Karim Benzema-র হাতে ব্যালন ডি’ওর, নেই মেসি-রোনাল্ডো

Karim Benzema

জাস্ট দুনিয়া ডেস্ক: একটা সময় ছিল যখন ব্যালন ডি’ওর মানেই লিওনেল মেসি অথবা ক্রিস্টিয়ানো রোনাল্ডো। সেই চিত্রটা ক্রমশ বদলাচ্ছে। এক প্রজন্ম বিদায় নিয়ে অন্য প্রজন্ম জায়গা করে নিচ্ছে। বিশ্ব ফুটবলের সব থেকে বড় পুরস্কারের মঞ্চওতারই সাক্ষী থাকল। ২০২২ ব্যালন ডি’ওর ট্রফি উঠল রিয়েল তারকা করিম বেঞ্জিমার (Karim Benzema) হাতে। মেয়েদের সেরা পুরস্কার অবশ্য গতবারের পর এবছরও ধরে রাখলেন স্পেনের অ্যালেক্সিয়া পুতেলাস। ১৯৯৮-এ জিনেদিন জিদানের পর প্রথম ফরাসী ফুটবলার হিসেবে পুরস্কার পেলেন বেঞ্জেমা। গত মরসুমে বেঞ্জেমা ৪৬টি ম্যাচে ৪৪টি গোল করেছিলেন। রিয়েল মাদ্রিদের হয়ে যেতেন চ্যাম্পিয়ন্স লিগ ও লা লিগা।

গত মরসুমে সফলতম ফুটবলার যে তিনিই তা নিয়ে কোনও বিতর্কই থাকতে পারে না। তাঁর এই ৪৪টি গোলের মধ্যে ১৫টি গোলই এসেছে চ্যাম্পিয়ন্স লিগে। এর মধ্যে রয়েছে প্যারিস সাঁ-জা ও চেলসির বিরুদ্ধে নক-আউট পর্বের হ্যাটট্রিকও।  এছাড়া আরও টিনটি এসেছিল দুই লিগে। তার মধ্যে সেমিফাইনালে ম্যানচেস্টারকে হারানোর ম্যাচটিও রয়েছে। এছাড়া ফ্রান্সের হয়ে উয়েফা নেশন্স লিগও রয়েছে তাঁর ঝুলিতে।

এই বছরের সব থেকে মনে রাখার মতো ঘটনা, মেসির মনোনয়ন না পাওয়া। এবার ব্যালন ডি‘ওর-এর তালিকায় জায়গাই হয়নি লিও মেসির। ২০২১-এর ব্যালন ডি‘ওর-ও উঠেছিল তাঁরই হাতে। সেটি ছিল তাঁর সপ্তম ব্যালন ডি‘ওর। মেসিহীন এই পুরস্কারমঞ্চ এই প্রথম। এদিন পুরস্কার জিতে বেঞ্জেমা বলেন, ‘‘ব্যালন ডি‘ওর হয়তো ব্যক্তিগত পুরস্কার কিন্তু এটা সবার পুরস্কার। এটি মানুষের ব্যালন ডি‘ওর।’’এই ট্রফি জয় সব সময়ই মনের মধ্যে ঘুরত।’’

এদিন এই পুরস্কারের তালিকায় দ্বিতীয় স্থান পান বায়ার্ন মিউনিখের সাদিও মানে। তৃতীয় স্থানে জায়গা করে নেন ম্যানচেস্টার সিটির কেভিন দে ব্রুয়েন। চারে বার্সেলোনার রবার্ট লেওয়ানোডস্কি।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle