Corona Positive এক জন ব্যক্তি ঠিক কতবার হতে পারেন

Corona

জাস্ট দুনিয়া ডেস্ক: হ্যাঁ, এটাই এখন সব থেকে বড় প্রশ্ন। একবার Corona Positive হলেই রীতিমতো আতঙ্ক ছড়িয়ে পড়ছে। আবার এক ব্যক্তি যদি দ্বিতীয়বার করোনা আক্রান্ত হন তাহলে তো কথাই নেই। নানা রকমের উপসর্গ, পার্শ্ব প্রতিক্রিয়ায় রীতিমতো বেহাল অবস্তা হচ্ছে একজন রোগীর। মৃত্যুও হচ্ছে অনেক বেশি। কিন্তু তুরস্কের মুজাফ্ফর কায়াসন সেক্ষেত্রে রেকর্ড করে ফেলেছেন। যিনি কোভিডের শুরু থেকে এখনও পর্যন্ত ৭৮ বার করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এতবার তাঁকে সংক্রমিত হয়ে হাসপাতালের কোভিড ওয়ার্ডে ভর্তি হতে হয়েছে যে তিনি সেখানকার ডাক্তার, নার্সদেরও পরিচিত হয়ে উঠেছেন।

সত্যিই এই ঘটনা নজিরবিহীন। মুজাফ্ফরের বয়স ৫৬। অসুস্থ হয়েই যে গিনিস বুক অফ রেকর্ডে নাম লিখিয়ে ফেলেছেন। টানা ১৪ মাস ধরে তিনি আক্রান্ত হয়েছেন আবার সুস্থ হয়েছেন। তাঁর জীবন এতগুলো দিন ধরে একই বৃত্তে ঘুরছে। আর সেই বৃত্ত হচ্ছে কোভিড বৃত্ত। আসলে গোটা বিশ্বই গত ২ বছরের বেশি সময় ধরে কোভিড বৃত্তেই আটকে রয়েছে। প্রথম, দ্বিতীয়, তৃতীয় ঢেউ আছড়ে পড়েছে মানুষের জীবনে। দেশের পর দেশ অতিমারির কবলে পড়ে বিধ্বস্ত হয়ে গিয়েছে।

মানুষের জীবন থেকে দেশের পরিকাঠামো, এক একটি দেশের উত্থান পতন— সব যেন এখন নির্ধারিত করছে কোভিড। তবে এই কঠিন সময়ের মধ্যেও আশার আলো হয়ে দেখা দিতে পারেন মুজাফ্ফর। তাঁর থেকে কোভিড অভিজ্ঞতা কারও বেশি হতে পারে না। কোভিডকে বহন করেছেন তিনি এতগুলো দিন ধরে। ২০২০-তে তিনি প্রথম কোভিড আক্রান্ত হন। এক্ষেত্রে বলে রাখা ভাল, বলা হচ্ছিল কো-মর্বিডিটি থাকলে কোভিড মারাত্মক আকাড় নিতে পারে। মুজাফ্ফরের যখন নিউকোমিয়ার চিকিৎসা চলছিল তখনই তিনি প্রথমবার কোভিডে আক্রান্ত হন।

সেই শুরু তার পর থেকে প্রায় প্রতিমাসেই তিনি কোভিড আক্রান্ত হয়ে ফিরে গিয়েছেন হাসপাতালে। আবার সুস্থ হয়ে ফিরেছেন বাড়িতে। আর এর কারণে টিকাও নেওয়া হয়ে ওঠেন তাঁর। কোভিড থাকলে টিকা নেওয়া সম্ভব নয়। আর সেই মুক্তি তিনি পাননি। যে কারণে বার বার ফিরে এসেছে কোভিড। কিন্তু কেন এতবার একজনের কোভিড সংক্রমণ হল সেটাও একটা গবেষণার বিষয় বটে। তার পর একজন ক্যান্সার আক্রান্ত কী ভাবে এতবার কোভিড হওয়া স্বত্ত্বেও সুস্থ হয়ে ফিরলেন। তবে মুজাফ্ফরের কথা, প্রথমবার খুব ভয় পেলেও তার পর থেকে বিষয়টি তাঁর কাছে খুবই স্বাভাবিক হয়ে গিয়েছে। তবে এই ১৪ মাস তাঁকে থাকতে হয়েছে পরিবারের থেকে দূরে। ৯ মাস হাসপাতালে কাটলেও বাকি ৫ মাস কেটেছে নিভৃতবাসে। তাঁর শেষবার কোভিড রিপোর্ট পজেটিভ এসেছে গত সপ্তাহে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)