ভারতীয় দলের মেন্টর এমএস ধোনি নেবেন না কোনও পারিশ্রমিক

ভারতীয় দলের মেন্টর এমএস ধোনিমহেন্দ সিং ধোনি

জাস্ট দুনিয়া ডেস্ক: ভারতীয় দলের মেন্টর এমএস ধোনি-কে দেখা যাবে টি২০ বিশ্বকাপে। জাতীয় দল থেকে অবসর নেওয়ার পর আবার দলে ফিরছেন তিনি। তবে এ বার মেন্টরের ভূমিকায়। অধিনায়ক হিসেবে দেশকে সব থেকে বেশি সাফল্য এনে দিয়েছেন তিনিই। সব আন্তর্জাতিক ট্রফি রয়েছে ক্যাপ্টেন কুলের ঝুলিতে। সেই ধোনিকে ফিরিয়ে এনেই জাতীয় টি২০ দলের হাল ধরতে চাইছেন বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়। ধোনির হাতে তুলে দেওয়া হয়েছে মেন্টরের দায়িত্ব। এই দলের প্রায় বেশিরভাগ ক্রিকেটারই ধোনির নেতৃত্বে উঠে এসেছেন। স্বয়ং বিরাট কোহলিও। তাই তাঁদের মানসিকতার সঙ্গে ভীষনভাবে পরিচিত মাহি। আর সেটাকেই কাজে লাগাতে চাইছে বোর্ড।

দেশে সেবায়, দলের স্বার্থে তিনি দায়িত্ব নিচ্ছেন ঠিকই কিন্তু নেবেন না কোনও পারিশ্রমিক। এমনটাই জানিয়েছেন, সৌরভ গঙ্গোপাধ্যায়। আবারও সেই নীরবেই নিজের কাজটি করে গেলেন ধোনি। এক এক করে যখন দায়িত্ব ছাড়ছিলেন জাতীয় দলের অধিনায়কত্বর তখনও কাউকে টের পেতে দেননি। একদিন হঠাৎ জানিয়ে দেন তিনি আর অধিনায়কত্ব করবেন না। সে টেস্ট হোক বা লিমিটেড ওভারের ক্রিকেট। জাতীয় দলের জার্সিটাও খুলে রেখেছিলেন নীরবে।

টি২০ বিশ্বকাপ পর্যন্ত ভারতীয় দলের কোচ থাকবেন রবি শাস্ত্রী। তারপরই শেষ হচ্ছে তাঁর চুক্তি। ইতিমধ্যেই তাঁর কাছে বার্তা চলে গিয়েছে তাঁর চুক্তি পুনর্নবিকরণ হচ্ছে না। তিনিও তাই সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন। পাশাপাশি টি২০ বিশ্বকাপের পর জাতীয় দলের অধিনায়কত্ব থেকেও সরতে চলেছেন বিরাট কোহলি। সব মিলে ভারতীয় ক্রিকেট দলে আমূল পরিবর্ত‌ন আসতে চলেছে। আর সেই পরিবর্তনকে সামলাতেই ধোনির আবির্ভাব বলে মনে করা হচ্ছে। দরকার ধোনির ঠান্ডা মাথা। সঙ্গে ম্যাচ রিডিং থেকে শুরু করে স্ট্র্যাটেজি-সবই তাঁর আকর্ষণীয়। যেখানে অনেকটাই পিছিয়ে বিরাট কোহলি।

এদিকে ইতিমধ্যেই ধোনিকে দলের মেন্টর করার বিষয়ে বিরূপ বক্তব্যও উঠে এসেছে। মধ্যপ্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশনের প্রাক্তর সদস্য সঞ্জীব গুপ্তা তাঁর বিরুদ্ধে স্বার্থের সংঘাতের অভিযোগ এনেছেন। আর তার জবাব দিতে গিয়েই বোর্ডের সচিব জয় শাহ জানিয়েছেন, জাতীয় দলের মেন্টরের ভূমিকায় কাজ করার জন্য কোনও টাকা নিচ্ছেন না তিনি। যা এতদিন পর্যন্ত গোপনই ছিল। ১৭ অক্টোবর থেকে সংযুক্ত আরব আমিরশাহীতে শুরু হতে চলেছে টি২০ বিশ্বকাপ ২০২১। তার আগে দলে কয়েকজন ব্যাকআপ প্লেয়ার রাখার সিদ্ধান্ত নিয়েছে টিম ম্যানেজমেন্ট। তার মধ্যে রয়েছেন আভেশ  খান। হার্দিকের কভার হিসেবে থাকতে পারেন ভেঙ্কটেশ আয়ার। থাকছেন উমরান মালিক। থাকতে পারেন যুজবেন্দ্র চাহাল এবং শিভম মাভিকেও দেখা যেতে পারে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)