Bengal-Sikkim পর্যটকদের জন্য সুখবর, এক গাড়িতেই হোটেল

Bengal-Sikkim

জাস্ট দুনিয়া ডেস্ক: বাংলা থেকে সিকিমে (Bengal-Sikkim) যেতে হলে একটা সমস্যা এতদিন ছিল। একটা নির্দিষ্ট জায়গায় নেমে গাড়ি বদলে গন্তব্যে যেতে হত বা হোটেলে পৌঁছতে হত। বাংলার গাড়ি সিকিমের অন্দরে ঢুকতে দেওয়া হত না। তবে এই সমস্যা থেকে এবার মুক্তি পেতে চলেছেন পর্যটকরা। বুধবারই পশ্চিমবঙ্গ ও সিকিম সরকারের মধ্যে এই মর্মে চুক্তি হয়ে গিয়েছে। চুক্তির সময় উপস্থিত ছিলেন রাজ্যের পরিবহন মন্ত্রী ফিরহাদ হাকিম ও সিকিমের পরিবহন মন্ত্রী সঞ্জিত খারেল। আলোচনার মধ্যমেই এই সিদ্ধান্তে পৌঁছনো হয় যে এক রাজ্যের গাড়ি অন্য রাজ্যের ভিতরে পৌঁছতে পারবে। যার ফলে পর্যটকরা এখন সরাসরি হোটেলে গিয়ে নামতে পারবে। বদলাতে হবে না গাড়ি।

বাংলা-সিকিমের মধ্যে এই গাড়ির রেশারেশি অনেক পুরনো। সঙ্গে সরকারি নিয়মেরও বাধা ছিল। তবে এ সব কারণে সমস্যায় পড়তে হত পর্যটকদের। এর সঙ্গে সরকারি বাসের সংখ্যাও বাড়ানো হয়েছে শিলিগুড়ি ও গ্যাংটকের মধ্যে।  ২৫টি থেকে বাস বাড়িয়ে করা হয়েছে ৩০টি। ফেরার বাস ৪৫ থেকে করা হয়েছে ৫০টি।

শুধু কি গ্যাংটক? শিলিগুড়ি থেকে সিকিমের বিভিন্ন এলাকায় বাস চলাচল করে থাকে। তার মধ্যে যেমন রয়েছে নামচি। নামচি দক্ষিণ সিকিমের মিনি গ্যাংটক, যা পর্যটকদের অন্যতম আকর্ষনের কেন্দ্র বিন্দু। সেখানেও যাওয়ার পথে ৩ থেকে ৪ করা হয়েছে এবং ফেরার পথে ২ থেকে ৩ করা হয়েছে। এই পথে শুরু হল নতুন রুটও। যেখানে যাওয়া আসা মিলে ৫টি বাস তলবে।

এই আলোচনায় আরও বেশ কিছু সমস্যার সমাধান করা সম্ভব হয়েছে। যেমন কোচবিহার থেকে সরাসরি এবার যাওয়া যাবে গ্যাংটকে। যাওয়ার সময় চলবে ২টি বাস ও ফেরার সময় একটি। দুই সরকার পক্ষের মন্ত্রীই এই সিদ্ধান্তে খুশি। এক রাজ্য থেকে অন্য রাজ্যে যেতে লাগবে না কর। তেমন হলে যে পর্যটকদের সংখ্যা বাড়বে সেটাই স্বাভাবিক।  এই সমস্যা মিটে যাওয়ায় সিকিমের তরফে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ধন্যবাদ জানানো হয়েছে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle