বাড়ি কিনতে লাগবে মাত্র ১২ টাকা, চলে যান উত্তর ক্রোয়েশিয়ার লেগ্রাডে

বাড়ি কিনতে লাগবে মাত্র ১২ টাকা

জাস্ট দুনিয়া ডেস্ক: বাড়ি কিনতে লাগবে মাত্র ১২ টাকা, ভাবছেন বেশ কয়েকটি শূন্য আমি মিস করে গিয়েছি? একদমই না। একের পিঠে দুই, ঠিক এই টাকাটাই লাগবে একটা পুরো দস্তুর বাড়ি কিনতে। তবে তাঁর জন্য যেতে হবে উত্তর ক্রোয়েশিয়ায়। এমনই অফার নিয়ে এসেছে সে দেশের প্রশাসন। উত্তর ক্রোয়েশিয়ার লেগ্রাড শহরে বাড়ি বিক্রি হচ্ছে ১ কুনায় মার্কিন ডলারে যার মূল্য ০.১৬ আর ভারতীয় টাকায় সেটা ১২। সীমান্তের এই শহরে বিভিন্ন কারণে নিয়ম করে কমে যাচ্ছে জনবসতি।

সীমান্তবর্তী হওয়ায় সেখানে রয়েছে বেশ কিছু সমস্যা। সব থেকে বড় সমস্যা এই শহরের এক ঘরে হয়ে যাওয়ায়। এক কোণায় পড়ে থাকার কারণে অনেক রকমের সুবিধে থেকে বঞ্চিত এই শহর। আর সেই পরিস্থিতি তৈরি হতেই এক এক করে লেগ্রাড ছেড়ে অন্য শহরে ঘাঁটি গেড়েছেন সেখানকার বাসিন্দারা। আর পরিত্যক্ত হয়ে পড়ে রয়েছে প্রচুর বাড়ি। তার মধ্যে কিছু বাড়ি এমনও রয়েছে যার পুরোপুরি নির্মানকাজও শেষ হয়নি।

আর লেগ্রাডকে আবার জনবহুল করে তুলতেই সেখানকার প্রশাসন এই সিদ্ধান্ত নিয়েছে। নূন্যতম দামে বিক্রি করে দিতে চাইছে পরিত্যক্ত বাড়িগুলো। তবে রয়েছে বেশ কিছু শর্ত যা মেনেই কিনতে হবে সেই বাড়ি। কী সেই শর্ত?

এরকম অনেক বাড়ি পড়ে রয়েছে এই অঞ্চলে

যাঁরা বাড়ি কিনবেন তাঁদের আর্থিকভাবে স্বচ্ছ্বল হতে হবে। তাঁদের বয়স হতে হবে ৪০-এর নিচে। এবং বাড়ি কেনার পর সেই শহরে ১৫ বছর থাকতেই হবে। এ ছাড়া রয়েছে আরও একগুচ্ছ শর্ত। সেই সব কিছুকে মাথায় রেখেই আপাতত স্থানীয়দেরই বিক্রি করা হচ্ছে সেই বাড়ি। প্রাথমিকভাবে ১৯টি বাড়ির বিজ্ঞাপন দেওয়া হয়েছিল। তাঁর মধ্যে ইতিমধ্যেই ১৭টি বাড়ি বিক্রি হয়ে গিয়েছে। পাশাপাশি বিভিন্ন দেশ থেকে কেনার বাড়ি কেনার আবেদনও পাচ্ছে স্থানীয় প্রশাসন। তার মধ্যে রয়েছে আর্জেন্টিনা, রাশিয়া, ইউক্রেন, তুরস্ক, কলম্বিয়া।

ইতিহাস বলছে এক সময় এই শহর সীমান্তবর্তী ছিল না বরং দেশের কেন্দ্রবিন্দুতে অবস্থান‌ করত লেগ্রাড।  তখন অস্ট্রিয়া-হাঙ্গেরি সাম্রাজ্য একসঙ্গে ছিল। কিন্তু দেশভাগের পর পুরো চিত্রটাই বদলে যায়। নতুন মানচিত্রে লেগ্রাড ক্রোয়েশিয়ার সীমান্তবর্তী শহর হিসেবে জায়গা পায়। প্রাকৃতিক সম্পদে পরিপূর্ণ এই শহরে তখন থেকেই কমতে শুরু করে মানুষ। আপাতত সেখানে রয়েছে মাত্র ২,২৫০ জন মানুষ।

তবে ১২ টাকায় বাড়ি কিনলেও তার পর খরচ রয়েছে বাড়ির পিছনে। কারণ দীর্ঘদিন ধরে পড়ে থাকার কারণে বাড়িগুলোর অবস্থা ভগ্নপ্রায়। এছাড়া এরকম অনেক বাড়ি রয়েছে যেগুলো সম্পূর্ণ হয়নি। তবে তাতে সমস্যা নেই। বরং ১২ টাকায় বাড়ি কিনলে স্থানীয় প্রশাসন দেবে আরও সাড়ে তিন লাখ টাকা। শর্ত মেনে সেই টাকা দিয়েই ১২ টাকার বাড়িকে নতুন রূপ দিতে পারবেন নতুন আবাসিকরা।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)