দার্জিলিং পর্যটকদের জন্য খুলে যাচ্ছে ১ জুলাই থেকে, ট্রেন চালু হতে অগস্ট

দার্জিলিংদার্জিলিং থেকে কাঞ্চনজঙ্ঘা। —নিজস্ব চিত্র

জাস্ট দুনিয়া ডেস্ক: দার্জিলিং প্রেমীদের জন্য সুখবর। ১ জুলাই থেকে খুলে যাচ্ছে দার্জিলিং পর্যটকদের জন্য। পর্যটনের উপরই বেঁচে থাকে দার্জিলিং। দীর্ঘদিন সেখানে বন্ধ রয়েছে পর্যটন। পর্যটকদের যেমন হাসফাঁস অবস্থা তেমনই অবস্থা এই শৈল শহরের। জিটিএ ও হোটেল মালিকদের উদ্যোগে শেষ পর্যন্ত সিদ্ধান্ত হয়েছে খুলে দেওয়া হবে দার্জিলিং।

কিন্তু এখানেই একটা বড় প্রশ্ন তৈরি হয়েছে। ভ্রমণের জায়গা খুললেও এখনই খুলছে না ট্রেন। তাহলে কী ভাবে বিভিন্ন শহর বা রাজ্য থেকে কোথাও বেড়াতে যেতে পারবে মানুষ? একদিন আগেই জানিয়ে দেওয়া হয়েছে লোকাল ট্রেন, এক্সপ্রেস ট্রেনসহ নিয়মিত ট্রেন চলাচল এখনই শুরু হচ্ছে না। ১২ অগস্ট পর্যন্ত আপাতত বন্ধ ট্রেন। পরিস্থিতির উন্নতি হলে স্বাভাবিক হতে পারে ট্রেন চলাচল ততদিন চলবে শুধু স্পেশ্যাল ট্রেন। এই অবস্থায় পাহাড় খুলে গেলেও কতটা লাভের মুখ দেখতে পারবেন পর্যটন ব্যবসায়ীরা সেটাই দেখার।

দার্জিলিং খুলে দেওয়ার সঙ্গে সঙ্গে খুলে দেওয়া হবে সাইট সিনের বাকি জায়গাও যাতে পর্যটকদের ঘরে বসে থাকতে না হয়। সেই তালিকায় রয়েছে টাইগার হিল, চিড়িয়াখানা, রোপওয়ে, বটানিক্যাল গার্ডেন রয়েছে। তবে মানতে হবে সব স্বাস্থ্যবিধি। যার জন্য পাহাড়ে ঢোকার মুখে রোহিনী, কালিঝোরা ও রংপোতে স্বাস্থ্য পরীক্ষা করা হবে পর্যটকদের।

ডুয়ার্স আগেই খুলে দেওয়া হয়েছিল। কিন্তু তার মধ্যেই শিলিগুড়িতে করোনার প্রকোপ চিন্তা বাড়াচ্ছে। আবার পাহাড় বন্ধ থাকায় প্রভাব পড়ছে শিলিগুড়ির ব্যবসায়ও। সব দিক খতিয়ে দেখেই পাহাড় খুলে দেওয়ার ব্যবস্থা করা হয়েছে।

সামনে পুজো তার আগে ভ্রমণের জায়গাগুলোকে সচল না করলে ধসে পড়বে বিভিন্ন পর্যটন ব্যবসা। সেখান থেকে ঘুরে দাঁড়াতে অনেক সময় লেগে যাবে। এমনিতেই দার্জিলিং ও তার সংলগ্ন বিভিন্ন জায়গা অতীতে নানা রাজনৈতিক কারণে সমস্যার মুখে পড়েছে। বন্ধ থেকেছে পর্যটন। বিপুল ক্ষতির মুখে পড়েছে হোটেল ব্যবসা। সঙ্গে পর্যটনকে ঘিরে যে সব ব্যবসা চলে সব বন্ধ হয়ে গিয়েছে। পর পর ঝড় সামলে এবার করোনাভাইরাস থাবা বসিয়েছে সেখানেও। আপাতত তা থেকে মুক্তি নেই। তাই বেঁচে থাকার লড়াই করতে নেমে পড়তে হবে রাস্তায়। তবে সব নিয়মবিধি মেনে।

এই অবস্থায় বিমান সংস্থাগুলো বেশ কিছুটা লাভবাণ হবে। ট্রেন যতদিন না চলবে মানুষ বিমানেই যাতায়াত করবেন কিন্তু দার্জিলিং খোলার খবরে আর মানুষকে ঘরে আটকে রাখা যাবে না।

(এই সংক্রান্ত আরও খবর পড়তে ক্লিক করুন)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)