খাজুরাহোর মন্দিরে বেড়াতে গিয়েছেন, রাজকীয় বিয়েও হয় জানতেন

খাজুরাহোর মন্দিরে বেড়াতে

জাস্ট দুনিয়া ডেস্ক: খাজুরাহোর মন্দিরে বেড়াতে যাওয়াটা অনেকেই পূন্য বলে মনে করেন। এবং এই মন্দিরের ভাস্কর্যের জনপ্রিয়তা বিশ্বব্যপী। বিদেশিরা ভারতে এলে তাঁদের তালিকায় খাজুরাহো থাকবেই। আর এটাও সবার জানা কোটি কোটি টাকার সম্পত্তি হয়েছে এই মন্দিরের। মানুষ এখানে পুজা দিয়ে দক্ষিণা হিসেবে প্রচুর টাকা, সোনা, গয়না দান করেন। দর্শনার্থীদের বিপুল দান-দক্ষিণায় বহু বছর ধরেই ফুলেফেপে উঠেছে এই মন্দিরের সম্পত্তির পরিমান। সম্প্রতি তারও এক খতিয়ান আমরা দেখেছিলাম। কিন্তু আজ গল্পটা এই সবের বাইরে। একটু অন্যরকম।

খাজুরাহো মন্দির মানেই, তার দেওয়ালে রয়েছে শারীরিক মিলনের বিভিন্ন ভাস্কর্য। শিল্পিরা বার বার যা দেখে অনুপ্রানিত হন, তৈরি হয় নতুন শিল্প। পাথরের উপর অভূতপূর্ব সব দৃশ্যপট ফুটে উঠেছে ‘টেম্পল অফ লাভ’-এর। শুধু কী পূজো পার্বণের মন্দির? না এ এক প্রেমের স্থাপত্য স্থানীয়দের কাছে। তাই এখানে প্রেমকে পূর্ণতা দেওয়া যেতেই পারে। আর সেই পথেই হাঁটল খাজুরাহো মন্দির কর্তৃপক্ষ। কোভিডের কারণে মন্দিরে ভক্তদের আনাগোনা বন্ধ। তাই বন্ধ বিপুল পরিমানে রোজগার। তা হলে চলবে কী করে? তাই অন্য পথে রোজগারের রাস্তা খুঁজে বের করল কর্তৃপক্ষ।

ট্যাকে টাকা থাকলে আপনার প্রেম পূর্ণতা পেতে পারে বিশ্বের এই বিখ্যাত মন্দিরেই। এতদিন প্রচুর প্রচুর টাকা খরচ করে সেলিব্রিটিদের দেখা যেত কোনও ঐতিহাসিক প্যালেসে বিয়ে সারতে। আর মন্দির ছিল গরিবের বিয়ের জায়গা। যাঁদের বিয়েতে খরচ করার টাকা নেই বা যাঁরা বাড়ির অমতে বিয়ে করছেন তাঁদের জন্য আদর্শ জায়গা ছিল এই মন্দির। কিন্তু খাজুরাহ বদলে দিচ্ছে সব ধারনা। এক্কেবারে অতিথি সহযোগেয় আর তাতে পোয়াবারো খাজুরাহ সংলগ্ন হোটেলগুলোর।

গত দেড় বছরে এই মন্দিরে ৫০টির উপর বিয়ের আসর বসেছে। তবে অবশ্যই কোভিড বিধি মেনে আপাতত। পরে কী হবে তা পরেই দেখা যাবে। হতেই পারে পুরো দস্তুর বিয়ের আসর বসছে এখানে। আপাতত বিধি মেনে ৫০ জন অতিথির সামনে সব ধর্মীয় নিয়ম মেনেই হচ্ছে বিয়ে। মন্দিরের সঙ্গে প্যাকেজে ঢুকে পড়ছে হোটেলগুলোও। থাকা, খাওয়ার ব্যবস্থা হচ্ছে হোটেলগুলোতেই। দু’রাত থাকা-খাওয়াসহ মন্দিরে বিয়ে মিলে ৫০ জনের আশপাশের অতিথি নিয়ে প্যাকেজের খরচ ৮ থেকে ১০ লাখ টাকা।

মন্দিরের তরফে জানানো হচ্ছে এখনও পর্যন্ত মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশ, কর্নাটক, তামিলনাড়ু ও মহারাষ্ট্র থেকেই বুকিং হয়েছে। তবে এই বিয়ের প্যাকেজ যে দেশের গণ্ডি ছাড়িয়ে বিদেশিদেরও আকৃষ্ট করবে তা নিয়ে কোনও সন্দেহ নেই।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)