সিকিমে তুষার ধসে বড় ক্ষতি, আটকে বহু পর্যটক

জাস্ট দুনিয়া ডেস্ক: গ্যাংটক বেড়াতে যাওয়া মানেই সাইডসিনে ছাঙ্গু, বাবামন্দির, নাথুলা পাস মাস্ট। এমন ঘটনা সেখানে সাম্প্রতি অতীতে ঘটেছে বলে মনে পড়ছে না। তুষারপাতে আটকে পড়ার ঘটনা ঘটলেও তুষার ধস সাম্প্রতিক সময়ে ঘটেনি। এদিন সেই ভয়ঙ্কর তুষার ধসের মুখে পড়তে হল পর্যটক বোঝাই বাসকে। ছাঙ্গু থেকে নাথুলা যাওয়ার পথে ১৭ মাইল এলাকায় এই তুষার ধসের ঘটনা ঘটেছে মঙ্গলবার দুপুরে। এখনও পর্যন্ত যা খবর, মনে করা হচ্ছে ১৫০-এর উপর মানুষ চাপা পড়ে রয়েছে বরফের নিচে।

জানা যাচ্ছে একটি বাসের উপর তুষার ধসটি পড়ে। যার ফলে সরাসরি গভীর খাদে গড়িয়ে পড়ে বাসটি। চাপা পড়ে যায় বরফে। এছাড়া ওই এলাকায় থাকা সকলেই ক্ষতিগ্রস্থ হয়েছে তুষার ধসের কারণে। সঙ্গে সঙ্গেই উদ্ধারকাজে হাত লাগায় স্থানীয়রা। ইন্ডিয়া টু-ডে নর্থ-ইস্ট-এর একটি ভিডিওতে দেখা যাচ্ছে, বরফের ভিতর থেকে উদ্ধার করার চেষ্টা করা হচ্ছে। দুপুর ১২.২০ নাগাদ ঘটে তুষার ধসের ঘটনা। শোনা যাচ্ছে তুষার ঝড়ও শুরু হয়েছিল।

ইতিমধ্যেই সেখানে পৌঁছেছে সিকিম পুলিশ। শুরু করেছে উদ্ধারকাজ। খারাপ আবহাওয়ার জন্য বিঘ্নিত হচ্ছে উদ্ধারকাজ। এখনও পর্যন্ত পাওয়া খবরে ছ’জনের মৃত্যু হয়েছে বলে জানা যাচ্ছে। তার মধ্যে রয়েছে চারজন পুরুষ, একজন মহিলা ও একটি শিশু। গুরুতর আহত অবস্থায় ২০ জনকে উদ্ধার করা হয়েছে প্রাথমিকভাবে। আহত ও মৃতের সংখ্যা আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

কয়েকদিন ধরে সিকিমের আবহাওয়া বেশ খারাপ। বৃষ্টিও হচ্ছে। সোমবার প্রবল তুষারপাত হয়েছে। এক অংশের খবর, তুষারপাত দেখার নেশাতেই আবহাওয়া খারাপ থাকা স্বত্বেও পর্যটকরা পৌঁছে গিয়েছিলেন ছাঙ্গুতে। যা খবর, খারাপ আবহাওয়ার জন্য ১৫ মাইলের পর যেতে দেওয়া হচ্ছিল না কোনও গাড়িকে। কিন্তু পর্যটকরা গাড়ি থেকে নেমে পায়ে হেঁটেই পৌঁছে গিয়েছিলেন ১৭ মাইলে। তাতেও বড় বিপত্তি ঘটে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle