ISL 2022-23 KFC vs ATKMB: ৫ গোলে বড় জয় বাগানের

ISL 2022-23 KFC vs ATKMBএটিকে মোহনবাগানের হ্যাটট্রিক ম্যান

জাস্ট দুনিয়া ডেস্ক: কোচির জওহরলাল নেহরু স্টেডিয়ামের গ্যালারিতে হাজার ৩৪ মানুষের বন্যায় একটাই রঙ দেখা যাচ্ছিল রবিবার, হলুদ (ISL 2022-23 KFC vs ATKMB)। কিন্তু তাঁদের মধ্যেও যে কয়েকশো মানুষ সাদা-সবুজ-মেরুন জার্সি গায়ে এটিকে মোহনবাগানের হয়ে গলা ফাটাতে এসেছিলেন, তা বোঝা গেল ম্যাচের একেবারে শেষে, যখন অস্ট্রেলিয়া থেকে আসা অ্যাটাকিং মিডফিল্ডার দিমিত্রিয়স পেট্রাটস তাঁর হ্যাটট্রিকটি পূর্ণ করে ব্লাস্টার্সের বিরুদ্ধে ৫-২-এ জয় ছিনিয়ে নিলেন।

কেরালা ব্লাস্টার্সের ঘরের মাঠে নেমে তাদের হারিয়ে আসা যে কতটা কঠিন, তা ন’দিন আগেই টের পেয়েছিল কলকাতার আর এক দল ইস্টবেঙ্গল এফসি। একেই ১১ জন দুর্ধর্ষ ফুটবলারের মুখোমুখি হওয়া, তার ওপর গ্যালারিতে হাজার হাজার সমর্থকের উল্লাস ও চিৎকার। এই দুইয়ের বিরুদ্ধে খেলেও যে তাদের বিরুদ্ধে দাপুটে জয় পাওয়া যায়, তা রবিবার দেখিয়ে দিল গত হিরো আইএসএলের সেমিফাইনালিস্ট এটিকে মোহনবাগান।

গত ম্যাচে জোড়া গোলের নায়ক ইউক্রেনের ইভান কালিউঝনির গোলেই এগিয়ে যায় ব্লাস্টার্স। ডানদিক দিয়ে ওঠা সহাল আব্দুল সামাদের নিখুঁত ক্রস পেয়ে গোলের সামনে তা আলতো টোকায় গোল করে দেন ইভান (১-০)। শুরু থেকেই প্রচন্ড চাপে থাকা সবুজ-মেরুন রক্ষণকে এই আকস্মিক আক্রমণে প্রায় আত্মসমর্পণ করতে দেখা যায়। ২৬ মিনিটের মাথায় সমতা এনে ফেলে বাগান। বুমৌসের পাস থেকে গোল হয় এবং তা পেয়ে যান দিমিত্রিয়স পেট্রাটস। বাঁদিকের উইং দিয়ে বল নিয়ে উঠে প্রতিপক্ষের বক্সে ঢুকে পড়েন বুমৌস এবং নিখুঁত ক্রস দেন ‘দিমি’-কে। হরমিপাম রুইভা তাঁকে বাধা দেওয়ার চেষ্টা করেও ব্যর্থ হন। নিখুঁত শটে জালে বল জড়াতে বিন্দুমাত্র ভুল করেননি অস্ট্রেলিয়ান ফরোয়ার্ড (১-১)।

স্কোর ১-১ হয়ে যাওয়ার পরে ফের নড়েচড়ে বসে হলুদ-বাহিনী। কিন্তু ততক্ষণে নিজেদের গুছিয়ে নিতে শুরু করেছেন প্রীতম কোটাল, ব্রেন্ডান হ্যামিলরা। ডান উইং দিয়ে ওঠা মনবীর সিং যে অনবদ্য গোলটি তৈরি করে দেন জনি কাউকো-কে, সেই গোলেই ৩৮ মিনিটের মাথায় এগিয়ে যায় এটিকে মোহনবাগান। ডান উইং থেকে বক্সের মধ্যে কোণাকুনি পাসে বল বাড়িয়ে দেন মনবীর এবং কাউকো ঠিক সেই দিকেই এগোচ্ছিলেন। নিখুঁত টাইমিংয়ের ফলে একেবারে সঠিক জায়গায় বল পেয়ে যান তিনি এবং সোজা গোলে শট নেন, যা আটকানো সম্ভব হয়নি গিলের পক্ষে (১-২)।

