জি-২০ শীর্ষ সম্মেলন জাপানের ওসাকায়, দেখা হতেই মোদীকে অভিনন্দন ট্রাম্পের

জি-২০ শীর্ষ সম্মেলনজি-২০ শীর্ষ সম্মেলনে নরেন্দ্র মোদী এবং ডোনাল্ড ট্রাম্প।

জাস্ট দুনিয়া ডেস্ক: জি-২০ শীর্ষ সম্মেলন হচ্ছে জাপানের ওসাকায়। সেই সম্মেলনের ফাঁকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনায় বসলেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

শুক্রবার সেই আলোচনার সময় মোদীকে অভিনন্দন জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। দ্বিতীয় বার ভারতের মসনদে বিপুল ভোটে জিতে আসার জন্যই ট্রাম্পের কাছে অভিনন্দিত হয়েছেন মোদী। ফের কেন্দ্রে ক্ষমতায় আসার পর জি-২০ শীর্ষ সম্মেলন উপলক্ষে এটাই ছিল মোদীর সঙ্গে ট্রাম্পের প্রথম বৈঠক। মোদীর সঙ্গে দেখা হওয়ার পর মার্কিন প্রেসিডেন্ট তাঁকে জানান, যোগ্য লোকেরই জয় হয়েছে। এই জয়ের যোগ্য মোদী। খুব ভাল কাজ করেছেন তিনি।

বাণিজ্যে শুল্ক এবং রাশিয়ার কাছ থেকে অস্ত্র কেনার বিষয় নিয়ে ভারতের সঙ্গে আমেরিকার সম্পর্ক এই মুহূর্তে নানা রকমের টানাপড়েনের মধ্যে দিয়ে যাচ্ছে। কাজেই জি-২০ শীর্ষ সম্মেলন নিয়ে কূটনৈতিক মহলের উৎসাহ তুঙ্গে। ট্রাম্প-মোদী কী কথা হয়, তার দিকেই তাকিয়ে ছিল সেই মহল। মোদীকে অভিনন্দিত করার পরে ট্রাম্প তাঁকে জানান, ভারত এবং আমেরিকা ভাল বন্ধু হয়ে গিয়েছে। তারা পরস্পরের কাছাকাছিও এসেছে। তিনি মোদীকে আরও জানান, সামরিক ক্ষেত্র-সহ বিভিন্ন বিষয়ে দু’টি দেশ একসঙ্গে কাজ করবে। বাণিজ্য নিয়েও তাঁদের মধ্যে কথা হবে। মোদীও দু’দেশের মদ্যে সম্পর্ক মজবুত করার কথা বলেছেন বলে সংবাদ সংস্থা সূত্রে খবর।

আন্তর্জাতিক খবর পড়তে এখানে ক্লিক করুন…

অন্য দিকে এ দিনই ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল গড়ার লক্ষ্যে জি-২০ শীর্ষ সম্মেলন চলাকালীন বৈঠকে যোগ দিল ভারত, আমেরিকা এবং জাপান। তিন দেশের তিন রাষ্ট্রনেতা অর্থাৎ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে ওই বৈঠকে ছিলেন। পরে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইট করে জানান, ওই আলোচনা ফলপ্রসূ হয়েছে।

ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চিনা আধিপত্যের বিরুদ্ধে গত কয়েক বছর ধরেই প্রতিরোধ তৈরি করা শুরু হয়েছে। সে জন্য ভারত এই ত্রিদেশীয় গোষ্ঠীকে যথেষ্ট গুরুত্ব দিচ্ছে। এক দিকে পূর্ব এশিয়ার দেশগুলির সঙ্গে যোগাযোগ রেখে, অন্য দিকে আমেরিকা, জাপান এবং অস্ট্রেলিয়ার সঙ্গে চর্তুদেশীয় অক্ষ গড়ে ভারত এই বিরোধিতার ভরকেন্দ্রে রয়েছে। এমনটাই মনে করে কূটনৈতিক মহল। তবে এ দিনের বৈঠকে অস্ট্রেলিয়া ছিল না। পরে নরেন্দ্র মোদী টুইট করে জানান, ভারত- প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল নিয়ে সবিস্তার আলোচনা হয়েছে বৈঠকে। জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতি তিনি কৃতজ্ঞ বলেও লেখেন।

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)