চিনে করোনা মাথাচাড়া দিচ্ছে, পুরো লানঝউ শহর লকডাউনে

চিনে করোনা

জাস্ট দুনিয়া ডেস্ক: চিনে করোনা মাথাচাড়া দিচ্ছে আগের গতিতেই। এই চিন থেকেই প্রাথমিকভাবে গোটা বিশ্বে ছড়িয়ে পড়েছিল করোনাভাইরাস। দু’বারের ঢেউয়ে গোটা বিশ্ব কী ভাবে তছনছ হয়েছে তা তো কারও অজানা নয়। এখনও পুরোপুরি মুক্তি মে‌লেনি করোনার হাত থেকে। তার মধ্যেই বিশ্বের বেশ কিছু দেশে নতুন করে থাবা বসাতে শুরু করেছে কোভিড-১৯। রাশিয়ার পাশাপাশি কোভিড সংক্রমণ হুহু করে বাড়ছে চিনে। যার ফলে আগাম সতর্কতা নিতে শুরু করেছে সে দেশের সরকার। ইতিমধ্যেই বিভিন্ন জায়গায় কড়া লকডাউন শুরু হয়ে গিয়েছে। যাতে মহামারির আকান আর না নেয়।

চিনের শহর লানঝউ। সেখানে বাস করেন ৪০ লক্ষ মানুষ। সেখানেই প্রাথমিকভাবে নতুন করে দেখা দিয়েছে কোভিড-১৯ সংক্রমণ। যে কারণে গোটা শহরকে কড়া লকডাউনে পাঠানো হয়েছে। বাড়ি থেকে বেড়নোও নিষিদ্ধ করা হয়েছে। কার্যত গৃহবন্দি সে শহরের মানুষরা। যা খবর তাতে মঙ্গলবার থেকে চিনের উত্তর-পশ্চিমে অবস্থিত এই শহরে লকডাউন শুরু হয়েছে। ওখানেই দেখা দিয়েছে করোনার নতুন ভ্যারিয়েন্ট।

করোনায় প্রথম দিনে চিনে কত মানুষের মৃত্যু হয়েছে সে খবর কারও কাছে নেই। সেই সময়ও দেশের সরকারের বিরুদ্ধে তথ্য লুকনোর অভিযোগ উঠেছিল এখনও তেমটাই শোনা যাচ্ছে। মনে করা হচ্ছে সে দেশে কোভিড সংক্রমণ এখনও ভাল পরিমাণেই রয়েছে। এবং মৃত্যুও হচ্ছে। যার পুরো তথ্য বাইরে আসছে না। সম্প্রতি চিনে কোভিডে ২৯-এর মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। তবে মনে করা হচ্ছে যা পরিসংখ্যান দেওয়া হচ্ছে তার থেকে অনেকবেশি আক্রান্ত বা মৃত্যু হয়েছে।

চিনে এই মুহূর্তে কোভিডে আক্রান্ত হচ্ছেন বিশেষ করে বৃদ্ধ, বৃদ্ধারাই। তাঁদের থেকেই ছড়িয়ে পড়ছে কোভিড সংক্রমণ। মনে করা হচ্ছে বাইরে থেকে আসা পর্যটকদের থেকেই চিনে নতুন করে কোভিড সংক্রমণ দেখা দিয়েছে। যে কারণে বিনোদন পার্ক, পর্যটনক্ষেত্রগুলি আবার বন্ধ করে দেওয়া হয়েছে। গতিতে হচ্ছে কোভিড পরীক্ষা। যাতে না জেনে ছড়িয়ে না পড়ে। চিনের ইউহান থেকে ২০১৯-এ প্রথম করোনাভাইরাস ছড়ায়। বিশ্বে তা ছড়িয়ে পড়ে ২০২০-তে। যা মারণ রূপ নেই কয়েকদিনের মধ্যেই। গোটা দেশ চলে যায় লকডাউনে। আবার সেই চিনেই নতুন করে সংক্রমণ ভাবাচ্ছে গোটা বিশ্বকে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)