আরসিবির নতুন হেড কোচ হলেন সঞ্জয় বাঙ্গার, লক্ষ্য আইপিএল নিলাম

আরসিবির নতুন হেড কোচ

জাস্ট দুনিয়া ডেস্ক: আরসিবির নতুন হেড কোচ হিসেবে দায়িত্ব তুলে দেওয়া হল সঞ্জয় বাঙ্গারের হাতে।এখনও আইপিএল ট্রফির স্বাদ পায়নি ব্যাঙ্গালোর। এবার মনে করা হয়েছিল প্রথমবারের মতো ট্রফি ঘরে তুলতে পারে বিরাট কোহলি অ্যান্ড ব্রিগেড কিন্তু তেমনটা হয়নি। আগেই কোহলি জানিয়ে দিয়েছিলেন, খেলা চালিয়ে গেলেও অধিনায়কত্ব থেকে সরে দাঁড়াবেন তিনি। সেই মতো টি২০ বিশ্বকাপ শেষ হতেই সব ধরনের টি২০ ফর্ম্যাটের অধিনায়কত্বকে বিদায় জানালেন বিরাট কোহলি। তার সঙ্গে বিদায় হয়ে গেলেন কোচ মাইক হেসনও। তবে ডিরেক্টর ক্রিকেট অপারেশনস হিসেবে থেকে গেলেন হেসন। সেই দায়িত্বেই ছিলেন তিনি।

ফেব্রুয়ারিতে দলের ব্যাটিং কনসালটেন্ট হিসেবে যোগ দিয়েছিলেন প্রাক্তন ভারতীয় দলের কোচ সঞ্জয় বাঙ্গার। মাইকের জায়গায় তাঁর উপরই ভরসা রাখল টিম ম্যানেজমেন্ট। তাঁর হাতেই তুলে দেওয়া হল ২০২২ ও  ২৩ আইপিএল-এর রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর দল। সংযুক্ত আরব আমিরশাহীর মাটিতে আইপিএল ২০২১-এর দ্বিতীয় লেগ শুরু হওয়ার আগেই মাইক হেসনের কাঁধে জোড়া দায়িত্ব চাপানো হয়েছিল।  কারণ ব্যক্তিগত কারণে দলের হেড কোচের দায়িত্ব থেকে সেই সময় সরে দাঁড়িয়েছিলেন অস্ট্রেলিয়ার সাইমন কাটিচ। লিগের মাঝ পথে নতুন কোচ আনতে চায়নি টিম ম্যানেজমেন্ট। এদিন টুইটারে একটি ভিডিও পোস্টে হেসন বলেন, ‘‘এদিন আমরা আরসিবির হেড কোচ হিসেবে সঞ্জয় বাঙ্গারকে পেলাম। আগামী দু’বছরের জন্য।’’

তিনি আরও বলেন, ‘‘সঞ্জয় কোচ হিসেবে খুবই সম্মানীয়, প্রাথমিকভাবে ব্যাটিং কোচ হিসেবে ছিলেন, কিন্তু তাঁর মধ্যে এর থেকেও অনেকবেশি দক্ষতা রয়েছে। সঞ্জয় প্লেয়ার ও সাপোর্ট স্টাফদের সঙ্গে সম্পর্ক স্থাপনে খুব ভাল। সেটা ও ওঁর দক্ষতা দিয়ে করে। যেটা আমরা খুঁজছিলাম দলটাকে তৈরি করার জন্য।’’ ভারতীয় দলের ব্যাটিং কোচ হিসেবে ২০১৪ থেকে ৫ বছর ছিলেন তিনি যখন রবি শাস্ত্রী দলের ডিরেক্টর হিসেবে দায়িত্ব নিয়েছিলেন। ২০১৯ বিশ্বকাপের পর তাঁকে সরিয়ে আনা হয় বিক্রম রাঠৌরকে।

নতুন দায়িত্ব পেয়ে বাঙ্গার বলেন, ‘‘এই দলে অনেক অসাধারণ প্রতিভার সঙ্গে কাজ করেছিলেন। দলকে পরবর্তী পর্যায়ে নিয়ে যাওয়ার জন্য মুখিয়ে রয়েছি। আইপিএল মেগা নিলামের জন্য অনেক কাজ করার রয়েছে। আমি নিশ্চিত ম্যানেজমেন্ট ও সাপোর্টস্টাফদের সমর্থনে একসঙ্গে আমরা ভাল কিছু করব যা সমর্থকদের মুখে হাসি ফোঁটাবে বিশ্ব জুড়ে।’’ ৪৯ বছরের বাঙ্গার দেশের হয়ে ১২টি টেস্ট, ১৫টি ওডিআই খেলেছেন। তাঁর ক্রিকেট কেরিয়ার দীর্ঘ হয়নি। ২০০১ থেকে ২০০৪ পর্যন্ত খেলেছিলেন আন্তর্জাতিক ক্রিকেট।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)