ইউরোপের তাপমাত্রা ৫০ ডিগ্রিতে পৌঁছবে, সাবধান করল আবহাওয়া দফতর

ইউরোপের তাপমাত্রা

জাস্ট দুনিয়া ডেস্ক: ইউরোপের তাপমাত্রা ৫০ ডিগ্রিতে পৌঁছে যাবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। এই বছরের গ্রীস্মে চরচর করে বেড়েছে বিভিন্ন দেশের তাপমাত্রা। যা সাম্প্রতিক অতীতে কখনও অনুভূত হয়নি সে সব দেশে। ইতালিতে বুধবার ছিল এখনও পর্যন্ত সব থেকে গরম দিন। দক্ষিণ ইউরোপ জুড়ে চলছে তাপপ্রবাহ। যার ফলে বিভিন্ন জায়গায় আগুনের ঘটনা ঘটছে। তৈরি হচ্ছে দাবানল। পুড়ে যাচ্ছে একরের পর একর জঙ্গল। বৃহস্পতিবার শ’য়ের বেশি জায়গায় আগুনের ঘটনা ঘটেছে দক্ষিণ ইউরোপে। সারাদিন ব্যস্ত থাকতে হয়েছে দমকল কর্মীদের। তাতে মৃত্যুও হয়েছে চার জন মানুষের।

ইউকে-র আবহাওয়ার দফতর সাবধান করে জানিয়েছে, ভবিষ্যতে তাপমাত্রা ৫০ ডিগ্রির গণ্ডি পেরিয়ে যেতে পারে। একটি টুইটে তারা লিখেছে, সিসিলির সিরাকুসায় গতকাল ৪৮.৮ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা পৌঁছেছিল। যা আগের রেকর্ডকে ছাপিয়ে গিয়েছে। ইউরোপের সর্বোচ্চ তাপমাত্রা। আগের রেকর্ড ছিল ৪৮ ডিউগ্রি। যা ১৯৭৭-এ হয়েছিল এথেন্সে। বিশ্ব জুড়ে আবহাওয়ার পরিবর্তনের কারণেই এই তাপমাত্রা বৃদ্ধি বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। যা ভেঙে দিতে পারে সব রেকর্ড।

২০১৯-এ ফ্রান্সের তাপমাত্রা পৌঁছেছিল ৪৫ ডিগ্রিতে। সেটাই ছিল সেই সময়ের রেকর্ড। যা আবহাওয়া পরিবর্তনের জন্য ৫ গুণ বাড়তে পারে। পৃথিবীর গড় তাপমাত্রা বেড়েছে ১.১ ডিগ্রি সেন্টিগ্রেট। কিন্তু বেশ কিছু অঞ্চলে তা আরও অনেক বেশি বেড়েছে। উদাহরণ স্বরূপ একই সময়ে উত্তর আফ্রিকার গড় তাপমাত্রা বেড়েছে ২.০ ডিগ্রি সেন্টিগ্রেট। গ্রিসে ২০০৭ থেকে শুরু হওয়া তাপপ্রবাহে  ১০০,০০০ হেক্টর জঙ্গল ও কৃষিজমি ধ্বংস হয়ে গিয়েছে। মৃত্যু হয়েছে অজস্র বন্য প্রানীর।

ইউএন-এর ইন্টারগভর্নমেন্টাল প্যানেল যারা ‌আবহাওয়া নিয়ে কাজ করে তাদের একটি রিপোর্ট সোমবার জানিয়েছে, বিশ্ব দ্রুত গতিতে গরম হচ্ছে যেমনটা আগে ভাবা হয়েছিল তার থেকেও বেশি গতিতে। আবহাওয়া পরিবর্তনের হটস্পট হিসেবে দেখানো হচ্ছে মেডিটেরিয়ানকে সঙ্গে দীর্ঘায়িত হচ্ছে দাবানলের সময়।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)