ভারত থেকে দুবাই যাওয়ার রাস্তা খুলল না নতুন নিয়ম শিথিলেও

ভারত থেকে দুবাই

জাস্ট দুনিয়া ডেস্ক: ভারত থেকে দুবাই যাওয়ার রাস্তা এখনও খুলল না। সংযুক্ত আরব আমিরশাহী কোভিড নিয়মে এদিন কিছু শিথিলতা আনলেও ভারতের ক্ষেত্রে ট্র্যাভেল ব্যান বজায় রাখল। ভারতের সঙ্গে এই তালিকায় রয়েছে আরও দুই দেশ দক্ষিণ আফ্রিকা ও নাইজেরিয়া। কোভিড পরিস্থিতি ভারতে যখন খুব খারাপ তখন প্রায় সব দেশ ভারত থেকে সে দেশে ঢোকা নিষিদ্ধ ঘোষণা করেছিল। ভারতের কোভিড পরিস্থিতি এখন প্রায় অনেকটাই নিয়ন্ত্রণে তবুও সংযুক্ত আরব আমিরশাহী ট্র্যাভেল ব্যানে এখনই ছাড় দিচ্ছে না।

রবিবার ফেডারেল অ্যাভিয়েশন অথরিটির তরফে জানানো হয়েছে, ভারত, দক্ষিণ আফ্রিকা ও নাইজেরিয়ার ক্ষেত্রে সংযুক্ত আরব আমিরশাহীতে ঢোকার রাস্তা এখনও বন্ধ থাকছে। বিশেষ করে দুবাইয়ে প্রচুর ভারতীয়ের বাস। সঙ্গে ব্যবসা ও ট্যুরিজমের হাব এই দুবাই তাই বিভিন্ন দেশ থেকে যাতায়াত লেগেই থাকে সে দেশে। তবে কোভিডের দ্বিতীয় ঢেউয়ের সময় সেখানে বেশ কিছু নিয়মের কড়াকড়ি করা হয়। যার ফলে নিয়ন্ত্রণেও ছিল কোভিড সংক্রমণ।

সংযুক্ত আরব আমিরশাহীর জেনারেল সিভিল অ্যাভিয়েশন অথরিটি ২১ জুন এক বার্তায় জানিয়ে দেয় যে ১৩টি দেশ থেকে এখনই তাদের দেশে ঢোকা নিষিদ্ধই থাকছে, কারণ অবশ্যই কোভিড অতিমারি। এর সঙ্গে তাঁরাও সেই দেশে ঢুকতে পারবেন না যাঁরা গত ১৪ দিনের মধ্যে ভারত, নাইজেরিয়া ও দক্ষিণ আফ্রিকায় গিয়েছিল। তবে সে দেশের নাগরিক কিন্তু ভারতে রয়েছে তাঁদের ক্ষেত্রে দুটো টিকার ডোজ নেওয়া থাকতে হবে দেশে ফিরতে। নাইজেরিয়ার ক্ষেত্রে লাগবে ৪৮ ঘণ্টার মধ্যের কোভিড নেগেটিভ সার্টিফিকেট।

দুবাই এমিরেটস বিমান সংস্থা টুইটারে জানিয়েছে, ভারত থেকে সংযুক্ত আরব আমিরশাহীতে ৭ জুলাই থেকে বিমান যাতায়াত শুরু করবে তারা। যদিও সেই দিন-ক্ষণ যে কোনও সময় বদল হতে পারে। তারা জানিয়েছে, ‘‘আমরা অপেক্ষা করছি নিশ্চিত ট্র্যাভেল প্রোটোকলের ঘোষণার জন্য। তার পরই শুরু করতে পারব বিমান চলাচল।’’

কোভিডের দ্বিতীয় ঢেউ ভারতের উপর প্রভূত প্রভাব ফেলেছিল। একটা সময় মৃত্যু মিছিলের খবর ছেয়ে গিয়েছিল বিশ্বের সংবাদ মাধ্যমে। দ্রুত বর্ডার বন্ধ করে ট্র্যাভেল ব্যান করে প্রথমশ্রেনীর দেশগুলো দ্বিতীয় ঢেউ রুখতে সক্ষম হয়েছিল। সে কারণে নতুন করে আর এই সমস্যার সম্মুখিন হতে চাইছে না কোনও দেশই। তার উপর ভারতে তৃতীয় ঢেউয়ের আগাম সাবধানবানী রয়েছে। ইতিমধ্যেই ভারতে দেখা দিয়েছে ডেল্টা ও ডেল্টা প্লাস স্ট্রেন।

এদিকে আইপিএল-এর বাকি অংশ এবং টি২০ বিশ্বকাপ দুটোই ভারত আয়োজন করতে চলেছে সংযুক্ত আরব আমিরশাহীতে। গত বছরও যখন প্রথম ঢেউয়ে নাস্তানাবুদ অবস্থা ছিল ভারতের তখন আইপিএল পুরোটাই করা হয়েছিল সে দেশে। তাতে বিশেষ কোনও সমস্যা হয়নি। কিন্তু এবার ভারতে আইপিএল আয়োজন করতে গিয়ে সম্পূর্ণ করা যায়নি। কারণ অনেকেই আক্রান্ত হয়ে গিয়েছিলেন কোভিডে। দুবাইয়ে তেমনটা হবে না বলেই অতীত অভিজ্ঞতা বলছে। আর ততদিনে এই ট্র্যাভেল ব্যানও উঠে যাবে বলেই আশা।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)