RAB কর্মকর্তাদের আমেরিকা যাওয়ায় নিষেধাজ্ঞা

RABর‍্যাবের প্রাক্তন ডিরেক্টর জেনারেল বেনজির আহমেদ

জাস্ট দুনিয়া ডেস্ক: RAB কর্মকর্তাদের আমেরিকা যাওয়ায় নিষেধাজ্ঞা জারি হয়েছে। ওই তালিকায় রয়েছেন  র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)-এর প্রাক্তন ও বর্তমান সাত কর্মকর্তা। মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে তাঁদের উপর নিষেধাজ্ঞা জারি করেছে আমেরিকা। শুক্রবার আন্তর্জাতিক মানবাধিকার দিবসে আলাদা আলাদা করে ওই নিষেদাজ্ঞা জারি করেছে আমের্কার রাজস্ব এবং বিদেশ দফতর।

নিষেধাজ্ঞার আওতায় আসা কর্মকর্তাদের মধ্যে রয়েছেন র‍্যাবের প্রাক্তন ডিরেক্টর জেনারেল বেনজির আহমেদ। তিনি এখন বাংলাদেশ পুলিশের আইজি। বেনজির আহমেদের উপর আমেরিকায় ঢোকার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেছে সে দেশের বিদেশ দফতর। একই সঙ্গে সে দেশের রাজস্ব দফতরের নিষেধাজ্ঞার আওতাতেও পড়েছেন তিনি।

এ ছাড়া র‌্যাবের বর্তমান ডিরেক্টর জেনারেল চৌধুরী আবদুল্লাহ আলমামুন, অতিরিক্ত এডিজি (অপারেশনস) খান মোহাম্মদ আজাদ, প্রাক্তন এডিজি (অপারেশনস) তোফায়েল মোস্তাফা সরোয়ার, প্রাক্তন এডিজি (অপারেশন‌স) মহম্মদ জাহাঙ্গির আলম ও প্রাক্তন এডিজি (অপারেশনস) মহম্মদ আনোয়ার লতিফ খানের উপরেও নিষেধাজ্ঞা জারি করেছে আমেরিকার রাজস্ব দফতর।

আমেরিকার বিদেশ দফতর বেনজির আহমেদ এবং র‌্যাব-৭–এর প্রাক্তন ডিজি মিফতাহউদ্দিন আহমেদের উপর সে দেশে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে। ২০১৮ সালের মে মাসে কক্সবাজারের টেকনাফে পুর কাউন্সিলর একরামুল হককে বিচারবহির্ভূত হত্যাকাণ্ডে গুরুতর মানবাধিকার লঙ্ঘন করেছেন ওই দু’জন। তাই তাঁদের বিরুদ্ধে ওই ব্যবস্থা নেওয়া হয়েছে বলে আমেরিকা জানিয়েছে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)