শচীন তেন্ডুলকর বনাম ব্রায়ান লারা, ওয়াংখেড়েতে শনিবার ধুন্ধুমার লড়াই

শচীন তেন্ডুলকর বনাম ব্রায়ান লারাভারতের শচীন তেন্ডুলকর

জাস্ট দুনিয়া ব্যুরো: শচীন তেন্ডুলকর বনাম ব্রায়ান লারা, শনিবার সন্ধ্যায় মুম্বইয়ের সব পথ গিয়ে আসলে মিশবে ওয়াংখেড়ে স্টেডিয়ামে। উনাআকাদেমি রোড সেফটি ওয়ার্ল্ড সিরিজের উদ্বোধনী ম্যাচে যেখানে শচীন তেন্ডুলকরের ইন্ডিয়া লিজেন্ডস-এর বিরুদ্ধে খেলবে ব্রায়ান লারার ওয়েস্ট ইন্ডিজ লিজেন্ডস। শচীনের কাছে ওয়াংখেড়েতে ফেরা নিশ্চিতভাবেই আবেগের। এই মাঠেই ২০১৩ সালের ১৩ নভেম্বর শেষবার ভারতের হয়ে খেলতে নেমেছিলেন নিজের ২০০-তম টেস্টে।

এই ম্যাচের আরও গুরুত্ব এই কারণেই যে, পথ চলতি মানুষকে রাস্তার বিপদ সম্পর্কে সচেতন করে তোলা প্রতিযোগিতার প্রধান উদ্দেশ্য। ভারতের রাস্তায় প্রতি চার মিনিটে একজন মারা যান দুর্ঘটনায়। তাই সাধারণ মানুষ যাতে রাস্তার বিপদ সম্পর্কে অবহিত হয়ে দুর্ঘটনা এড়িয়ে যেতে পারেন, নিশ্চিত করতে চায় এই প্রতিযোগিতা।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

ওয়াংখেড়েতে শচীন শেষবার আন্তর্জাতিক আসরে যাদের বিরুদ্ধে খেলেছিলেন সেই ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধেই আবার খেলবেন শনিবার। সঙ্গত কারণেই এই ম্যাচের শিরোনাম হয়েছে ‘শচীন তেন্ডুলকার বনাম ব্রায়ান লারা’। আর এই দুই কিংবদন্তির লড়াই আবারও চাক্ষুষ করার জন্য মুম্বই জুড়ে নতুন করে সাড়া পড়েছে। মুম্বইয়ের মানুষ তাদের ঘরের ছেলেকে ঘরের মাঠে আবারও ‘শচীন-শচীন’ ধ্বনিতে স্বাগত জানাতে তৈরি যেমন, আশায় আছেন শচীনও তাঁদের উপহার দেবেন সেই পরিচিত কভার ড্রাইভগুলো, যখন ব্যাটের আঘাতে বল পেরিয়ে যাবে সীমানা!

শুক্রবার সকালে মুম্বইয়ের ক্রিকেট ক্লাব অফ ইন্ডিয়ার (সিসিআই) মাঠে অনুশীলন করতে হাজির হয়েছিলেন ভারতীয় তারকারা। ২০১১ বিশ্বকাপজয়ী ভারতীয় দলের অন্যতম সদস্য যুবরাজ সিংও ছিলেন। যুবরাজ বললেন, ‘‘ক্লান্ত হয়ে পড়ছি, শরীর দিতে চাইছে না আর। কিন্তু, নিশ্চিত থাকুন, মাঠে নেমে আমাদের পক্ষে যতটা দেওয়া সম্ভব ততটাই দিতে তৈরি আমরা সবাই এখনও। সেই বিশ্বজয়ী দলের অনেকেই এখানে হাজির। সেই মাঠেই, যেখানে আমরা বিশ্বকাপ জিতেছিলাম।’’

তিনি আরও বলে‌ন, ‘‘একসঙ্গে হয়ে কী যে ভাল লাগছে, বোঝাতে পারব না। খুব মজা তো হবেই, ক্রিকেটটা কিন্তু সিরিয়াসলিই খেলব, যেহেতু একটি বিশেষ উদ্দেশ্য নিয়েই মাঠে নামছি আমরা সবাই। শচীন-পাজি তো মন দিয়ে অনুশীলন করছেনই, বোলাররাও যতটা পারছে, ঘাম ঝরাচ্ছে। চিন্তা অবশ্য রয়েছে ফিল্ডিং নিয়ে।’’

ওয়েস্ট ইন্ডিজের টিনো বেস্ট

ওয়েস্ট ইন্ডিজের টিনো বেস্ট

পাঁচদেশীয় কিংবদন্তিদের এই প্রতিযোগিতায় ওয়েস্ট ইন্ডিজের নেতৃত্বে থাকবেন ব্রায়ান লারা। কিন্তু শুক্রবার সকালে নেটে ক্যারিবিয়ানদের মধ্যে সবচেয়ে সপ্রতিভ ছিলেন কার্ল হুপার। অস্ট্রেলিয়ায় দাবানলের কারণে ক্ষতিগ্রস্ত মানুষের পাশে দাঁড়াতে সম্প্রতি একটি ম্যাচে লারা খেলেছিলেন। ব্যাট হাতে যেন ফিরে পেয়েছিলেন নিজেকে, দেখা গিয়েছিল সেই পরিচিত ফলো থ্রু, নৃত্যছন্দ। ব্যাটিং নিয়ে নয়, শুক্রবার নেটে লারাকে দেখা গেল ফিল্ডিং নিয়েই বেশি ভাবতে। শিবনারাইন চন্দ্রপল অবশ্য যথারীতি বেশি সময় কাটালেন ব্যাটিংয়েই। স্পিনার এবং পেসারদের সময় দিলেন সমান-সমান, মেজাজে ব্যাট করলেন নেটে।

হুপারও জানাতে ভোলেননি যে সময় শরীরে থাবা বসালেও মাঠে নামলেই ফিরে আসবে প্রতিদ্বন্দ্বিতার মেজাজ। ‘‘সেটাই স্বাভাবিক। এখন আমরা ক্রিকেট খেলি আনন্দ পেতে। শরীরটা বুড়িয়ে গিয়েছে। কিন্তু, মাঠে নামলে বিপক্ষকে হারানোর ব্যাপারটা তো মানসিক, ওখানে কোনও সমস্যা নেই! জানি, সব টিকিট বিক্রি হয়ে গিয়েছে। মানুষ আসছেন আমাদের দেখতে। ভরা স্টেডিয়ামে দুর্দান্ত খেলা হবেই। চলে আসুন সবাই, নিরাশ হবেন না’’, জানিয়ে দিলেন ওয়েস্ট ইন্ডিজের প্রাক্তন অধিনায়ক।

প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ মেজাজে ভরা-স্টেডিয়ামে দুই দল জিততে নিজেদের উজাড় করে দিতে প্রস্তুত আবারও, এই বয়সে। কারণ, এই প্রতিযোগিতার মাধ্যমে তাঁরা যে তুলে ধরতে চাইছেন মানুষের দৈনন্দিন জীবনে পথনিরাপত্তার মতো গুরুত্বপূর্ণ বিষয়টাকেও।

ম্যাচ শুরু সন্ধে সাতটা একে
সরাসরি দেখা যাবে কালার সিনেপ্লেক্স চ্যানেলে
(খবর: উনাআকাদেমি রোড সেফটি ওয়ার্ল্ড সিরিজে)


এই সংক্রান্ত আরও খবর পড়তে ক্লিক করুন