আইপিএল ২০২০ ফাইনাল: পঞ্চমবার চ্যাম্পিয়ন মুম্বই ইন্ডিয়ান্স

আইপিএল ২০২০ ফাইনাল

জাস্ট দুনিয়া ডেস্ক: আইপিএল ২০২০ ফাইনাল ঘিরে গত কয়েকদিন ধরেই ছিল টানটান উত্তেজনা। শেষ পর্যন্ত মঙ্গলবার দুবাইয়ে মুখোমুখি হয়েছিল দিল্লি ক্যাপিটালস ও মুম্বই ইন্ডিয়ান্স। এই প্রথম ফাইনালে পৌঁছেছিল দিল্লি। অন্যদিকে চারবারের চ্যাম্পিয়ন মুম্বই। ইতিহাস দেখলে মনে হবে লড়াই অনেকটাই অসম। কিন্তু ফাইনালে পৌঁছে দিল্লি প্রমান করে দিয়েছিল এ বার পিছিয়ে নেই তারাও। যে কারণে বড় বড় দলকে মাত দেওয়ার পাশাপাশি পিছিয়ে পড়েও ঘুরে দাঁড়িয়ে শেষ পর্যন্ত ফাইনালে পৌঁছে গিয়েছিলেন শ্রেয়াস আইয়াররা। কিন্তু শেষরক্ষা হল না। পাঁচ উইকেটে দিল্লিকে হারিয়ে পঞ্চমবার আইপিএল ট্রফি জিতে নিল মুম্বই।

মঙ্গলবার টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিল দিল্লি ক্যাপিটালস। চ্যাম্পিয়নশিপের লক্ষ্যে শুরুটা মোটেও ভাল হয়নি দিল্লির। প্রথম তিন ব্যাটসম্যান মুম্বই বোলারদের বিরুদ্ধে রুখে দাঁড়াতে ব্যর্থ। মার্কাস স্তইনিস রানের খাতা না খুলেই ফিরে গিয়েছেন। শিখর ধাওয়ান ফাইনালে তোলার মূল কারিগর হলেও এদিন মাত্র ১৫ রান করে আউট হয়ে যান। তিন নম্বরে নামা অজিঙ্ক রাহানে ২ রান করেই ফিরে যান।

প্রথম তিন ব্যাটসম্যানকে হারিয়ে রুখে দাঁড়ান অধিনায়ক শ্রেয়াস আইয়ার। তাঁকে যোগ্য সঙ্গত ঋষভ পন্থের। যার ধারাবাহিকতা নিয়ে বার বার প্রশ্ন উঠেছে সে জাতীয় দল হোক বা ফ্র্যাঞ্চাইজি। ৫০ বলে ছ’টি বাউন্ডারি ও দু’টি ওভার বাউন্ডারি হাঁকিয়ে অপরাজিত ৬৫ রানের ইনিংস খেলেন ক্যাপ্টেন। এক কথায় অধিনায়কচিত ইনিংস।

ক্যাপ্টেনের দেখানো পথেই নিজের সেরাটা দেন পন্থও। ৩৮ বলে চারটি বাউন্ডারি ও দুটো ওভার বাউন্ডারি হাঁকিয়ে ৫৬ রান করেন তিনি। কিন্তু পন্থ আউট হওয়ার পর শ্রেয়াসের সঙ্গে আর কেউ রুখে দাঁড়াতে পারেননি ব্যাট হাতে। শিমরন হেটমেয়ার ৫, অক্ষর প্যাটেল ৯ ও কাগিসো রাবাডা ০ রান করে আউট হয়ে যান।  ২০ ওভারে সাত উইকেট হারিয়ে ১৫৬ রান তোলে দিল্লি ক্যাপিটালস।

মুম্বইয়ের হয়ে তিন উইকেট নেন ট্রেন্ট বোল্ট। দুই উইকেট নাথান কুল্টাই-নাইল। এক উইকেট নেন জয়ন্ত যাদব। ব্যাট হাতেও দাপটের সঙ্গেই শুরু করে মুম্বই ইন্ডিয়ান্স। যদিও ১২ বলে ২০ রান করে আউট হয়ে যান ওপেনার কুইন্টন ডে কক। এর পর সূর্যকুমার যাদবকে নিয়ে লড়াই শুরু করেন রোহিত। যদিও রোহিতের ভুলেই ১৯ রানে রান আউট হয়ে যান সূর্যকুমার। এর পর রোহিতের সঙ্গে যোগ দেন ঈশান কিষাণ।

৫১ বলে ৬৮ রান করে ললিত যাদবের দুরন্ত ক্যাচে প্যাভেলিয়নে ফেরেন রোহিত শর্মা। যদিও ততক্ষণে জয়ের রাস্তা অনেকটাই পরিষ্কার হয়ে গিয়েছে। প্রথম থেকেই ব্যাট হাতে দিল্লি বোলারদের মাঠের বাইরে পাঠাতে শুরু করেন ঈশাণ। ১৯ বলে ৩৩ রান করে অপরাজিত থাকেন তিনি। কেরন পোলার্ড ৯ ও হার্জিক পাণ্ড্যে ৩ রানে আউট হন। জয়সূচক রানটি নেন ক্রুনাল পাণ্ড্যে।১৮.৪ ওভারে পাঁচ উইকেট হারিয়ে ১৫৭ রান তুলে নেয় মুম্বই ইন্ডিয়ান্স।

(খেলার জগতের আরও খবর জানতে ক্লিক করুন এই লিঙ্কে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)