অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন ভারতে খেলা ক্রিকেটারদের কী বার্তা দিলেন

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন

জাস্ট দুনিয়া ডেস্ক: অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন জানিয়ে দিলেন, যে সব ক্রিকেটাররা আইপিএল খেলছেন তাঁদের নিজেদের উদ্যোগেই দেশে ফিরতে হবে। ভারতে কোভিড পরিস্থিতি খুবই সঙ্কটজনক যা দেখে রীতিমতো ভয়ে কুঁকড়ে রয়েছেন বিদেশি ক্রিকেটাররা বিশেষ করে। ইতিমধ্যেই তিন অস্ট্রেলিয়ান ক্রিকেটার মাজ পথেই দেশে ফিরে গিয়েছেন। তাঁরা হলেন অ্যাডাম জাম্পা, কেন মরিসন ও অ্যান্ড্রু টাই।

ইতিমধ্যেই ভারত থেকে সরাসরি অস্ট্রেলিয়ার বিমান বাতিল করেছে অস্ট্রেলিয়া সরকার। সুতরাং অস্ট্রেলিয়ান ক্রিকেটারদের দেশে ফেরা রীতিমতো সমস্যায়। যদিও বিসিসিআই-এর পক্ষ থেকে প্লেয়ারদের সব দায়িত্ব নেওয়ার কথা জানানো হয়েছে যতদিন না তাঁরা দেশে ফিরতে পারছেন। সঙ্গে দেশে ফেরানোরও দায়িত্ব নেবে ভারতীয় ক্রিকেট বোর্ড। তবুও আতঙ্ক কাটছে না।

মুম্বই ইন্ডিয়ান্স ক্রিকেটার ক্রিস লিন দেশে ফেরার জন্য বিশেষ বিমানের দাবি জানিয়েছিলেন‌ মঙ্গলবার। যেভাবে ভারতে কোভিড আক্রান্ত বাড়ছে তাতে দেশের বাইরেই অনির্দিষ্টকালের জন্য আটকে পড়ার আতঙ্ক কাজ করছে। সে কারণেই ক্রিকেট অস্ট্রেলিয়াকে আইপিএল শেষে দেশের প্লেয়ারদের ফেরানোর জন্য বিশেষ বিমানের ব্যবস্থা করার অনুরোধ জানালেন লিন। তিনি বলেন, ‘‘আইপিএল-এর চুক্তির ১০ শতাংশ করে পায় ক্রিকেট অস্ট্রেলিয়া। সেখানে কি এই সুযোগ রয়েছে, সেই টাকাটা এ বার আমরা টুর্নামেন্ট শেষে বিশেষ বিমানের খাতে খরচ করতে পারি?’’

তার পরই উত্তর দিয়েছেন দেশের প্রধানমন্ত্রী। বলেছেন, ‘‘ওরা সেখানে গিয়েছে নিজেদের উদ্যোগে। এটা অস্ট্রেলিয়া সফরের অংশ নয়। তারা তাদের নিজেদের মতো করে রয়েছে, সেগুলোই তারা ব্যবহার করছে। আমি নিশ্চিত, সেই ভাবেই তারা অস্ট্রেলিয়ায় নিজেদের উদ্যোগে ফিরে আসবে।’’ এখনও আইপিএল খেলছেন প্রায় ১৪ জন অস্ট্রেলিয়ান ক্রিকেটার। তার মধ্যে রয়েছেন, স্টিভ স্মিথ (দিল্লি), ডেভিড ওয়ার্নার (হায়দ্রাবাদ) এবং প্যাট কামিন্স (কলকাতা)-এর মতো প্লেয়ার। রয়েছেন দুই কোচ রিকি পন্টিং ও সাইমন কাটিচ।

ধারাভাষ্যকরদের মধ্যে রয়েছেন, ম্যাথু হেডেন, ব্রেট লি, মিচেল স্লেটার এবং লিসা স্থালেকার। ২৩ মে শেষ হবে আইপিএল-এর লিগ পর্ব। এর পর ২৫ ও ২৮ মে রয়েছে দুটো কোয়ালিফায়ার্স এবং ২৬ মে এলিমিনেটর। ৩০ মে ফাইনাল। সব ম্যাচগুলোই হবে আহমেদাবাদে।

সোমবার ক্রিকেট অস্ট্রেলিয়ার তরফে জানানো হয়েছিল, তারা নিয়মিত ভারতে থাকা অস্ট্রেলিয়ান ক্রিকেটার, কোচ ও ধারাভাষ্যকারদের সঙ্গে যোগাযোগ রেখেছে। সেখানে কঠিন বায়োসিকিউরিটির নিয়ম মেনেই রয়েছেন সকলে। তাঁদের থেকে নিয়মিত তথ্যও নেওয়া হচ্ছে যাঁরা ভারতে রয়েছেন এবং মাথায় রাখা হচ্ছে অস্ট্রেলিয়া সরকারের উপদেশও।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)