কাবুল বিমান বন্দরের বাইরে বিস্ফোরণ, মনে করা হচ্ছে আত্মঘাতী হামলা

কাবুল বিমান বন্দরের বাইরে বিস্ফোরণ

জাস্ট দুনিয়া ডেস্ক: কাবুল বিমান বন্দরের বাইরে বিস্ফোরণ, যাতে কম করে মৃত্যু হয়েছে ৪০ জনের। গত ২ সপ্তাহ ধেরে দেশ ছাড়ার জন্য কাতাড়ে কাতাড়ে মানুষ বিমান বন্দরে হাজির হয়েছেন। স্থানীয় থকে শুরু করে বিদেশি, সকলেই চাইছে দ্রুত তালিবানের কবলে চলে যাওয়া আফগানিস্তান ছেড়ে পালাতে। তালিবানরা আশ্বাস দিলেও আশ্বস্ত নন কেউই। তাই দেশ ছাড়ার হিরিক চলছেই। তার মধ্যেই এই বিস্ফোরণে আরও আতঙ্কের পরিবেশ তৈরি হয়েছে কাবুল জুড়ে। মনে করা হচ্ছে এটি একটি আত্মঘাতী হামলা। পেন্টাগনের তরফে জানানো হয়েছে, বৃহস্পতিবারের এই বিস্ফোরণে সাধারণ মানুষের পাশাপাশি ইউএস সার্ভিসের বেশ কয়েকজন সদস্য রয়েছেন এই তালিকায়।

পেন্টাগনের মুখপাত্র জন কিরবে বলেন, একটি বিস্ফোরণ হয় কাবুল বিমান বন্দরের অ্যাবি গেটে এবং অন্যটি হয়েছে ব্যারন হোটেলের কাছে। দু’জন ইউএস অফিশিয়াল জানিয়েছেন, দুটো বিস্ফোরণের মধ্যে একটি নিশ্চিতভাবে আত্মঘাতী বিস্ফোরণ। কিরবে টুইটে লেখেন, ‘‘আমরা এটা নিশ্চিত করতে পারি যে বিস্ফোরণটি অ্যাবি গেটে হয়েছে তার ফলেই আমেরিকান ও সাধারণ মানুষ আক্রান্ত হয়েছেন। আমরা এটাও নিশ্চিত করতে পারি, আরও একটি বিস্ফোরণ অ্যাবি গেট থেকে সামান্য দূরে ব্যারন হোটেলের সামনে হয়েছে। বাকি তথ্য আমরা জানাতে থাকব।’’

এক তালিবান জানিয়েছে, শিশুসহ কম করে ১৩ জনের মৃত্যু হয়েছে। এবং অনেক তালিবান গার্ড আহত হয়েছে। এক আমেরিকান অফিশিয়াল জানিয়েছেন, কম করে আক্রান্তদের মধ্যে তিন জন আমেরিকান সেনা রয়েছেন। যা বাড়তে পারে বলেই আশঙ্কা করা হচ্ছে। তাঁদের মধ্যে একজন আশঙ্কাজনক। বিস্ফোরণের পাশাপাশি এলোপাথাড়ি গুলি চালানোর ঘটনাও ঘটেছে। যাতে উত্তেজনা আরও চরমে পৌঁছয়। যে সময় বিস্ফোরণ হয় সে সময় আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে মিটিংয়ে বসেছিলেন। তখনই তাঁর কাছে খবর যায় বলে হোয়াইট হাউস সূত্রে খবর। যেখানে আমেরিকা ২০ বছরের যুদ্ধ পরিস্থিতির শেষ করার পথের শেষ ধাপে রয়েছে।

তালিবানরা কাবুল দখল করার পর থেকেই সেখান থেকে বিভিন্ন দেশের দূতাবাস কর্মী থেকে শুরু করে তাঁদের পরিবার এবং সাধারণ মানুষ যাঁরা সেখানে কাজ করতে গিয়েছিলেন তাঁদের উদ্ধার করছে সব দেশের সেনা। আমেরিকার পাশাপাশি ভারতের বায়ুসেনার তরফেও প্রতিদিন ভারতীয়দের সেখান থেকে উদ্ধার করা হচ্ছে। তাঁদের সঙ্গে আফগানরাও অনেকে বিভিন্ন দেশে পাড়ি দিয়েছেন। ৩১ অগস্ট আফগানিস্তান থেকে পুরোপুরি সরিয়ে নেওয়া হবে আমেরিকান সেনা। তার আগে সে দেশ থেকে তাদের নাগরিকদের নিজের দেশে ফেরাতে তৎপর আমেরিকা।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)