মোতেরা হল নরেন্দ্র মোদী, প্রথম দিনই নিভল আলো খেলার মাঝে

India vs West Indies

জাস্ট দুনিয়া ডেস্ক: মোতেরা হল নরেন্দ্র মোদী স্টেডিয়াম। ভারত-ইংল্যান্ড গোলাপি বলের টেস্ট দিয়ে নতুন করে উদ্বোধন হল বিশ্বের বৃহত্তম ক্রিকেট স্টেডিয়ামের। যা এতদিন ছিল মোতেরা স্টেডিয়াম বা সর্দার প্যাটেল স্টেডিয়াম। এতদিন অনেক ইতিহাসের সাক্ষী থেকেছে মোতেরা। বুধবার সেই স্টেডিয়ামের নাম বদলে হয়ে গেল নরেন্দ্র মোদী স্টেডিয়াম। প্রথম দিনই নরেন্দ্র মোদী স্টেডিয়ামের মুখ পুড়ল।  খেলা চলার মধ্যেই বন্ধ হয়ে গেল স্টেডিয়ামের একাংশের আলো। যার ফেল কিছুক্ষণের জন্য বন্ধ হয়ে যায় খেলাও। তবে সেই আলো ফিরতে বেশি সময় নেয়নি।

স্টেডিয়ামের নাম বদল এবং তা প্রধানমন্ত্রীর নামে করা নিয়ে প্রশ্ন তুলছে অনেকেই। কেন বর্তমান প্রধানমন্ত্রীর নামে হবে স্টেডিয়ামের নাম। তাতে ইন্ধন দিচ্ছে দু’প্রান্তের দুই উইকেটের দিকের নামও। একটির নাম আদানি ও একটি রিলায়েন্স। বিরোধিরা এর মধ্যেই নতুন প্রশ্ন খুঁজে পেয়েছে। টুইট করে একহাত নিয়েছেন রাহুল গান্ধীও। তার মধ্যেই স্টেডিয়াম চিন্তায় রাখছে ভারত অধিনায়ককে।

ঝাঁচকচকে স্টেডিয়াম, ১ লাখ ১০ হাজারের দর্শকাসন। আলোর ব্যবস্থাও অভিনব। স্টেডিয়ামের ছাদ জুড়ে রয়েছে এলইডি আলে। যার ফলে এদিন আলো ফেরার জন্য দীর্ঘ সময় অপেক্ষা করতে হয়নি। তবে এই আলোই ভাবাচ্ছে বিরাট কোহলিকে। উঁচুতে ক্যাচ উঠলে উপর দিকে তাকিয়ে ক্যাচ ধরতে গেলে চোখ ধাঁধিয়ে যেতে পারে আর তাতে ক্যাচ মিস হওয়াটাই স্বাভাবিক। যদি পিছন দিকে দৌঁড়ে ক্যাচ ধরার পরিস্থিতি তৈরি হয় তাতে বল কোথায় রয়েছে সেটাও দেখা নাও যেতে পারে।

শুধু কী তাই, এর সঙ্গে রয়েছে গ্যালারির  গাঢ় রঙ। গোটা স্টেডিয়ামের চেয়ারের রঙ গাঢ় নীল ও কমলা। নীলের উপর আবার কমলার কারুকাজ। যা খেলার সময় চোখের সমস্যা করতে পারে বলেও মনে করছেন বিরাট। এদিন স্টেডিয়ামের উদ্বোধনে উপস্থিত ছিলেন প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দ এবং অমিত শাহ। ১০০ টেস্ট খেলার জন্য ইশান্ত শর্মাকে মাঠেই সম্মানিত করা হয়। বিরাট কোহলিকে দেখা যায় পুরো বিষয়টি দায়িত্ব নিয়ে সামলাতে।

ম্যাচ শুরুর আগে বিসিসিআই সভাপতি টুইট করে এই ঐতিহাসি উদ্যোগে না থাকতে পারার জন্য হতাশা প্রকাশ করেন। তিনি টুইটে লেখেন, ‘‘স্টেডিয়ামে না থাকাটা মিস করছি। পিঙ্ক টেস্ট আমাদের কাছে স্বপ্নের। এই নিয়ে দ্বিতীয়বার ভারতে তা হতে চলেছে। আশা করছি গতবারের মতো ভর্তি স্টেডিয়াম থাকবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও অমিত শাহ-র নেতৃত্বে।’’

দ্বিতীয় টুইটে তিনি জয় শাহকে উদ্দেশ্য করে লেখেন, ‘‘জয় শাহ এবং জিসিএ-র সব কর্তাদের এটা নিয়ে গর্ব করা উচিৎ এত ভাল একটা পরিকাঠামো গুজরাত ও ভারতের সব ক্রিকেটার জন্য তৈরি করে দিতে পেরেছে। আজকের জন্য শুভেচ্ছা। এটা তৈরি হওয়ার পর প্রথম আন্তর্জাতিক ম্যাচ।’’

(আরও খবর জানতে ক্লিক করুন এই লিঙ্ক)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)