ব্রিটেনে করোনার নয়া রূপ, জানুয়ারি থেকে এখনও পর্যন্ত আক্রান্ত ২৬টি দেশ

ব্রিটেনে করোনার নয়া রূপ

জাস্ট দুনিয়া ডেস্ক: ব্রিটেনে করোনার নয়া রূপ ঘিরে আতঙ্ক ক্রমশ বাড়ছে। ইতিমধ্যেই সে দেশে এই নয়া করোনায় আক্রান্ত হয়েছেন ১৬ জন। শুধু ব্রিটেন নয় গোটা বিশ্বেই ক্রমশ ছড়িয়ে পড়ছে করোনার এই নয়া রূপ। তবে তার হদিশ মিলেছে ব্রিটে‌ন‌ে। বি ১.৬২১ ভাইরাসটির ন‌িয়ে এখনও গবেষণা চলছে বলে জানিয়েছেন সেখানকার স্বাস্থ্যদফতর। গোটা বিশ্বেই কোভিড বিধি শিথিল করা হয়েছে। শুরু হয়েছে স্বাভাবিক জীবন। তুলে নেওয়া হয়েছে বিমান চলাচলের উপর নিষেধাজ্ঞা। আর তার ফলেই নতুন ভাইরাস আরও একগুচ্ছ দেশে ছড়িয়ে পড়ছে বলে মনে করা হচ্ছে।

তবে করোনার এই নয়া রূপ কতটা ভয়ঙ্কর তার প্রমান এখনও মেলেনি। ব্রিটেনের স্বাস্থ দফতরের তরফে জানানো হয়েছে, এই ভাইরাসে আক্রান্তরা যে খুব বেশি পরিমাণে অসুস্থ হয়ে পড়ছেন বা রোগের সঙ্গে লড়াই করার ক্ষমতা হারিয়ে ফেলছেন তেমন কোনও নজির এখনও মেলেনি। তাই এখনও এই নয়া রূপ নিয়ে দেশে আতঙ্ক ছড়াতে নারাজ সেখানকার প্রশাসন। তবে মানুষকে নতুন করে সচেতন করার দিকে নজর দেওয়া হচ্ছে।

ব্রিটেনের বাইরে এই নয়া রূপের হদিশ মিলেছে আমেরিকা, জাপান, পর্তুগাল ও সুইৎজারল্যান্ডে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু’র তথ্য অনুযায়ী করোনার নয়া এই রূপের হদিশ প্রথম পাওয়া গিয়েছিল কলম্বিয়ায়। সেটা ছিল জা‌নুয়ারি। এখনও পর্যন্ত এই ভাইরাস ছড়িয়েছে ২৬টি দেশে। তবে এই ভাইরাসের ক্ষমতা সম্পর্কে এখনও স্পষ্ট কোনও ধারণা পাওয়া যায়নি।

সম্প্রতি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ। তার পরই তাঁর একটি টুইট নিয়ে তৈরি হয়েছে বিতর্ক। সেখানে তিনি ‘Cower’ শব্দটি ব্যবহার করেছিলেন, যা নিয়েই তৈরি হয়েছিল বিতর্ক। পরে সেই টুইট ডিলিট করে দিয়ে ক্ষমা চেয়ে নতুন টুইটও করেন। সেখানে তাঁর বক্তব্য কোভিডের টিকা নিয়ে এর সঙ্গে বাঁচার শিক্ষা নেওয়া এবং এই ভাইরাসকে ভয় না পাওয়া। তিনি এও জানিয়েছেন, টিকা নেওয়া ছিল বলে তিনি কোভিড আক্রান্ত হলেও তাঁর তেমন কিছু হয়নি। উপসর্গও ছিল খুবই সামান্য। এবং তিনি ভ্যাকসিনকে ধন্যবাদ জানিয়েছেন।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)