লুফথানসা বাতিল করল জামার্নি-ভারতের মধ্যে বিমান চলাচল

লুফথানসা

জাস্ট দুনিয়া ডেস্ক: লুফথানসা বুধবার থেকে ভারতে বিমান চলাচল শুরু করবে বলে পরিকল্পনা ছিল। কিন্তু এয়ার বাবল নিয়ে ভারত ও জার্মানির মত বিরোধের কারণে লুফথানসা তাঁদের পরিকল্পনা বাতিল করল। সঙ্গে বাতিল হল পরিকল্পনা করা সব বিমান। ৩০ সেপ্টেম্বর থেকে ২০ অক্টোবর পর্যন্ত জার্মানি আর ভারতের মধ্যে বিমান চলাচল করার সূচি তৈরি করা হয়ে গিয়েছিল। জানা গিয়েছে অক্টোবরে যে বিমানের সূচি তৈরি করা হয়েছিল তা ভারত বাতিল করেছে।

বিমান বাতিলের কারণ হিসেবে সংস্থার তরফে বলা হয়েছে, অক্টোবরে বিমান চালানোর যে পরিকল্পনা আগে থেকেই করা ছিল তা ভারত বাতিল করেছে। এ ছাড়া জার্মান সরকারের সাময়িক ট্র্যাভেল চুক্তির জন্য আহ্বা‌নেও সাড়া দেয়নি ভারত।

ভারতের এক সিনিয়র অফিশিয়াল জানিয়েছেন, অতিমারির সময়এয়ার বাবলসের ব্যবস্থা করা হয়েছি দুই দেশে যাতায়াতের ক্ষেত্রে। জুলাইতে বিষয়টি ফাইনাল হয়ে গিয়েছিল।

তিনি জানিয়েছেন, ভারত থেকে যাঁরা জার্মানি যাবেন তাঁদের জন্য প্রতিবন্ধকতা রয়েছে। যার প্রভাব পড়ছে ভারত থেকে জার্মানি যাওয়ার ক্ষেত্রে। সমতা থাকছে না। সপ্তাহে ৩-৪টি ভারতীয়চ বিমান সে দেশে যাচ্ছে। সেখানে লুফথানসা সপ্তাহে ২০টি বিমান চালাচ্ছে।

এই বৈষম্য মেটাতে তাদের সপ্তানে ৭টি বিমান চালানোর আবেদন জানানো হয়েছিল যা তারা মেনে নেয়নি। আলোচনা চলছে।

(বিদেশের আরও খবরের জন্য এখানে ক্লিক করুন)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)