Amazon Botflies বেঁচে থাকল মহিলার চোখের ভিতর

Amazon Botflies

জাস্ট দুনিয়া ডেস্ক: জীবন্ত Amazon Botflies-কে চোখে নিয়ে ২ মাস কাটিয়ে দিলেন এক মার্কিন মহিলা। শেষ পর্যন্ত তাঁকে স্বস্তি দিল দিল্লির নার্সিংহোম। হ্যাঁ, এমনটাই ঘটেছে সম্প্রতি, যা দেখে অবাক স্বয়ং ডাক্তাররাই। কিছুদিন আগেই আমেরিকা থেকে ভারতে আসেন এই মহিলা পর্যটক। তার মাস দেড়েক আগে থেকেই চোখে একটা সমস্যা হচ্ছিল। মনে হচ্ছিল চোখের ভিতরে কিছু নড়া-চড়া করছে। পোকা পড়লে যেমনটা হয়। যার ফলে চোখ কচকচানি ক্রমশ বাড়ছিল। তা নিয়েই তিনি ভারতে আসেন। কিন্তু এখানে পৌঁছে সেই সমস্যা অনেকটাই বেড়ে যায়। বাধ্য হয়েই ডাক্তারের কাছে যান তিনি।

দিল্লির যে বেসরকারি হাসপাতালে তিনি দেখান সেখানকার ডাক্তাররা বলেন, মহিলার চোখে সংক্রমণ রয়েছে আর তার জন্য প্রয়োজন অস্ত্রোপচার। চোখের স্বার্থে রাজি হয়ে যান মহিলা। অপারেশন থিয়েটারে মহিলার চোখ দেখে অবাক ডাক্তাররা। তাঁরা দেখেন চোখের ভিতরে বহাল তবিয়তে ঘুরছে তিনটি মাছি। চোখ থেকে যা শরীরের অন্যান্য জায়গায়ও ছড়িয়ে পড়েছে। শেষ পর্যন্ত অস্ত্রোপচারের মাধ্যমে সেই তিনটি জীবন্ত মাছিকে মহিলার চোখ থেকে বের করতে সফল হন ডাক্তাররা।

ডাক্তাররা জানিয়েছেন, মাছিগুলো প্রতিটিই ২ সেন্টিমিটারের। কীভাবে মাছি এল চোখের ভিতর সেই রহস্য উন্মোচন করেন স্বয়ং মহিলাই। তিনি জানান, ২ মাস আগে তিনি আমাজোনের জঙ্গলে বেড়াতে গিয়েছিলেন। চিকিৎসকদের ধারণা তখনই মাছিগুলো ঢুকে পড়ে মহিলার চোখে। রাস্তায় চলতে চলতে, এমনকি ঘরের মধ্যে বসেও চোখে পোঁকা ঢুকে পড়ার অভিজ্ঞতা সকলেরই আছে। তা সহজে বেরিয়েও আসে। কখনও আবার সমস্যায়ও পড়তে হয়। তবে এভাবে দু’মাস ধরে এক জনের চোখের ভিতর মাছির বেঁচে থাকার ঘটনা বিরল।

মহিলা যখন ডাক্তারদের দ্বারস্থ হন তখন দেখা যায় তাঁর চোখের অস্বস্তির পাশাপাশি একটি চোখ ফুলে লাল হয়ে রয়েছে। অস্ত্রোপচারের সময় দেখা যায় চোখ দিয়ে ঢুকে মাছিগুলো ক্রমশ ছড়িয়ে পড়ছে শরীরে। তার একটিকে বের করা হয় ডান চোখের পাতার ওপর থেকে। যে কারণে ওই চোখটি ফুলে লাল হয়ে ছিল। আর একটি মাছিকে পাওয়া আয় গলার পিছনের অংশ থেকে। আর তৃতীয় মাছিটির গতি এতটাই বেশি ছিল যে সে পৌঁছে গিয়েছিল ডানহাতের কাঁধের কাছে। তবে ১৫ মিনিটেই এই অস্ত্রোপচার সফলভাবে করেছেন ডাক্তাররা।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)