Afghan University খুলছে, মেয়েদের উচ্চশিক্ষা নিয়ে চুপ সরকার

Afghan University

জাস্ট দুনিয়া ডেস্ক: ৬ মাস কেটে গিয়েছে দেখতে দেখতে। এবার খুলতে চলেছে Afghan University । গতবছরের অগস্টে আফগানিস্তান দখল করে তালিবানরা। তার পর থেকেই সে দেশের স্কুল, কলেজের উপর সব থেকে বেশি প্রভাব পড়ে। বন্ধ হিয়ে যায় সব। পরবর্তী সময়ে ছেলেদের স্কুল খোলা হয়। কিন্তু উচ্চশিক্ষার কেন্দ্রগুলো বন্ধই ছিল। শেষ পর্যন্ত ২ ফেব্রুয়ারি থেকে বিশ্ব বিদ্যালয়গুলো খোলার সিদ্ধান্ত নিল তালিবান সরকার। তবে মহিলারা সেখানে যেতে পারবেন কিনা তা নিয়ে পরিষ্কার করে কিছুই বলা হয়নি। যে কারণে মনে করা হচ্ছে আফগানিস্তানে মেয়েদের উচ্চশিক্ষা এখনও বিশবাও জলে।

যদিও এই মুহূর্তে ঠান্ডায় কাঁপছে গোটা আফগানিস্তান। অনেক জায়গাই ঢেকেছে বরফে। তার মধ্যেই চলছে সাধারণ মানুষের জীবন যুদ্ধ। আগের একটি তথ্যে জানা গিয়েছিল শীতপ্রধান অঞ্চলগুলিতে সঠিক বাসস্থান এবং খাবার পাচ্ছে না মানুষ। কারণ সেখানে বরফ ঠেলে পৌঁছতে পারছে না সাহায্য। তার মধ্যেই স্কুল খোলার এই সিদ্ধান্তে কতটা সাফল্য আসবে তা সময়ই বলবে।

এদিকে তালিবান সরকারের মন্ত্রী আবদুল বাকি হাকানি সাংবাদিক সম্মেলন করে বিশ্ব বিদ্যালয় খোলার কথা ঘোষণা করেছেন। তিনি জানিয়েছেন গ্রীষ্মপ্রধান অঞ্চলগুলোতে ২ ফেব্রুয়ারি থেকে খুলবে বিশ্ব বিদ্যালয়। কিন্তু শীষপ্রধান দেশে এখনই খোলা হচ্ছে না। তা খোলার কথা ২৬ ফেব্রুয়ারি থেকে। কিন্তু সেই বিশ্ব বিদ্যালয়ে ছাত্রীরা যেতে পারবেন কিনা তা নিয়ে কোনও মন্তব্যই করেননি তিনি। আগে ছেলে-মেয়েদের আলাদা ক্লাস ঘরে বসানোর কথা বলেছিল তালিবানরা। তবে অভিযোগ সেখানে মেয়েরা সেই সুযোগও পাচ্ছে না।

উচ্চ যে সব বিদ্যালয় দেশ জুড়ে খুলে গিয়েছে সেখানে শুধুই ছেলেরা ক্লাস করতে পারছে বলে জানা গিয়েছে। মানে খোলা হয়েছে ছাত্রদের স্কুলই। তালিবানরা আফগানিস্তানের দখল নেওয়ার পর একাধিক হুলিয়া জারি করেছিল। তার মধ্যে যেমন ছিল যানবাহনে গান শোনা, বিয়েতে লাইভ মিউজিক বাতিল তেমনই কোনও উৎসব এক সঙ্গে পুরুষ ও নারী পালন করতে পারবে না। মহিলাদের যে সব সিরিয়ালে কর্মরত দেখানো হয়েছে সেগুলিও বন্ধের পথে হাঁটছে তালিবানরা। খবর পড়তে হলে হিজাব ব্যবহার করতে হবে। পুরুষ সঙ্গী ছাড়া বেড়াতে যাওয়া যাবে না। ইসলামিক হিজাব পরা মহিলাদেরই গাড়িতে তুলতে পারবেন গাড়ি চালকরা। এই সব থেকে এটা পরিষ্কার তালিবান জমানায় আবারও মহিলাদের রীতিমতো গৃহবন্দি করে রাখার পথেই হাঁটছে সরকার।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)