৫৯ মিনিটের মাথায় যে ঘটনা ঘটে, তাকে অবিশ্বাস্য বললেও কম বলা হয়। এ জন্য গোলকিপার বিশালকেও কৃতিত্ব দিতে হবে অনেকটাই। জেসেল কার্নেইরোর ক্রস হ্যামিল বারের ওপর দিয়ে ক্লিয়ার করতে যওয়ায় যখন তা নিজ গোল না হয়ে বারে লেগে ফিরে আসে, তখন গোললাইনের ছ’গজ দূর থেকে নেওয়া লুনার জোরালো হেড আটকে দেন বিশাল। সেই বল শেষ পর্যন্ত বক্সের ডানদিকে ইভান পেয়েও তা গোলে রাখতে পারেননি।

এই অনবদ্য সুযোগ পেয়েও তা কাজে লাগাতে না পারায় কিছুটা হতোদ্যম হয়ে পড়ে ব্লাস্টার্স। তাদের রক্ষণেও ফাটল দেখা যায়। ফলে তৃতীয় গোলটি খেয়ে যায় তারা। পিছন থেকে বুমৌসের পাসে পাওয়া বল নিয়ে প্রতিপক্ষের বক্সে ঢুকে পড়েন কোলাসো এবং তা নিখুঁত ভাবে গোলের সামনে পেট্রাটসকে প্রায় সাজিয়ে দেন তিনি। এ বারও ভুল করেননি পেট্রাটস (১-৩)।

ব্লাস্টার্সের ঘরের মাঠে ৩-১ করে ফেলার পরে আর বেশি ঝুঁকি নেননি এটিকে মোহনবাগান কোচ। রক্ষণ আঁটোসাঁটো করার চেষ্টা করলেও সেই রক্ষণের ফাঁক দিয়েই দ্বিতীয় গোল করে ফেলে ব্লাস্টার্স। তবে যিনি এতক্ষণ ধরে দলকে তাঁর অসাধারণ দক্ষতায় বাঁচিয়ে এসেছেন, সেই গোলকিপার বিশাল কয়েথের ভুলেই কেপি রাহুলের দূরপাল্লার শট গোলে ঢুকে যায়। বাঁ দিক দিয়ে ওঠা রাহুলের দূরপাল্লার শট বিশালের হাত ও পায়ের ফাঁক দিয়ে গলে ঢুকে যায় গোলে (২-৩)।

নির্ধারিত সময় শেষ হওয়ার দু’মিনিট আগে যখন মাঝমাঠ থেকে বল পেয়ে লেনি ও পেট্রাটস বল দেওয়া-নেওয়া করতে করতে দৌড়ে শুরু করেন প্রতিপক্ষের গোলের দিকে, তখন ব্লাস্টার্সের অর্ধে হাতে গোনা কয়েকজন ছিলেন। বক্সে ঢোকার আগে লেনিকে গোলের পাস বাড়ান পেট্রাটস এবং নিখুঁত টোকায় গোলকিপার গিলকে পরাস্ত করে জালে বল জড়িয়ে দেন লেনি (২-৪)।

অতিরিক্ত সময়ে মাঝমাঠ থেকে কোলাসোকে বল বাড়ান লেনি। সেই বল নিয়ে প্রায় বিনা বাধায় প্রতিপক্ষের বক্সে ঢুকে লিস্টন ডানদিকে পেট্রাটসকে বল বাড়ান এবং তখন তাঁর সামনে ফাঁকা গোল ছাড়া আর কিছুই ছিল না (২-৫)। এটিকে মোহনবাগানের পরের ম্যাচই কলকাতা ডার্বি। তার ১৩ দিন আগে এই অসাধারণ জয়, তাদের যে কতটা অক্সিজেন জোগাল, তা ২৯-এর মহাম্যাচেই বোঝা যাবে।

এটিকে মোহনবাগান দল: বিশাল কয়েথ (গোল), প্রীতম কোটাল (অধি), ব্রেন্ডান হ্যামিল, আশিস রাই, দীপক টাঙরি (লেনি রড্রিগেজ), হুগো বুমৌস (ফ্লোরেন্তিন পোগবা), জনি কাউকো, আশিক কুরুনিয়ান (শুভাশিস বোস), মনবীর সিং (লালরিনলিয়ানা হ্নামতে), দিমিত্রিয়স পেট্রাটস, লিস্টন কোলাসো।

(লেখা  ও ছবি আইএসএল ওয়েবসাইট থেকে)

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle