তন পাক ক্রিকেটার ইনজামাম উল হক হাসপাতালে ভর্তি। তিনি হৃদ্‌রোগে আক্রান্ত হয়েছেন। তাঁকে লাহৌরের এক হাসপাতালে ভর্তি করা হয়েছে। সোমবার সন্ধ্যায় তাঁর হৃদযন্ত্রে অ্যাঞ্জিওপ্লাস্টি হয়েছে। প্রাক্তন পাক ক্রিকেট অধিনায়ক এবং দেশের সর্বকালের অন্যতম সেরা ব্যাটসম্যান ইনজামামের বয়স হয়েছে ৫১।

১৯৯২ সালে পাকিস্তান ক্রিকেট বিশ্বকাপ জেতে। সেই সময়েই ইনজামামের বিশ্বব্যাপী পরিচিতি বৃদ্ধি পায়। পারিবারিক সূত্রে জানা গিয়েছে, গত প্রায় তিন ধরে বুকে ব্যথা অনুভব করছিলেন তিনি। প্রাথমিক ভাবে যে সব পরীক্ষানিরীক্ষা করা হয়, তাতে কিছুই ধরা পড়েনি। কিন্তু সোমবার সন্ধ্যায় জানা যায়, তাঁর হার্ট অ্যাটাক হয়েছে। এবং দ্রুত অস্ত্রোপচার করতে হয়। তাঁর এজেন্ট জানিয়েছেন, প্রাক্তন পাক ক্রিকেটার ইনজামাম উল হক হাসপাতালে ভর্তি, এবং তিনি আপাতত স্থিতিশীল রয়েছেন। চিকিৎসকদের পর্যবেক্ষণে রয়েছেন তিনি।

একদিনের ক্রিকেটে পাকিস্তানের সর্বোচ্চ রান ইনজামামের সংগ্রহে— ১১৭০১। ৩৭৫টি ম্যাচ খেলে তিনি ওই রান সংগ্রহ করেছেন। টেস্ট ক্রিকেটে ইনজামাম তাঁর দেশের মদ্যে তিন নম্বর রান সংগ্রাহক— ৮৮২৯। ১১৯ ম্যাচ খেলে ওই রান ঝুলিতে পুরেছিলেন ইনজামাম। পাকিস্তানের সর্বকালের অন্যতম সফলতম অধিনায়কও তিনি। ২০০৭ সালে তিনি আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন। তার পর থেকে পাকিস্তান ক্রিকেটের জন্য একাধিক পদে নিযুক্ত হয়েছেন। কখনও ব্যাটিং কনসালট্যান্ট, কখনও মুখ্য নির্বাচক। ২০১৬ থেকে ২০১৯ পর্যন্ত তিনি মুখ্য নির্বাচক পদেই ছিলেন। আফগানিস্তানের হেড কোচের দায়িত্বও সামলেছেন ইনজামাম উল হক।

সপ্তাহ দুয়েক আগে, ম্যাঞ্চেস্টারে টেস্ট বাতিল হয়ে যায়। সাত তাড়াতাড়ি ইংল্যান্ড থেকে সংযুক্ত আরব আমিরশাহি পৌঁছতে শুরু করেন ভারতীয় ক্রিকেটারেরা। প্রাক্তন পাকিস্তান অধিনায়ক ইনজামাম উল হক সেই সময় ভারতীয় টিমের পাশেই দাঁড়িয়েছিলেন। তিনি সেই সময় বলেছিলেন, ‘‘দুর্ভাগ্যজনক যে, এত রুদ্ধশ্বাস একটা সিরিজের শেষ টেস্ট হল না। কিন্তু ভারতীয় দলের দিকটাও দেখতে হবে। ওদের চার জন আগেই আক্রান্ত হয়েছিল। কোচেদের ছাড়া ওরা ওভাল টেস্ট খেলে জিতেছে। এখন ফিজিও-ও আক্রান্ত।’’

এ হেন ইনজামামের শরীর খারাপের খবর শুনে উদ্বীগ্ন হয়ে পড়েন ক্রিকেটপ্রেমীরা। টুইটারে তাঁর সুস্থতা কামনায় শুভেচ্ছার বন্যা বয়ে যায়। রাতে খবর আসে, ভাল আছেন ইনজামাম। তিনি আপাতত চিকিৎসকদের পর্যবেক্ষণে রয়েছেন।


প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)