গ্রেটা থুনবার্গ এ বার দিল্লি পুলিশের নিশানায়, দায়ের হল এফআইআর

গ্রেটা থুনবার্গগ্রেটা থুনবার্গ

জাস্ট দুনিয়া ব্যুরো: গ্রেটা থুনবার্গ এ বার দিল্লি পুলিশের নিশানায়। তাঁর বিরুদ্ধে দিল্লি পুলিশ দায়ের করল এফআইআর। ওই সুইডিশ কিশোরী ভারতের আন্দোলনরত কৃষকদের উদ্দেশে ‘উস্কানিমূলক’ মন্তব্য করেছেন। এই কারণ দেখিয়েই এফআইআর দায়ের করেছে পুলিশ। তবে গ্রেটা যে এতে মোটেও দমে যাননি, তা স্পষ্ট ভাবে জানিয়ে পাল্টা টুইটও করেছেন তিনি।

সুইডিশ কিশোরী গ্রেটা থুনবার্গ ভারতের কৃষক আন্দোলনের সমর্থনে টুইট করেন। মঙ্গলবার রাতে নিজের টুইটার হ্যান্ডল থেকে কৃষক আন্দোলন সম্পর্কিত একটি খবরের লিঙ্ক শেয়ার করেন গ্রেটা। একই সঙ্গে ভারতে আন্দোলনরত কৃষকদের পাশে থাকার বার্তা দেন তিনি। কী ভাবে এই কৃষক আন্দোলন আরও ছড়িয়ে দেওয়া যায় সেই সম্পর্কিত টুইটও করেন তিনি। ফেসবুকে তাঁর ফলোয়ারদের উদ্দেশে আবেদন করেন, ‘১৩ ও ১৪ ফেব্রুয়ারি আপনার নিকটবর্তী ভারতীয় দূতাবাসের সামনে বিক্ষোভ দেখান’।


আরও খবর জানতে ক্লিক করুন এই লিঙ্কে

গ্রেটা একটি গুগ্‌ল ডকুমেন্ট শেয়ার করেন। সেখানে লেখা ছিল, চা এবং যোগের কারণে বিশ্বের দরবারে ভারতের যে ভাবমূর্তি রয়েছে, তাতে বদল আনতে হবে। ভারতীয় বিভিন্ন শিল্পপতিদের ব্যবসাকে লক্ষ্য করার কথাও লেখা ছিল সেখানে। এমনকি ভারতে নয়া কৃষি আইন যদি প্রত্যাহার না করা হয়, তা হলেও লড়াই চলতেই থাকবে। যুদ্ধ সবে শুরু হয়েছে, এই কথাও লেখা ছিল।

দিল্লি পুলিশের বক্তব্য, গ্রেটা কৃষকদের উদ্দেশে উস্কানিমূলক মন্তব্য করেছেন। যদিও এতে মোটেই দমে যাননি গ্রেটা। বরং ওই এফআইআর-এর পরেই তিনি আরও একটি টুইট করেন। সব কিছুর পরেও তিনি যে কৃষকদের পাশেই রয়েছেন সে কথা লেখেন। কোনও হুমকি বা ঘৃণাতে তার মত বদল হবে না বলেও জানিয়েছেন তিনি।

গ্রেটার আগে সম্প্রতি পপস্টার রিহানাও টুইট করেছেন কৃষক আন্দোলনের সমর্থনে। বিশ্ব দরবারে একের পর এক ‘চেনামুখ’ এ ভাবে মুখ খোলায় স্বাভাবিক ভাবেই আন্তর্জাতিক মহলে অস্বস্তিতে ভারত। ভারতে কৃষক বিক্ষোভ নিয়ে আন্তর্জাতিক মহলে এমন প্রতিক্রিয়া ভাল চোখে দেখছে না নয়াদিল্লি। বুধবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ টুইটে লেখেন, ‘কোনও প্রচারই ভারতের ঐক্যকে ভাঙতে পারবে না। ভারত উন্নতির নতুন শিখরে পৌঁছবেই। ভারতের ভবিষ্যৎ নির্ধারণ করবে প্রগতি, অন্য কিছু নয়। ভারত ঐক্যবদ্ধ হয়ে প্রগতির দিকে এগিয়ে যাবে’।

স্বরাষ্ট্রমন্ত্রীর পাশাপাশি আরও অনেক তারকা চরিত্র বুধবার টুইটে লেখেন, ‘ভারত ঐক্যবদ্ধ’। তাঁদের মধ্যে আছেন সচিন তেন্ডুলকর, বিরাট কোহালি, অক্ষয় কুমার, অজয় দেবগণ প্রমুখ। গ্রেটা ও রিহানাকে আক্রমণও করেন অনেকে। গ্রেটাকে কটাক্ষ করেন কঙ্গনা রানাওয়াতও।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)