IPL 2022, KKR vs RCB: দ্বিতীয় ম্যাচেই হার শ্রেয়াসদের

IPL 2022, KKR vs RCB

জয় দিয়ে আইপিএলের যাত্রা শুরু করলেও দ্বিতীয় ম্যাচে ব্যাঙ্গালোরের কাছে হার স্বীকার করতে হলে কলকাতাকে (IPL 2022, KKR vs RCB )। ডুপ্লেসি-র ক্যাপ্টেন্সি এবং হাসরাঙ্গা মন্ত্রে কীভাবে জয় পেল ব্যাঙ্গালোর লিখলেন সুচিন্তা পাল চৌধুরী।

এদিন কেকেআর-এর বিরুদ্ধে টস জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয় আরসিবি। কেকেআর-এর হয়ে ওপেনিংয়ে আসেন অজিঙ্ক রাহানে ও ভেঙ্কটেশ আয়ার। ৪ ওভারের মাথায় প্রথম উইকেট হারায় নাইট শিবির। আকাশদীপের বলে তাঁকেই ক্যাচ তুলে দিয়ে আউট হন ভেঙ্কটেশ। ১৪ বলে তাঁর রান মাত্র ১০। পরের ওভারেই আবারও উইকেট হারায় কেকেআর। সিরাজের বলে শাহবাজ আহমেদের হাতে বল তুলে ৯ রান করে আউট হন রাহানে। খেলার শুরুতেই বড় দুটো উইকেট হারিয়ে ধাক্কা খায় কেকেআর ব্যাটিং।

এরপর মাঠে আসেন অধিনায়ক শ্রেয়াস আয়ার এবং নিতীশ রাণা। ৬ ওভারের মাথায় ফের উইকেটের পতন হয় কলকাতার। ৫ বলে ১০ রান করে আকাশদীপের বলে উইলির হাতে ক্যাচ আউট হন রানা। এ ভাবেই প্রায় প্রতিটি ওভারে একের পর এক উইকেট হারাতে শুরু করে কেকেআর। পার পাননি শ্রেয়াসও। ৭ ওভারের মাথায় ১৩ রান করে হাসারাঙ্গার বলে আকাশদীপের হাতে বল তুলে মাঠ ছাড়েন অধিনায়ক। এরপরই চমক দেখাতে শুরু করেন শ্রীলঙ্কান অলরাউন্ডার ওয়ানিন্দু হাসারাঙ্গা। ৯ ওভারের মাথায় পরপর দুটো বলে সুনীল নারিন ও শেলডন জ্যাকসনকে আউট করেন হাসারাঙ্গা। এক্ষেত্রে আরসিবির নতুন ক্যাপ্টেন ডুপ্লেসির অধিনায়কত্ব প্রশংসার দাবি রাখে। দক্ষতার সঙ্গে বোলিং অর্ডার ও ফিল্ডিং সাজিয়ে ছিলেন তিনি।

অন্যদিকে ১২ ওভারের মাথায় কেকেআর-এর স্কোর যখন ৮৩ তখনই হর্ষল প্যাটেলের বলে আউট হন স্যাম বিলিংস। কেকেআর-এর হাতে তখন আর মাত্র তিন উইকেট। ডুবতে বসা ব্যাটিংকে টেনে তুলতে মাঠে আসেন হিটম্যান রাসেল। মূল্যবান ২৫ রান যোগ করে প্যাটেলের বলে প্রাক্তন সতীর্থ কার্তিকের হাতে ক্যাচ আউট হন রাসেল। এরপর টিম সাউদির উইকেট নিয়ে ৪টি উইকেট নিজের পকেটে পড়েন হাসারাঙ্গা। শেষে অপ্রত্যাশিতভাবে উমেশ যাদব ও বরুণ চক্রবর্তীর কাঁধে ভর করে ১০০র গণ্ডি পেরোয় কেকেআর। অবশেষে ১৮.৫ ওভারে উমেশ যাদবের উইকেট নিয়ে ১২৮ রানে কেকেআরকে অলআউট করে দেয় আরসিবি।

১২৯ রানের লক্ষ্য নিয়ে লাল শিবির থেকে ওপেনিংয়ে আসেন ডুপ্লেসিস এবং অনুজ রাওয়াত। প্রথম ওভারের ৩ নম্বর বলেই উমেশ যাদবের হাতে আউট হন রাওয়াত। দ্বিতীয় ওভারে সাউদির বলে ডুপ্লেসির মূল্যবান উইকেট হারায় আরসিবি। ৪ বলে মাত্র ৫ রান করে প্যাভিলিয়নে ফিরে যান ডুপ্লেসি। ৩ ওভারের মাথায় ১২ রান করে উমেশ যাদবের বলে জ্যাকসনের হাতে ক্যাচ আউট হন বিরাট কোহলি। ডুপ্লেসি ও কোহলির দুটো বড়ো উইকেট নিয়ে ম্যাচে প্রাণ ফিরে পায় কেকেআর। ১১ ওভারের মাথায় ১৮ রান করে নারিনের বলে রানার হাতে ক্যাচআউট হন উইলি। ১৬ ওভারের মাথায় আরসিবির স্কোর দাঁড়ায় ১০১-৫।

১৮ ওভারের মাথায় সাউদির বলে শেরফানে রাদারফোর্ড দুর্দান্ত ক্যাচ ধরেন জ্যাকসন। এতক্ষণে কেকেআর-এর বোলিং দেখে মনে হচ্ছিল যে কোনও সময় ম্যাচ নিজের নামে করে নেবেন তারা। টানটান উত্তেজনার মধ্যে আরসিবির হয়ে মাঠে আসেন কলকাতার প্রাক্তন অধিনায়ক দীনেশ কার্তিক। ১৮ ওভারে হাসারাঙ্গার উইকেট হারিয়ে আরসিবির স্কোর ১১১-৭। এরপর কঠিন সময়ে ৬ বলে ১০ রান করেন হর্ষল প্যাটেল। শেষ ওভারের শুরুতেই রাসেলের বলে ৬ মেরে আরসিবির ১২৮ রানের লক্ষ্য পূরণ করে দেন কার্তিক। তবে ১২৮ রান নিয়েও আরসিবিকে সমানভাবে টক্কর দিয়ে গিয়েছে কেকেআর। ম্যাচের শেষে আরসিবি শিবির থেকে ম্যাচের সেরা ৪ উইকেট নিয়ে ওয়ানিন্দু হাসরাঙ্গা।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)