Stockholm Durga Puja 2022-এ জমজমাট অনুষ্ঠান

Stockholm Durga Puja 2022

প্রিয়রঞ্জন ভকত ও ইন্দ্রনীল সিংহ: দেখতে দেখতে ১০ বছরে পা দিল স্টকহোম সার্বজনীন পূজা কমিটি (Stockholm Durga Puja 2022)। গত বছর থেকেই চলছিল ১০তম বছরের দুর্গা পুজোর মহা ধুমধামের সঙ্গে আয়োজনের প্রস্তুতি পর্ব। করোনা জনিত বিধি নিষেধের কারণে ২০২০ সালের পূজা কোনও রকমে সারতে হয়েছিল। বিশেষ করে ইউরোপে করোনার ভয়ঙ্কর সংক্রমণের কারণে ২০২১ সালে পুজো আয়োজনের কথা আয়োজকরা কল্পনাই করতে পারেনি। কিন্তু একবারে শেষ মুহূর্তে বিধি নিষেধ শিথিল হওয়ায় স্বল্প আয়োজনে এক দিনের পূজা আয়োজন করা সম্ভব হয়েছিল। বিপুল জনসমাগমে ও উৎসাহে একদিনের পূজাও সকলকে করোনার প্রাদুর্ভাবকে ভুলে নতুন ভাবে বাঁচার দিশা দেখিয়েছিল।

এবার গত ৩০ সেপ্টেম্বর থেকে ২ অক্টোবর ২০২২, তিন দিনের শ্রী শ্রী দুর্গা পূজা স্টকহোম সার্বজনীন পূজা কমিটির উদ্যোগে মহা ধুমধাম ও বিশাল জনসমাগমে সাড়ম্বরে পালন করা হল। বিদেশে যেহেতু পূজার তিথি অনুযায়ী ছুটি থাকে না তাই সপ্তাহান্তে তার আয়োজন করা হয়। আয়োজকদের উদ্দেশ্য থাকে বিদেশে বসবাসকারীদের ভারতীয় সাংস্কৃতিক রীতি রেওয়াজ গুলি মনে করিয়ে দেওয়া ও উৎসবে মেতে ওঠা।

এবার পুজোর থিমে ফুটিয়ে তোলা হয়েছিল পথের পাঁচালি। দুর্গা প্রতিমার ঠিক পেছনেই পথের পাঁচালির ট্রেন এর দৃশ্য ফুটিয়ে তোলা হয়েছিল। মূর্তির পাশে আবার গ্রাম বাংলার কুঁড়েঘর আর তুলসী মঞ্চ দেখা যায়. অনুষ্ঠানের মাঝে একবার অপু আর দুর্গাকেও ছুটে বেড়াতে দেখা যায়। এই তিন দিনের পূজায় প্রসাদ ছাড়াও দুপুরের ও রাতের ভোজনের আয়োজন ছিল। প্রায় ২৬০০ জন দর্শনার্থী প্রসাদ গ্রহণ করেন। স্টকহোমের অন্য যে সংগঠনগুলি দুর্গাপূজার আয়োজন করেন, তারা অন্য সময়ে পূজার আয়োজন করার কারণে ওই দিনগুলিতে বেশি জনসমাগমের প্রস্তুতি মাথায় রাখা হয়েছিল।

Stockholm Durga Puja 2022

সুইডেনের ভারতীয় রাষ্ট্রদূত

গত তিন দিন বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের ব্যবস্থা ছিল। আগমনী গান দিয়ে অনুষ্ঠানের সূচনা করা হয়। উল্লেখ্য স্টকহোমের বিভিন্ন সাংস্কৃতিক গ্রুপ তাদের অনুষ্ঠান মঞ্চস্থ করে। ছোট ছোট ছেলে-মেয়েরা নাচ গান তবলার তালে ভড়িয়ে তোলে পরিবেশ। স্বরচিত নাটকের মাধ্যমে সত্যজিৎ রায়ের বিভিন্ন চরিত্রদের মঞ্চে দেখা যায়। স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষে কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়। যা পরিচালনার দায়িত্বে ছিল ছোটরাই।

এই আয়োজনের একটি অংশ হল স্মারক পত্রিকা। ইউরোপে যে ক’টি কমিটি বাংলা ভাষায় পূজা বার্ষিকী প্রকাশ করে তাদের মধ্যে SSPC অন্যতম। স্মারক পত্রিকা লিখন এই উপলক্ষে প্রকাশিত হয়। ভারতের বেশ কিছু নামী লেখকের লেখা এবারের লিখনে প্রকাশিত হয়েছে। সুইডেনের ভারতীয় রাষ্ট্রদূত মাননীয় শ্রী তন্ময় লাল ও শ্রীমতি লাল, বাংলাদেশের রাষ্ট্রদূত মাননীয় মেহেদী হাসান সস্ত্রীক SSPC-র অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। সদ্য নির্বাচিত সোশ্যাল ডেমোক্র্যাট এমপি ক্রিস্টোফার লিন্ডভাল পূজায় উপস্থিত থেকে সকলকে উৎসাহ দেন এবং বহুমাত্রিক সংস্কৃতি ও ভাষা প্রসারের এই আয়োজনের প্রশংসা করেন।

ছবি: অভিষেক দাস , শুভদীপ দাস ও আদ্রিজিৎ রায়।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle