বিদায় রবি ফাউলার, নতুন দলের সঙ্গে কোচও বদল এসসি ইস্টবেঙ্গলে

বিদায় রবি ফাউলার

জাস্ট দুনিয়া ব্যুরো: বিদায় রবি ফাউলার, শেষ হল তাঁর সঙ্গে ইস্টবেঙ্গলের সম্পর্ক। আসন্ন মরশুমে এসসি ইস্টবেঙ্গলের কোচের দায়িত্বে থাকছেন না লিভারপুল কিংবদন্তি রবি ফাউলার। তাঁর জায়গায় নতুন কোচ হিসেবে যোগ দিচ্ছেন হোসে মানুয়েল ‘মানোলো’ ডিয়াজ ফার্নান্ডেজ। এই মরশুমের জন্য তাঁর সঙ্গে চুক্তি পাকা করে ফেলল কলকাতার ক্লাব। ইংলিশ প্রিমিয়ার লিগে ফুটবলার হিসেবে খ্যাতি অর্জন করলেও কোচ হিসেবে গত বছর ভারতে এসে তেমন সাফল্য পাননি রবি ফাউলার। তাঁর তত্ত্বাবধানে থাকা এসসি ইস্টবেঙ্গল প্রথম হিরো আইএসএল খেলতে নেমে লিগ টেবলে ১১ দলের মধ্যে নয় নম্বরে ছিল। লাল-হলুদ বাহিনী মাত্র তিনটি ম্যাচে জয় পায়, আটটি ম্যাচে ড্র করে ও ন’টি ম্যাচে হারে।

ক্লাবের পক্ষ থেকে এ দিন জানানো হয়, এ পর্যন্ত যে ৩২৮টি ম্যাচে দল নামিয়েছেন কোচ মানোলো, তাতে সাফল্যের হার ৪১.৭৭%। ২০১৮-১৯ মরশুমে রিয়াল মাদ্রিদের রিজার্ভ দলের কোচ হিসেবে তাঁর সাফল্যের হারও খারাপ নয়, ৪৬.৬৬%। তাঁর কথায়, “মাদ্রিদে আমরা বলি যে, জয় আমাদের ডিএনএ-তে রয়েছে। বড় ক্লাবের কোচিং করাতে করাতে যে চাপ ও এবং প্রত্যাশা সামলাতে হয়, তা আমরা ভালবাসি”। গত মরশুমে রবি ফাউলার তাঁর দলের প্রস্তুতির জন্য যথেষ্ট সময় পাননি বলে অভিযোগ করেছিলেন। এ বারও যে খুব বেশি সময় পাবেন মানোলো, তাও নয়। সেই কথা মাথায় রেখেই তিনি বলেছেন, “সময় কম এবং সামনে এক দীর্ঘ ও কঠিন রাস্তা। তবে আমরা সমর্থকদের খুশি করতে ভাল পারফরম্যান্স দেখানোর জন্য নিজেদের সেরাটাই দেব”।

২০০২ থেকে চার বছর রিয়াল মাদ্রিদের যুব দলের দায়িত্ব সামলানোর পরে এই স্প্যানিশ কোচ এক বছরের জন্য মেক্সিকো চলে যান। স্পেনে ফিরে এসে ২০০৯ থেকে রিয়াল মাদ্রিদের দ্বিতীয় রিজার্ভ দলের দায়িত্ব নেন। দলকে ২০১১-১২-য় তাদের ডিভিশনে দ্বিতীয় স্থানে নিয়ে যাওয়ার পরে তখনকার স্প্যানিশ ফুটবলের তৃতীয় সারির লিগে খেলার যোগ্যতা অর্জন করতে সাহায্য করেন। ২০১৩-য় রিয়ালের প্রথম রিজার্ভ দলের দায়িত্ব পান মানোলো। এই দলটি স্প্যানিশ প্রিমিয়ার ডিভিশনের গ্রুপ ২-এ খেলে। ২০১৭-য় তিনি রিয়াল মাদ্রিদের ইউথ সিস্টেম কোঅর্ডিনেটরের দায়িত্ব নেন এবং পরের বছর কাস্তিয়ার এক নম্বর দলের কোচও হন। এ বছর ফেব্রুয়ারিতেই স্প্যানিশ দ্বিতীয় ডিভিশনের আর এক ক্লাব হারকিউলিসে যোগ দেন ও সাত মাস পরেই ভারতে আসার ডাক পান। সব মিলিয়ে ৩২৮টি ম্যাচের মধ্যে ১৩৭টিতে মানোলোর দল জিতেছে। ৮৩টিতে ড্র ও ১০৮টিতে হার। সেক্ষেত্রে সাফল্যের শতকরা হার ৪১.৭৭-ই হয়।

এসসি ইস্টবেঙ্গল আসন্ন মরশুমের জন্য এ পর্যন্ত ১৬ জন ফুটবলারের নাম ঘোষণা করল। এর আগে গোলকিপার অরিন্দম ভট্টাচার্য, ডিফেন্ডার আদিল খান, স্যারিনিও ফার্নান্ডেজ, রাজু গায়কোয়াড়, হীরা মন্ডল, জয়নার লরেন্সো, অঙ্কিত মুখার্জি, মিডফিল্ডার অমরজিৎ সিং কিয়াম, জ্যাকিচন্দ সিং, রোমিও ফার্নান্ডেজ, সৌরভ দাস, সংপু সিঙসিট এবং স্ট্রাইকার শুভ ঘোষ, নাওরেম মহেশ সিং ও থঙখোসিম সেম্বয় হাওকিপের নাম ঘোষণা করেছে তারা। এ বার সেই তালিকায় যোগ দিলেন ডিফেন্ডার ড্যানিয়েল গোমসও।

(খবর আইএসএল ওয়েব সাইট থেকে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)