Thomas Cup 2022 Final-এ বাজিমাত ভারতের, ইতিহাসে ব্যাডমিন্টন

Thomas Cup 2022 Final

জাস্ট দুনিয়া ডেস্ক: গোটা দেশ গত দু’দিন ধরে এই দিনটার জন্যই অপেক্ষা করেছিল (Thomas Cup 2022 Final)। যা রবিবার এনে দিলেন ভারতীয় শাটলাররা। প্রথমবার ফাইনালে পৌঁছেই সোনা জিতে নিল ভারতীয় ব্যাডমিন্টন দল। ইতিহাস আগেই গড়েছিলেন লক্ষ্য, কিদাম্বিরা। এদিন যেন সেরা লক্ষ্যটা ছুঁয়ে ফেললেন তাঁরা। ১৪ বারের চ্যাম্পিয়ন ইন্দোনেশিয়াকে হাড্ডাহাড্ডি লড়াইয়ে হারিয়ে প্রথমবার থমাস কাপ চ্যাম্পিয়ন হয়ে সোনা জিতে নিল ভারত। শুক্রবার সেমিফাইনালে পৌঁছেই পদক নিশ্চিত করেছিল ভারত। সেদিনই ফাইনালে উঠে ইতিহাস লিখে ফেলেছিল ভারত।

এদিন বাকি ছিল শুধু সোনার ইতিহাস লেখা। তাও করে ফেললেন ভারতের শাটলাররা। ৭৩ বছরের ইতিহাসে এই প্রথম ফাইনালে ওঠা আর স্বাভাবিকভাবে এই প্রথম সোনা জয়। কোয়ার্টার ফাইনাল আর সেমিফাইনালে লক্ষ্য সেন হেরে গিয়েছিলেন। কিন্তু ফাইনালে কাজের কাজটি করে গেলেন তিনি। জয়ে তো নিজে ফিরলেনই সঙ্গে দেশের সোনা জয়ের রাস্তা প্রশস্ত করলেন। প্রাথমিকভাবে পিছিয়ে পড়লেও দুরন্ত লড়াই দিয়ে শেষ দুটো গেম জিতে দলকে জয়ের শুরু দিলেন। খেলার ফল ৮-২১, ২১-১৭, ২১-১৬।

জয় দিয়ে শুরু হলে স্বাভাবিকভাবেই দলের আত্মবিশ্বাস অনেকটাই বেড়ে যায়। এর পর ছিল ডাবলস ম্যাচ। সেখানে সাত্ত্বিকসাইরাজ ও চিরাগ শেট্টি জুটিও প্রথম গেম হেরে শুরু করেন। কিন্তু সেই মরিয়া লড়াই এই জুটির মধ্যেও দেখা যায়। হাড্ডাহাড্ডি লড়াই শেষে ডবলসেও শেষ হাসি হাসে ভারতই। খেলার ফল ১৮-২১, ২৩-২১, ২১-১৯। এর পর ভারতের কাজ আরও সহজ করে দেন কিদাম্বি শ্রীকান্ত।

সিঙ্গলসে সহজ জয় তুলে নেন তিনি। প্রতিপক্ষকে দাঁড়াতেই দেননি তাঁর সামনে। প্রথম গেম ২১-১৫-তে সহজে জয়ের পর দ্বিতীয় গেমে সামান্য বেগ দিয়েছিল প্রতিপক্ষ কিন্তু শ্রীকান্তকে হেলাতে পারেননি। দ্বিতীয় গেম তিনি জিতে নেন ২২-২১-এ। আর এই জয়ের সঙ্গে ভারতের সোনা জয় নিশ্চিত হয়ে যায়। আর নিজের অপরাজিত রেকর্ডও ধরে রাখলেন শ্রীকান্ত। ভারতীয় ব্যাডমিন্টনের ইতিহাসে সেরা দিন হিসেবে লেখা থাকবে ১৫ মে ২০২২। এর আগে ভারত ১৯৫২, ১৯৫৯ ও ১৯৭৯-তে সেমিফাইনালে উঠেছিল কিন্তু তখন সেমিফাইনালে পদক ছিল না।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক)