আমেরিকার সদ্য প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইমপিচমেন্টের মুখে

আমেরিকার সদ্য প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

জাস্ট দুনিয়া ডেস্ক: আমেরিকার সদ্য প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ফের ইমপিচমেন্টের মুখে। মঙ্গলবার আমেরিকান কংগ্রেসের উচ্চ কক্ষ সেনেটে শুরু হয়েছে ইমপিচমেন্ট প্রক্রিয়ার দ্বিতীয় পর্ব।

ইউক্রেনকে চাপ দিয়ে জো বাইডেনের বিরুদ্ধে আইনি প্রক্রিয়া চালানোর জন্য ২০১৯-এ ট্রাম্পের বিরুদ্ধে প্রথম বার ইমপিচমেন্ট প্রস্তাব আনা হয়েছিল। তবে সে বার সেনেটে সেই প্রস্তাব পাশ হয়নি। ফলে পার পেয়ে যান তিনি। কেন ফের ইমপিচমেন্ট প্রস্তাব আনা হল প্রাক্তন প্রেসিডেন্টের বিরুদ্ধে? দেশের রাজধানীর প্রধান প্রশাসনিক ভবন ক্যাপিটলে গত ৬ জানুয়ারি ২০২১ হামলা চালান এক দল ট্রাম্প-ভক্ত। কাচের জানলা চুরমার করে, ভিতরের আসবাবপত্র, ও মূর্তি ভেঙে তছনছ করেন এই শ্বেতাঙ্গ আধিপত্যবাদীরা।


আরও খবর জানতে ক্লিক করুন এই লিঙ্কে

সেনেটের ভিতরে তখন আনুষ্ঠানিক ভাবে বাইডেনকে জয়ী ঘোষণা করার প্রক্রিয়া চলছিল। অভিযোগ, সেই হিংসায় ইন্ধন জুগিয়েছিলেন তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প স্বয়ং। কারণ, ক্যাপিটল ভবনে হামলার কিছু ক্ষণ আগেই হোয়াইট হাউসের বারান্দা থেকে ৭০ মিনিটের এক দীর্ঘভাষণে তিনি বলেছিলেন, ‘‘ওরা আমাদের থেকে নির্বাচন চুরি করে নিয়েছে। আপনারা যদি লড়াই না-করেন, তা হলে আমরা আমাদের প্রাপ্য থেকে বঞ্চিত হব। চলুন, সবাই মিলে ক্যাপিটল যাই।’’

এর পরেই তাঁর সমর্থকেরা ক্যাপিটলে গিয়ে ধ্বংসলীলা চালান। হিংসায় ইন্ধন দেওয়ার অভিযোগে ট্রাম্পকে ইমপিচ করার প্রস্তাব ওঠে তখন। এবং ডেমোক্র্যাট সংখ্যাগরিষ্ঠ হাউস অব রিপ্রেজ়েন্টেটিভসে সেই প্রস্তাব পাশও হয়ে যায়। তার পরে প্রস্তাব যায় সেনেটে। সেনেটে কয়েক দিন ধরে বিতর্ক চলার পরে ভোটাভুটি। সদস্যদের দু’-তৃতীয়াংশ সম্মতি দিলে তবেই ট্রাম্পকে ইমপিচ করা সম্ভব হবে।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)