USA Covid Situation ক্রমশ খারাপ হচ্ছে, প্রতিদিন আক্রান্ত ৪ লাখ

USA Covid Situation

জাস্ট দুনিয়া ডেস্ক: USA Covid Situation আরও একবার প্রথম ঢেউয়ের স্মৃতি ফিরিয়ে আনছে। প্রথম ঢেউ রীতিমতো ভয়ঙ্কর রূপ নিয়েছিল আমেরিকা। কিন্তু দ্বিতীয় ঢেউয়ের প্রভাব তেমনভাবে পড়েনি সে দেশের উপর। কিন্তু তৃতীয় ঢেউয়ের যা অবস্থা তাতে আরও একবার সেই সময়ের অশনীসঙ্কেত দেখতে পাচ্ছে আমেরিকা। হাসপাতালে ভর্তির পরিমাণ প্রতিদিন বাড়ছে। লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যাও। ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোলে তরফে বলা হয়েছে,যাঁদের পরীক্ষার ফল নেগেটিভ আসছে তাঁরাও যে‌ন স্বল্প সময়ের আইসোলেশনে থাকেন। অনেকেরই উপসর্গ থাকছে না। জো বাইডেনের চিফ মেডিক্যাল উপদেষ্টা সংবাদ মাধ্যমকে জানিয়েছেন।

গত সপ্তাহে আমেরিকার স্বাস্থ্য দফতরের তরফে ১০ দিনের আইসোলেশনকে ৫ দিনে নামিয়ে আনা হয়েছে পজিটিভ হওয়ার পর। সিএনএন-এ, ফৌসি বলেন ওমিক্রন ভ্যারিয়েন্টটি এখন মার্কিন যুক্তরাষ্ট্রে ছড়িয়ে পড়েছে। যাঁদের বেশিরভাগেরই মৃদু অসুস্থতার কারণ হতে পারে। তবে যে সব আমেরিকানরা টিকা নেননি তাঁদের গুরুতর অসুস্থতার কারণ হতে পারে এবং স্বাস্থ্য-পরিষেবার উপর চাপ তৈরি হতে পারে। এটি ডেল্টার চেয়ে অনেক বেশি সংক্রমক ভাইরাস, তিনি বলেছিলেন।

কোভিড আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তির পরিমাণ মার্কিন যুক্তরাষ্ট্রে আবার বাড়ছে, এবং গড় দৈনিক সংক্রমণ রেকর্ড ৪০০,০০০-তে পৌঁছে গিয়েছে, জানান ফৌসি। বেশ কয়েকটি রাজ্য তাদের ন্যাশনাল গার্ড কর্মীদের চিকিৎসা সেবা প্রদানে সহায়তা করার জন্য একত্রিত করেছে এবং টেক্সাসের মতো ফেডারেল সহায়তা চেয়েছে। যুক্তরাজ্যের গবেষণায় দেখা গিয়েছে যে ওমিক্রন স্ট্রেনটি যে ডেল্টা স্ট্রেনের থেকে কম গুরুতর বলে মনে হয়।

দক্ষিণ আফ্রিকায়, যেখানে নভেম্বরে নতুন স্ট্রেনের শনাক্তকরণ হয়, গত সপ্তাহে জানিয়েছে যে ওমিক্রন আক্রান্তে প্রচুর মৃত্যু না হলেও আক্রান্তের সংখ্যা তার শিখর পেরিয়ে গিয়েছে বলে মনে হচ্ছে। ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের তথ্য অনুসারে, প্রায় ৭৩ শতাংশ মার্কিন প্রাপ্তবয়স্কদের সম্পূর্ণরূপে টিকা দেওয়া হয়েছে এবং ৩৬.৩ শতাংশ একটি বুস্টার শট পেয়েছে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)