ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রীর করোনা, টিকার দু’টি ডোজ নেওয়া সাজিদ নিভৃতবাসে

ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রীর করোনা

জাস্ট দুনিয়া ডেস্ক: ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রীর করোনা পজিটিভ। শনিবারই স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদের করোনা পরীক্ষার রিপোর্ট পজিটিভ এসেছে। ব্রিটিশ স্বাস্থ্য মন্ত্রক সূত্রে জানানো হয়েছে, তিনি এই মুহূর্তে নিভৃতবাসে রয়েছেন। ব্রিটেন জুড়ে করোনা অতিমারি পরিস্থিতি নিয়ে নানাবিধ বিধিনিষেধ যখন শিথিল করার কথা ভাছিল সরকার, সেই সময়েই স্বাস্থ্যমন্ত্রী কোভিড আক্রান্ত হয়েছেন। ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্ত হওয়ার পর বলেছেন, ‘‘শুক্রবার রাতেই একটু অস্থির লাগছিল। সে কারণেই শনিবার সকালে টেস্ট করাই। তার রিপোর্টই পজিটিভ এসেছে।’’ নিজের শারীরিক পরিস্থিতি নিয়ে তিনি একটি ভিডিও পোস্ট করেছেন টুইটারে।

এই পরিস্থিতিতে তিনি বাড়িতেই থাকবেন বলে জানিয়েছেন সাজিদ। তাঁর মন্ত্রকেরই করা নিয়ম অনুযায়ী, সাজিদকে ১০ দিন নিভৃতবাসে কাটাতে হবে। যত ক্ষণ না তাঁর পিসিআর রিপোর্ট নেগেটিভ আসবে, তত দিন বাড়িতেই থাকতে হবে। তিনি বলেন, ‘‘রিপোর্ট পজিটিভ এসেছে বলে আমি আপাতত পরিবারের সঙ্গে নিভৃতবাসেই আছি। যত ক্ষণ না পর্যন্ত আমি পিসিআর টেস্টের নেগেটিভ রিপোর্ট পাচ্ছি, বাড়িতেই থাকব। করোনা প্রতিষেধকের দু’টি ডোজই আমার নেওয়া আছে।’’ সাজিদ জানিয়েছেন, গত কয়েক দিনে তাঁর কাছাকাছি আসা ব্যক্তিদেরও নিভৃতবাসে থাকা উচিত। ন্যাশনাল হেল্থ সার্ভিস থেকে এই মর্মে যদি কোনও রকম নির্দেশ দেওয়া হয়, তা মানতে তিনি ওই ব্যক্তিদের অনুরোধ করেছেন।

স্বাস্থ্য মন্ত্রকের দায়িত্ব গত ২৬ জুন হাতে পেয়েছেন সাজিদ। অফিসের মধ্যেই সহকারীকে চুমু খেয়ে ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রী পদ থেকে পদত্যাগ করতে হয়েছিল ম্যাট হ্যানকককে। তাঁর জায়গায় ব্রিটেনের নতুন স্বাস্থ্যমন্ত্রী হন পাক বংশদ্ভূত ব্রিটিশ নাগরিক সাজিদ জাভিদ। এর আগে সাজিদ বাণিজ্য মন্ত্রক এবং স্বরাষ্ট্র মন্ত্রকের মতো গুরুত্বপূর্ণ দায়িত্ব সামলেছেন। গত বছরই প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গে মতানৈক্যের কারণে বাণিজ্য মন্ত্রক থেকে ইস্তফা দেন সাজিদ। হ্যানককের পদত্যাগের পর ফের তাঁকে নিজের মন্ত্রিসভায় নিয়ে এসেছেন বরিস। ২৬ জুনই সাজিদ স্বাস্থ্য মন্ত্রকের দায়িত্ব বুঝে নেন।

হ্যানককের ইস্তফার পর নয়া স্বাস্থ্যমন্ত্রী হিসাবে সাজিদের নাম ঘোষণা করেছিল ডাউনিং স্ট্রিট। নতুন দায়িত্ব পাওয়ার পর সাজিদ বলেছিলেন, ‘‘এই কঠিন পরিস্থিতিতে স্বাস্থ্যমন্ত্রীর দায়িত্ব পেয়ে সম্মানিত বোধ করছি। অতিমারির বিরুদ্ধে লড়াই করার পাশাপাশি ফের মন্ত্রিসভায় শামিল হয়ে দেশের সেবা করার জন্য আপাতত মুখিয়ে আছি।’’ সাজিদের পৈতৃক বাড়ি ছিল পাকিস্তানে। তাঁর বাবা বাস চালাতেন। সেই বাসচালকের ছেলের হাতেই এ বার ধরানো হল ব্রিটেনের স্বাস্থ্য মন্ত্রকের ‘স্টিয়ারিং’।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)