আইপিএল ২০২১-এর বাকি অংশ হচ্ছে, ভেন্যু সংযুক্ত আরব আমিরশাহী

IPL 2021 শুরু ১৯ সেপ্টেম্বর

জাস্ট দুনিয়া ডেস্ক: আইপিএল ২০২১-এর বাকি অংশ আয়োজন করার ব্যবস্থা করে ফেলল ভারতীয় ক্রিকেট বোর্ড। ভেন্যু সেই সংযুক্ত আরব আমিরশাহী। গত বছর কোভিডের মধ্যে পুরো আইপিএল-ই আয়োজিত হয়েছিল সেখানে। এবার তা আবার ফিরিয়ে আনা হয়েছিল। কিন্তপ কোভিডের দ্বিতীয় ঢেউয়ের ফলে সব ব্যবস্থা থাকা স্বত্ত্বেও ক্রিকেটারদের আক্রান্ত হওয়া সব মিলে মাঝ পথেই রাতারাতি সিদ্ধান্ত নিয়ে বন্ধ করে দেওয়া হয় ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ।

তবে পাকাপাকি বন্ধ না করে বাকি অংশ করার রাস্তা খুঁজছিল বিসিসিআই। কারণ আইপিএল শেষ করতে না পারলে বিপুল ক্ষতির মুখে পড়তে হত আয়োজকদের। পাশাপাশি ফ্র্যাঞ্চাইজিগুলোকেও ক্ষতির মুখ দেখতে হত। সব মিলে আইপিএল ২০২১ আয়োজনের জন্য মরিয়া ছিল বোর্ড। শেষ পর্যন্ত সেই রাস্তা খুলে গেল। ভেন্যুর থেকেও বড় সমস্যা জায়গা পাওয়া। সেই সময়ও মিটেছে। দিনক্ষণ এখনও নির্ধারিত হয়নি।

শনিবার বিসিসিআই-এর ভার্চুয়াল বিশেষ সাধারণ সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। ৪ মে বন্ধ আইপিএল স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। বিসিসিআই এক বার্তায় জানিয়েছে, ‘‘দ্য বোর্ড অফ কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই) শনিবার ঘোষণা করছে যে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের বাকি অংশ সংযুক্ত আরব আমিরশাহী (ইউএই)-তে হবে সেপ্টেম্বর-অক্টোবরে এই বছর কারণ তখন ভারতে বর্ষা।’’

বিশেষ সাধারণ সভায় এই বিষয়টি সকলেই ঐক্যমত পোষণ করেছেন। সবাই এক মত হওয়াতেই এই সিদ্ধান্তে পৌঁছতে পেরেছে বিসিসিআই। বিসিসিআই-এর বার্তায় বলা হয়েছে, ‘‘বিসিসিআই সকল কর্মীদের জানাচ্ছে যে আইসিসি ২০২১ টি২০ বিশ্বকাপ আয়োজনের জন্য ভারতকে সিদ্ধান্ত নিতে আরও কিছুটা সময় দিয়েছে।’’

মে মাসের শুরুতে আইপিএল খেলা অনেক দলের ক্রিকেটার থেকে সাপোর্ট স্টাফ আক্রান্ত হন কোভিডে। সেই তালিকায় রয়েছে কলকাতা নাইটরাইডার্স, চেন্নাই সুপার কিংস, সানরাইজার্স হায়দ্রাবাদ। সবার প্রথম আক্রান্ত হন কেকেআর-এর ভরুণ চক্রভর্থী ও সন্দীপ ওরিয়র। যার ফলে ৩ মে বপাতিল হয়ে যায় কেকেআর-ব্যাঙ্গালোর ম্যাচ। পরে আক্রান্ত হন টিম সেফার্ট। এর পর এক এক করে অনেকেই আক্রান্ত হন।

এর পর জানা যায় চেন্নাই সুপার কিংসের কোচ মাইকেল হাসি ও বোলিং কোচ লক্ষ্মীপতি বালাজি এবং তাদের ট্র্যাভেল টিম সাপোর্ট স্টাফের অনেকেই আক্রান্ত। শেষ ম্যাচ খেলা হয়েছে ২ মে পঞ্জাব কিং ও দিল্লি ক্যাপিটালসের মধ্যে। কলকাতা, চেন্নাই ছাড়াও আক্রান্ত হায়দ্রাবাদ, দিল্লির ক্রিকেটাররা। ঋদ্ধিমান সাহা ও অমিত মিশ্রও আক্রান্ত করোনায়। লিগের ৫৬টি ম্যাচের মধ্যে এখনও পর্যন্ত খেলা হয়েছে ২৯টি।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)