টোকিও প্যারালিম্পিকে পদক ভারতের, টেবল টেনিসে রেকর্ড গড়লেন ভাবিনা

টোকিও প্যারালিম্পিকে পদক ভারতের

জাস্ট দুনিয়া ডেস্ক: টোকিও প্যারালিম্পিকে পদক ভারতের ঝুলিতে। ইতিহাস গড়ে প্রথম টেবল টেনিস প্লেয়ার হিসেবে প্যারালিম্পিকে পদ নিশ্চিত করলেন ভাবিনা প্যাটেল। শুক্রবার মহিলাদের সিঙ্গলসের ক্লাস ৪ ইভেন্টে খেলতে নেমেছিলেন তিনি। প্রতিপক্ষ ছিলেন সার্বিয়ার পেরিচ রানকোভিচ। বিশ্বের পাঁচ নম্বর তারকার সামনে একবারও হার মানতে দেখা যায়নি ভাবিনাকে। বরং একাধিপত্ত নিয়ে শেষ পর্যন্ত লড়াই চালিয়ে পদক নিশ্চিত করেন তিনি। মাত্র ১৮ মিনিটের ম্যাচ স্ট্রেট সেটে জিতে নিয়ে ভারতীয় ক্রীড়ার জগতে রাতারাতি তারকা হয়ে উঠলেন এই মেয়ে। ম্যাচের ফল ১১-৫, ১১-৬, ১১-৭।

প্যারালিম্পিকের নিয়ম অনুযায়ী সেমিফাইনালে পৌঁছলেই ব্রোঞ্জ পদক নিশ্চিত হয়ে যায়। ৩৫ বছরের এই ভারতীয়ের সামনে শনিবার শেষ চারের লড়াইয়ে চিনের ঝ্যাং মিয়াওয়ে। প্রথম ভারতীয় প্যারালিম্পিক টেবল টেনিস প্লেয়ার হিসেবে অলিম্পিকে পদক নিশ্চিত করলেন তিনি। প্রথম ম্যাচ হেরে অলিম্পিক যাত্রা শুরু করেছিলেন ভাবিনা। তার পর টানা তিন ম্যাচ জিতে নেন তিনি। কোয়ার্টার ফাইনাল ম্যাচে একবারই তাঁকে পিছিয়ে পড়তে দেখা গিয়েছিল। বাকিটা পুরোটাই তাঁর দখলে ছিল।

ভাবিনার পদ নিশ্চিত করার খবরে উচ্ছ্বসিত ভারতীয় প্যারালিম্পিক কমিটির সভাপতি দীপা মালিক। তিনি টুইট করে ভবানীবেনকে শুভেচ্ছা জানিয়েছেন। তিনি টুইটে একটি ভিডিও বার্তা পোস্ট করেন। সেখানে তিনি বলেন, ‘‘আমি উচ্ছ্বসিত। আমরা পদক নিশ্চিত করে ফেললাম। ওর জন্য আমরা গর্বিত। আগামী খুব গুরুত্বপূর্ণ দিন। সাকিনা তার ক্যাটাগরি বদলে সাফল্য এনেছে। আর আজ ভব আগামীকাল সকালের জন্য অপেক্ষা করে রয়েছি। দেখা যাক কোন রঙের পদক আসে। ভাল লাগছে মেয়েরা প্রথম পদক আনছে। এটা দেখে ভাল লাগছে একজন মেয়ে হুইলচেয়ারে বসে ইতিহাস তৈরি করছে।’’

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)