Ukrain-Russia প্রথম বৈঠকে মিলল না রফাসূত্র, ফের আলোচনা কবে?

Russia-Ukrain

জাস্ট দুনিয়া ডেস্ক: Ukrain-Russia যুদ্ধ পরিস্থিতিতে প্রথম বার বৈঠকে বসল। কিন্তু সেই বৈঠকে মিলল না কোনও রপাসূত্র। জানা গিয়েছে সমাধানসূত্র কুঁজতে ফের বৈঠক বসবে। তবে কবে সেই বৈঠক বসবে, তা এখনও স্পষ্ট নয়।

সোমবার বেলারুশে যুদ্ধ পরিস্থিতির মধ্যেই বৈঠকে বসে ইউক্রেন এবং রাশিয়া। কিন্তু সেই বৈঠকে কোনও রফাসূত্র মেলেনি। তবে দুই পক্ষই দ্বিতীয় বার মুখোমুখি বসতে আগ্রহ দেখিয়েছে বলে জানা গিয়েছে। ফলে দ্বিতীয় বৈঠকের সম্ভাবনা উজ্জ্বল। ইউক্রেনে রুশ আগ্রাসনের পঞ্চম দিনে, বেলারুশের গোমেল শহরে মুখোমুখি আলোচনায় বসে রাশিয়া ও ইউক্রেন।

আলোচনা যখন চলছে, ঠিক তখনই খবর পাওয়া যায়, ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি দেশকে ইউরোপীয় ইউনিয়নের সদস্য করার ব্যাপারে লিখিত আবেদন জানিয়েছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে। ক্রেমলিনের পাঠানো প্রতিনিধি দলের প্রধান ভ্লাদিমির মেদিনস্কি গোমেলের বৈঠক শেষে বলেছেন, ‘‘আমরা আলোচনা এগিয়ে নিয়ে যেতে সম্মত হয়েছি।’’

সূত্রের খবর, পরবর্তী বৈঠক বসতে পারে পোল্যান্ড-বেলারুশ সীমান্তের কোনও শহরে। বৈঠকে নিঃশর্তে ইউক্রেনের মাটি থেকে রাশিয়ার সেনা প্রত্যাহারের দাবি জানিয়েছেন কিভের প্রতিনিধি। তবে কবে দ্বিতীয় দফার বৈঠক বসবে তা এখনও স্থির হয়নি। দুই দেশের প্রতিনিধিরাই মস্কো ও কিভে ফিরে তা স্থির করবেন।

Ukrain-Russia

অন্য দিকে, যুদ্ধ পরিস্থিতি এবং ইউক্রেনে আটক ভারতীয়দের ফেরত আনার বিষয়ে কেন্দ্রীয় মন্ত্রিসভার কয়েক জন সদস্যের সঙ্গে জরুরি বৈঠক করেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সোমবার সন্ধ্যার ওই বৈঠকে হাজির ছিলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর, অসামরিক বিমান পরিবহণমন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, আইনমন্ত্রী কিরেন রিজিজু-সহ কয়েক জন মন্ত্রী।

প্রধানমন্ত্রীর সচিবালয় সূত্রে জানা গিয়েছে, উত্তরপ্রদেশে ভোটপ্রচার সেরে ফেরার পরে মোদী তাঁর বাসভবনে ইউক্রেন পরিস্থিতি নিয়ে জরুরি বৈঠকে বসেন। সেখানে ইউক্রেনের প্রতিবেশী দেশগুলির সীমান্ত ব্যবহার করে আটকে পড়া ভারতীয়দের দ্রুত দেশে ফেরানোর বিষয়ে আলোচনা হয়।

সোমবারের বৈঠকে বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিঙ্গলা তরফে জানান, এখনও প্রায় ১৬ হাজার ভারতীয় ইউক্রেনের আটকে রয়েছেন। যাঁদের বড় অংশই পড়ুয়া। যা শুনে প্রধানমন্ত্রী বলেছেন, ‘‘আমাদের পরিবারের ছেলেমেয়েরা সেখানে আটকে রয়েছে। এই পরিস্থিতিতে ভারতীয় শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করা এবং যুদ্ধ-বিধ্বস্ত ইউক্রেন থেকে তাদের সরিয়ে নেওয়া দেশের সর্বোচ্চ অগ্রাধিকার।’’

সরকারি সূত্রের খবর, সোমবার রাতে ফের ইউক্রেন পরিস্থিতি নিয়ে এক দফা বৈঠক করতে পারেন মোদী।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)