টি২০ বিশ্বকাপ ২০২১: গ্রুপ পর্বেই ক্রিকেট বিশ্বের সেরা লড়াই ভারত বনাম পাকিস্তান

টি২০ বিশ্বকাপ ২০২১

জাস্ট দুনিয়া ডেস্ক: টি২০ বিশ্বকাপ ২০২১ গ্রুপ ঘোষণা হয়ে গেল। আর সেখানে গ্রুপ ২-এ ভারতের সঙ্গে রয়েছে পাকিস্তান, নিউজিল্যান্ড ও আফগানিস্তা্ন। যার ফলে গ্রুপ পর্বেই দেখা যাবে বিশ্ব ক্রিকেটের সব থেকে হাড্ডাহাড্ডি লড়াই। ১২ দলের এই লড়াই ঘিরে সংশয় চলছেই। কোভিডের কারণে গত বছর অস্ট্রেলিয়ায় টি২০ বিশ্বকাপ করা সম্ভব হয়নি। এই বছর টি২০ বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব আগে থেকেই ছিল ভারতের উপর। কিন্তু আবারও সেই কোবিড পরিস্থিতি জটিল হয়ে যাওয়ায় এবার বন্ধ না হলেও ভারতে হচ্ছে না টি২০ বিশ্বকাপ।

শুক্রবার সেই লক্ষ্যেই গ্রুপ ঘোষণা করল আইসিসি। ২০ মার্চ ২০২১-এর দলের র‍্যাঙ্কিংয়ের উপর নির্ভর করেই তৈরি করা হয়েছে গ্রুপ। গ্রুপ ১-এ রয়েছে গতবারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ। এ ছাড়া থাকছে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা। এর সঙ্গে যুক্ত হবে দুই গ্রুপে আরও দুটো করে দল। যারা কোয়ালিফাইং খেলে উঠবে। উইনার গ্রুপ-এ ও রানার্স গ্রুপ-বি যাবে গ্রুপ-১-এ। রানার্স গ্রুপ-এ এবং উইনার গ্রুপ-বি যাবে গ্রুপ-২-তে।

টি২০ বিশ্বকাপ ভারতে না হলেও আয়োজনের দায়িত্ব থাকছে ভারতীয় ক্রিকেট বোর্ডই। তবে এই বিশ্বকাপ আয়োজন হবে সংযুক্ত আরব আমিরশাহি বা ওমানে। ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের কর্তারা ১৬ ও ১৭ জুলাই দুবাই ও ওমানের মাঠগুলো দেখবেন এবং টি২০ বিশ্বকাপ নিয়ে আলোচনায় বসবেন।  আইসিসি ইতিমধ্যেই ঘোষণা করে দিয়েছে টি২০ বিশ্বকাপের আসর বসতে চলেছে সংযুক্ত আরব আমিরশাহি ও ওমানে। মূল পর্ব শুরুর আগে এখানে যোগ্যতা নির্ণায়ক পর্বের ম্যাচে খেলবে বাংলাদেশ, শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস, স্কটল্যান্ড, নামিবিয়া, ওমান ও পাপুয়া নিউ গিনি।

বোর্ডের তরফে জানানো হয়েছে, টি২০ বিশ্বকাপ ২০২১-এ কোনও সংশয়ের জায়গা তারা রাখতে চান না। তাই সবটা খতিয়ে দেখতেই এই পরিদর্শন। এই সফরে, দলগুলোর জন্য বায়ো-বাবল ব্যবস্থা, অনুশীলন, থাকাসহ যাবতীয় বিষয় খতিয়ে দেখাটাই লক্ষ্য। তার সঙ্গে কিছু বিষয় নিয়ে আলোচনা করে নিশ্চিত করার ব্যাপারও রয়েছে। তার মধ্যে মূল বিষয় সংবাদ মাধ্যমের প্রবেশ। ১৭ অক্টোবর থেকে ১৪ নভেম্বর পর্যন্ত চলবে টি২০ বিশ্বকাপ।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)