ভয়ঙ্কর দুধসাগর জলপ্রপাত, সেই রুদ্ধশ্বাস দৃশ্য দেখলেন ট্রেন যাত্রীরা

ভয়ঙ্কর দুধসাগর জলপ্রপাত

জাস্ট দুনিয়া ডেস্ক: ভয়ঙ্কর দুধসাগর জলপ্রপাত সঙ্গে সুন্দরও। ভয়ঙ্কর সুন্দরের কথা বার বার শুনেছি। কিন্তু এভাবে ট্রেনে বসে সেই ভয়ঙ্কর সুন্দর পরিস্থিতিকে সামনে থেকে দেখা এবং দীর্ঘসময় ধরে প্রমাদ গোনা। এ ছাড়া আর কোনও উপায় ছিল না যাত্রীদের। সম্প্রতি সেই দৃশ্যের ভিডিও এসেছে সামনে। প্রসার ভারতী নিউজ সার্ভিসের তরফে একটি ভিডিও পোস্ট করা হয়েছে তাদের টুইটার হ্যান্ডলে। যেখানে দেখা যাচ্ছে। ভয়ঙ্কর দুধসাগর জলপ্রপাত থেকে রীতিমতো উড়ে আসছে জলের তোড় আর লাইনে দাঁড়িয়ে ট্রেন। তার উপর দিয়ে চলে যাচ্ছে জল।

এই দৃশ্য যতটা সুন্দর ততটাই ঝুঁকির। বর্ষায় মুম্বইয়ের বৃষ্টির কথা তো সকলেরই জানা। এবার তা আরও ভয়ঙ্কর রূপ নিয়েছে। প্রানহানি ঘটেছে প্রচুর। তার মধ্যেই মুম্বই-গোয়া রুটের ট্রেন যাচ্ছিল গোয়ার উদ্দেশে। এই ট্রেন যাত্রা পর্যটকদের কাছে একটা আলাদা অভিজ্ঞতা। কিন্তু এদিন‌ তেমনটা ছিল না। বরং ছিল আতঙ্কের পরিবেশ। এতটাই বৃষ্টি হচ্ছিল যে চালক ট্রেন দাঁড় করিয়ে দিতে বাধ্য হন।

কিন্তু ট্রেন যেখানে দাঁড়িয়ে পড়ে সেখানে চূড়ান্ত ঝুঁকি নিয়েই দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থাকতে হয়। মান্ডভি নদীর উপর যে রেল সেতু সেখানেই দাঁড়িয়ে পড়ে ট্রেন। আর তার পাশেই রয়েছে দুধসাগর জলপ্রপাত। যে ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা হয়েছে তাতে দেখা যাচ্ছে জলপ্রপাতের জলের গতি ক্রমশ বাড়ছে। এই দুধসাগর জলপ্রপাতে চারদিকে রয়েছে জঙ্গল। জলের তোড়ে যদিও কিছুই দেখা যাচ্ছিল না। সামনের রেল লাইনও পুরো অদৃশ্য হয়ে গিয়েছিল।

দুধসাগর জলপ্রপাতটি রয়েছে গোয়া-ব্যাঙ্গালোর ট্রেন রুটের ভগবান মহাভীর অভয়ারণ্য ও পশ্চিমঘাটের মোলেম জাতীয় উদ্যানের মধ্যে। মান্ডভি নদী থেকেই উৎপত্তি এই জলপ্রপাতের। যা রয়েছে গোয়ার রাজধানী পানাজিতে। এই নদীর উৎপত্তি কর্নাটক থেকে। সেখান থেকে গোয়া হয়ে এই নদী মিশেছে আরব সাগরে। প্রবল বৃষ্টিতে নদীও এখন ফুলে ফেঁপে উঠেছে আর তারই প্রভাব পড়েছে দুধসাগর জলপ্রপাতে। ভারতের সব থেকে লম্বা জলপ্রপাত এই দুধসাগর। যার উচ্চতা ৩১০ মিটার, প্রস্থ ৩০ মিটারের মতো।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)