ISL 8 ATKMB vs JFC ম্যাচে হারের মুখ দেখতে হল সবুজ-মেরুনকে

ISL 8 ATKMB vs JFC

জাস্ট দুনিয়া ডেস্ক: দুই গোলে জিতে লিগসেরা হওয়ার লক্ষ্য নিয়ে যে ম্যাচে নেমেছিল তারা, সেই ম্যাচে ০-১ হেরে মাঠ ছাড়তে হল এটিকে মোহনবাগানকে (ISL 8 ATKMB vs JFC)। মঙ্গলবার ফতোরদার জওহরলাল নেহরু স্টেডিয়ামে মোহনবাগান অ্যাকাডেমি থেকে উঠে আসা এক বঙ্গসন্তানের গোলেই এই হার মানতে হল সবুজ-মেরুন বাহিনীকে এবং জামশেদপুর এফসি যোগ্য দল হিসেবেই জিতে নিল এ বছরের লিগ শিল্ড। অর্থাৎ, আগামী মরশুমে এএফসি চ্যাম্পিয়ন্স লিগে ভারতের প্রতিনিধিত্ব করবে বাংলার প্রতিবেশী রাজ্যের এই দল।

সোমবার অসাধারণ ও মাপা ফুটবল খেলে টানা সাতটি ম্যাচ জিতে লিগ টেবলের এক নম্বর জায়গাটা সুরক্ষিত রাখে ইস্পাতনগরীর দল। ৫৭ মিনিটের মাথায় বঙ্গসন্তান ঋত্বিক দাসের অসাধারণ গোলে ম্যাচটা ১-০ গোলে জেতে তারা। ২০ ম্যাচে ৪৩ পয়েন্ট পেয়ে এ বারের লিগ শিল্ড জিতে নিল তারা। হিরো আইএসএলে এই প্রথম কোনও দল ৪৩ পয়েন্ট পেয়ে এক নম্বরে থেকে লিগ শেষ করল। এ ছাড়াও টানা সবচেয়ে বেশি ম্যাচ জেতার নজিরও গড়ল আওয়েন কোইলের দল। এই টানা সাতটি ম্যাচে জিতল তারা। চ্যাম্পিয়ন হলে এই সংখ্যাটা দাঁড়াবে দশ। সোমবার সেই দিকেই ইঙ্গিত করল তাদের পারফরম্যান্স।

টানা ১৫ ম্যাচে অপরাজিত থাকার পরে ১৬ নম্বর ম্যাচে এই হার লিগ টেবলের তিন নম্বরে পাঠিয়ে দিল এটিকে মোহনবাগানকে এবং সেমিফাইনালে তারা দুইয়ে থাকা হায়দরাবাদ এফসি-র মুখোমুখি হবে। অপর সেমিফাইনালে জামশেদপুর এফসি-র মুখোমুখি হবে কেরালা ব্লাস্টার্স। অর্থাৎ ভারতের সেরা ফুটবল লিগের অন্তিম পর্বের লড়াইটা হতে চলেছে দেশের দক্ষিণ ও পূর্বের চার দলের মধ্যে।

সেমিফাইনাল লাইন-আপ

১১ ও ১৫ মার্চজামশেদপুর এফসি বনাম কেরালা ব্লাস্টার্স

১২ ও ১৬ মার্চহায়দরাবাদ এফসি বনাম এটিকে মোহনবাগান

লিগ শিল্ড জিততে হলে এ দিন এটিকে মোহনবাগানকে অন্তত দু’গোলের ব্যবধানে জিততে হত। প্রথমার্ধে এটিকে মোহনবাগানের আগ্রাসন আটকাতে হিমশিম খেয়ে যায় জামশেদপুর এফসি। ৪-৪-২-এ শুরু করলেও আক্রমণের সময় কখনও ৩-৪-৩, কখনও ৩-৩-৪ হয়ে যাচ্ছিল সবুজ-মেরুন বাহিনী। নিজেদের ঘর বাঁচাতে গিয়ে মেজাজ হারাতে দেখা যায় প্রণয় হালদার, ড্যানিয়েল চিমাকে। প্রথম ১৫ মিনিটের মধ্যেই হলুদ কার্ড দেখে ফেলেন এই দু’জন। ৩৮ মিনিটের মাথায় জনি কাউকোকে অফ দ্য বল ধাক্কা মেরে হলুদ কার্ড দেখেন গ্রেগ স্টুয়ার্টও।

দ্বিতীয়ার্ধের শুরুতেই বক্সের সামনে পাওয়া ফ্রিকিক নিখুঁত ভাবে গোলে রাখেন গ্রেগ স্টুয়ার্ট। কিন্তু বাঁ দিকে ডাইভ দিয়ে তা সেভ করেন অমরিন্দর। তবে এই ফ্রি কিকের পর থেকে ফের চাপ বাড়াতে শুরু করে এটিকে মোহনবাগান। ৫৩ মিনিটের মাথায় কার্ল ম্যাকহিউকে তুলে ডেভিড উইলিয়ামসকে নামান ফেরান্দো। উদ্দেশ্য ছিল আক্রমণের ধার বাড়ানো। কিন্তু এই সিদ্ধান্তেরই মাশুল দিতে হয় প্রীতম কোটালদের।

তাঁদের চ্যালেঞ্জের মুখে ফেলে দেন ঋত্বিক দাস। ৫৬ মিনিটের মাথায় তাঁর গোলেই এগিয়ে যায় জামশেদপুর এফসি। বক্সের বাইরে স্টুয়ার্টের পাস পেয়ে বক্সের মাথা থেকে সোজা গোলে শট নেন মোহনবাগান অ্যাকাডেমি থেকে উঠে আসা আসানসোলের ঋত্বিক, যা ডানদিকে ডাইভ দিয়েও আটকাতে পারেননি অমরিন্দর।

এটিকে মোহনবাগান দলঅমরিন্দর সিং (গোল), প্রীতম কোটাল (অধি) (প্রবীর দাস), সন্দেশ ঝিঙ্গন, তিরি, শুভাশিস বোস (কিয়ান নাসিরি), মনবীর সিংলেনি রড্রিগেজ (আশুতোষ মেহতা)কার্ল ম্যাকহিউ (ডেভিড উইলিয়ামস), লিস্টন কোলাসোজনি কাউকো, রয় কৃষ্ণা।

(তথ্য ও লেখা আইএসএল ওয়েবসাইট)

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)